Top

বইয়ের ফেরিওয়ালা আতিফ আসাদ

০৭ এপ্রিল, ২০২২ ৪:১০ অপরাহ্ণ
বইয়ের ফেরিওয়ালা আতিফ আসাদ
রাকিব মিয়া রিফাত, শিক্ষার্থী, ইসলামী বিশ্ববিদ্যালয় :

‘বই হলো সভ্যতার রক্ষাকবচ’- ভিক্টর হুগোর উক্তিটির সাথে দ্বিমত পোষণ কেউ করবেনা। বই আমাদেরকে অন্ধকার থেকে আলোর দিকে নিয়ে আসে।

বই অন্ধকার দূর করে সভ্যতার অগ্রগতি ঘটায়। তাই বই যেমন সভ্যতার রক্ষাকবচ তেমনি চাবিকাঠি। সভ্যতার আদি লগ্ন থেকে বই অতীত ও বর্তমানের বহুমুখী জ্ঞান সম্পদকে বহন করে চলেছে। তেমনি বই যখন মানুষের বন্ধু হয়ে যায় তখন তার বেশী মানুষের সঙ্গের প্রয়োজন পড়েনা। বই মানুষের সেরা বন্ধুত্বে পরিণত হয়। বই এর কথা বলতে বলতে মনেপড়ে গেল আতিফ আসাদের কথা। যে আসাদের নিজের সামর্থ ছিলনা বই কেনার, সে আজ নিজেই বিনামূল্যে বইয়ের ফেরিওয়ালা। তার পুরো নাম আতিফ আসাদ। বাসা জামালপুর জেলার অন্তর্গত সরিষাবাড়ি থানার ডোয়াইলে ইউনিয়নের মাজালিয়ায় গ্রামে।

যে নিজ গ্রামে ও ‘ইস্টিশন পাঠাগার’ করে ভালবাসা কুড়াচ্ছেন। সুযোগ করে দিচ্ছেন ফ্রিতে বই পড়ার। যেখানে নেই পাঠাগার, নেই বই পড়ার সুবিধা। যেখানে লেখাপড়ার টাকাই যোগাতে পারেনা সেখানে টাকা দিয়ে বই কেনার সামর্থ্য। এই চিন্তা থেকে তার বড় ভাই মিলনের সাথে পরামর্শ করে বিনামূল্যে বই পড়ানোর পরিকল্পনা।

সেই থেকে শুরু হয় পথ চলা। ২০১৮ সালের জানুয়ারি মাসে ২০টি বই দিয়ে। ছিলনা কোথাও ঘর ভাড়া নিয়ে পাঠাগার শুরু করার সামর্থ। শিক্ষার ও জ্ঞানের আলো ছড়ানোই তার ইচ্ছাশক্তি। তাই অবকাঠামো কোন বাধা হতে পারেনা। নিজের বাড়ির ঘরের বারান্দায় পাটকাঠির বেড়া দিয়ে পাঠাগার শুরু আতিফ আসাদের। ঘরে কিছু কাঠ ছিলো বাবার সাথে পরামর্শ করে, তা দিয়েই একটা বই রাখার বুকশেলফ বানিয়ে তার পাঠাগারের যাত্রা।

শুরুর দিকে বিভিন্ন লোকদের কাছ থেকে চেয়ে চেয়ে ২/৪/৫/১০ টা করে বই নিয়ে বই বৃদ্ধি করার চেষ্টা। এরপর গ্যাসটন ব্যাটারিজ লিমিটেড এর নির্বাহী পরিচালক কে এইচ মালেক পাঠাগারের এই মহৎ কাজ দেখে ১০০ বই উপহার দেন এবং ভিয়েতনামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ বই কেনার জন্য কিছু অর্থ দেন। এতে পাঠাগার সমৃদ্ধ হয় এবং পাঠকরা নতুন নতুন বই পড়তে পারে। এরপর এতগুলো বই সংরক্ষন করতে সমস্যা দেখা দিলে কে এইচ মালেক আবার একটি বুকশেলফ বানিয়ে দেন। ছাত্র-শিক্ষক, চাকুরীজীবী-প্রবাসী শুভাকাঙ্খিদের দেওয়া বই গুলো নিয়ে আতিফ আসাদের পাঠাগার সমৃদ্ধ হতে থাকে। আজ পাঠাগারে প্রায় ২০০০ বই আছে। সপ্তাহে ২/৩ দিন আতিফ আসাদ লেখাপড়ার পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেয় । এছাড়াও যদি কেউ ১৫ কিলোমিটার দূর থেকেও ফোন করে সাইকেল চালিয়ে গিয়ে বই দিয়ে আসেন তিনি। আসাদের মিলন স্মৃতি লাইব্রেরিতে প্রায় ১০০ পাঠক আছে। সময় ভেদে কম বা অনেক বেশিও হয়।

