Top

খাল পরিষ্কারে ১’শ কোটি টাকা: চসিক-সিডিএ র সমন্বয় সভা

০৭ এপ্রিল, ২০২২ ৪:৫৪ অপরাহ্ণ
খাল পরিষ্কারে ১’শ কোটি টাকা: চসিক-সিডিএ র সমন্বয় সভা
দিদারুল আলম, চট্টগ্রাম :

চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় কাজ শেষ হওয়া সাতটি খালের দায়িত্ব চসিককে বুঝিয়ে দিতে মরিয়া হয়ে উঠেছে চট্টগ্রাম উন্নয়র কর্তৃপক্ষ (সিডিএ)। কিন্তু পুরো প্রকল্পের কাজ শেষ না হওয়ায় সাত খালের দায়িত্ব বুঝে নিতে রাজি নয় চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। দায়িত্ব বুঝে না নেওয়ার কারণ হিসেবে এসব খালের রক্ষণাবেক্ষণ ব্যয় মেটাতে পারবে না বলেও জানায় চসিক। অথচ গেল পাঁচদিন আগেই দুই সংস্থার প্রধানের মধ্যে ছিল গলায় গলায় ভাব।

সিডিএ বলছে, খাল রক্ষণাবেক্ষণের দায়িত্ব সিটি কর্পোরেশনের; তাই তাদের বুঝে নিতে হবে। আর চসিক বলছে, খালের পরিষ্কার পরিচ্ছন্নতা কাজে কোন বরাদ্দ নেই; তাই দায়িত্ব নিতে পারবে না। এ যেন উন্নয়ন নিয়ে রীতিমতো ঠেলাঠেলি অবস্থা। আর তাদের (দুই সংস্থার) ঠেলাঠেলির বলি হচ্ছে সাধারণ মানুষ।

এদিকে, এসব খাল-নালার দায়িত্ব কে কার কাঁধে দিবে-তার ‘কুলকিনারা খুঁজতে’ দুই সংস্থা বসেছে জরুরি সমন্বয় সভায়। শেষমেষ বুধবার (৬ এপ্রিল) মেগা প্রকল্প নিয়ে জরুরি সমন্বয় সভায় খালের রক্ষণাবেক্ষণ ব্যয় মেটাতে সিডিএ’র কাছে ১শ কোটি টাকা চেয়েছেন সিটি মেয়র রেজাউল করিম। প্রশ্ন উঠছে-দায়িত্ব না নিতেই কি সিডিএ’র কাছে ১০০ কোটি টাকা চেয়েছে চসিক।

সমন্বয় সভায় মেয়র বলেন, জলাবদ্ধতা নিরসনের মূল কাজের কিছু সিডিএ ও কিছু করেছে সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের ৩৪ বিগ্রেড। এই প্রকল্পের অধীনে নগরের ওয়ার্ডগুলোতে বেশ কিছু ড্রেন নির্মাণ করা হয়েছে। এসব ড্রেনের পরিষ্কার পরিচ্ছন্নতা ও রক্ষণাবেক্ষণে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কোন বরাদ্দ নেই। বর্তমানে কর্পোরেশনের ফান্ডের অবস্থাও ততো ভালো না। এই পরিস্থিতিতে নালা-খাল মেইনটেন্যান্সের দায়িত্ব কর্পোরেশনের পক্ষে নেয়া সম্ভব নয়। কারণ কর্পোরেশনে ফান্ড ও প্রয়োজনীয় জনবলের অভাব রয়েছে।’

তিনি বলেন, যদি সিডিএ নালা-খাল পরিষ্কার পরিচ্ছন্নতা কাজে কোন বরাদ্দ দিতে না পারে সে ক্ষেত্রে আমাদের বরাদ্দের জন্য মন্ত্রণালয়ের দারস্থ হওয়া ছাড়া উপায় থাকবে না। এবারের জলাবদ্ধতা অন্যান্যবারের মতো হবে না বলে আশা প্রকাশ করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়াম্যান জহিরুল আলম দোভাষ বলেন, জলাবদ্ধতা প্রকল্পের চলমান চার বছরের কাজের মধ্যে এখনো দুই বছরের কাজ বাকি। এখনই শতভাগ ফলাফল পাবো এটা মনে হয় না। জলাবদ্ধতা নিরসনে কর্ণফুলী নদীর ড্রেজিংও প্রয়োজন।

সভায় জলাবদ্ধতা নিরসন প্রকল্পের প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী বলেন, আসন্ন বর্ষার পূর্বে অর্থ্যাৎ চলতি এপ্রিল মাস পর্যন্ত আমরা কাজ করতে পারব। আমরা নগরের বিভিন্ন এলাকায় খালগুলোতে ১৭৬ কিলোমিটারের মতো রিটেইনিং ওয়াল নির্মাণ কাজ সম্পন্ন করেছি। জলাবদ্ধতা নিরসন কাজে এটা বড় অগ্রগতি বলা যায়। পাশাপাশি অনেক এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানও চালাতে হচ্ছে। পুরো প্রকল্পের কাজ সমানতালে করা সময় সাপেক্ষ। কারণ এখানে বহু প্রতিবন্ধকতা আছে। তবে এবছর নগরের প্রবর্তক মোড়ে প্রতিবারের মতো জলাবদ্ধতা হবে না বলে আশা করা যায়। কারণ প্রিমিয়ার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অপসারণসহ এর পিছনের খালের অবৈধ স্থাপনা সরানো হচ্ছে।

তিনি বলেন, প্রকল্পে আমাদের কাজ হলো অবকাঠামোগত কাজ শেষে বুঝিয়ে দেয়া; রক্ষণাবেক্ষণ সংশ্লিষ্ট সংস্থাগুলো করবে। প্রকল্প পরিচালক জুনের মধ্যে ১৮টি খালের রিটেইনিং ওয়ালের কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন। এই কাজে কর্পোরেশনের কাছ থেকে তার চলমান কাজের সহায়তার হুইল হল এস্টেভেটর দেয়ার অনুরোধ জানান।

উল্লেখ্য, জলাবদ্ধতা নিরসন প্রকল্পে খাল আছে ৩৬টি। এর মধ্যে কাজ শেষ হয়েছে সাতটির। এসব খাল বুঝে নিতেই তাগাদা দিচ্ছে চসিককে। ২০১৭ সালের ৯ আগস্ট একনেকে সিডিএ গৃহীত ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক মেগা প্রকল্পটি ৫ হাজার ৬শ ১৬ কোটি ৪৯ লাখ ৯০ হাজার টাকায় প্রকল্প অনুমোদন পেয়েছিল। ২০১৮ সালের ৯ এপ্রিল প্রকল্পটি বাস্তবায়নের জন্য সেনাবাহিনীর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করে সিডিএ।

 

শেয়ার