অন্যদিকে লোকমুখে চলত কি শুরু করেছে ছেলেটা! এখন কি আর এই বইগুলো পড়ে কেউ! লেখাপড়া না করে মানুষের সেবা করবে! অনেকে সামনে না বললেও পিছে পিছে পাগল বলতো তাকে। এভাবেই অনেকের উপহাসের শিকার হতে হতো আতিফ আসাদের। তাতে তার কষ্ট লাগতো কিন্তু দমে যায়নি সে। গ্রামে গ্রামে পাঠাগার করে যাচ্ছে। প্রতিষ্ঠা করেছে পাঁচটি পাঠাগার। আতিফ আসাদের ইচ্ছা মৃত্যুর আগে উপজেলার প্রত্যেকটি গ্রামে পাঠগার তৈরী করার।

এদিকে তার মাথায় আসে রেলওয়ে স্টেশনের কথা। প্রতিদিন হাজার হাজার মানুষের যাতায়ত। এই প্লাটফর্মকে ঘিরে সাংস্কৃতিক ও বই পড়া আন্দোলনের জাগরণ ঘটাতেই তার মাথায় আসে স্টেশন পাঠাগারের। স্টেশনে অপেক্ষমান যাত্রীরা যাতে অবসর সময়ে বই পড়ে জ্ঞান লাভ করতে পারে। অপেক্ষমান বিরক্তিকর সময়ের ক্লান্তি যেন এই বই পড়ার মাধ্যমে কেটে যায় এবং জ্ঞান অর্জন করতে পারে। গ্রামে গ্রামে পাঠাগার করার পাশাপাশি ২০২০ সালের ২১ শে নভেম্বর বাংলাদেশে প্রথম রেলওয়ে স্টেশন ভিত্তিক বই পাঠাভ্যাস গড়ে তুলতে ‘ইস্টিশন পাঠাগার’ এর যাত্রা শুরু। আরেকজন আবৃত্তিশিল্পী আসাদুজ্জামান রুবেলের সাথে বিষয়টা আলোচনা করলে তিনি এই পাঠাগারটির নাম দেন ‘ইস্টিশন পাঠাগার’। মিলন স্মৃতি পাঠাগার ও রেডিও ১৯ এর যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা লাভ করে ৩টি রেলওয়ে ‘ইস্টিশন পাঠাগার’। চলতি বছরের এপ্রিল মাসের মধ্য ময়মনসিংহ, জামালপুর, জয়দেবপুর, ভৈরব, লালমনিরহাট, চট্রগ্রাম, গাইবান্ধায় ‘ইস্টিশন পাঠাগার’ উদ্বোধন করা হবে। তাদের স্বপ্ন সারা বাংলাদেশে ১০০ টি রেলওয়ে স্টেশনে পাঠাগার স্থাপন করা।

এই আতিফ আসাদ একেবারে দরিদ্র পরিবারের গড়ে উঠা সন্তান। যে পরিবারে মাধ্যমিক শেষ করার আগেই ঝড়ে যেত। হয়তো এই আসাদের অনুপ্রেরণা নিয়ে দেশের প্রত্যাকটা শহর থেকে শুরু করে গ্রামেগঞ্জে প্রতিষ্ঠা পাবে পাঠাগার। মানুষ পাবে শিক্ষার আলো। দূর হয়ে যাবে অশিক্ষার অন্ধকার জগৎ।

 

শেয়ার