Top

তিস্তায় পানি, কৃষকদের মুখে হাসি

০৭ এপ্রিল, ২০২২ ৮:৪৯ অপরাহ্ণ
তিস্তায় পানি, কৃষকদের মুখে হাসি
নীলফামারী প্রতিনিধি :

পানিতে পরিপূর্ণ দেশের সর্ববৃহত তিস্তা সেচ প্রকল্পের খাল । বর্তমান খড়া মৌসুমে তিস্তনদীতে রয়েছে প্রায় ৭ হাজার কিউসেক পানি । এতে স্বস্তিতে উত্তর অঞ্চেলের তিন জেলার তিস্তা সেচ প্রকল্প এলাকার কৃষকদের হাসি। তিস্তা পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্টদের আসা, এবছরে অতিরিক্ত প্রায় দেড় লাখ মেট্রিক টন ইরি বোরো ধান উৎপাদন বাড়বে।

নীলফামারী ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আসফা উদ-দৌলা বাণিজ্য প্রতিদিনকে জানান , তিস্তা সেচ প্রকল্প চালুর আগে নীফামারী অঞ্চলের জমি অনাবাদি ছিল । জমির পানি ধারণ ক্ষমতা ছিলনা। প্রকল্পটির কারনে এসব জমি এখন পরিণত হয়েছে উর্বর জমিতে। সেচ খরচও লাগছে অনেক কম। একসময়ে এই এলাকাটি ছিল মঙ্গাপীড়িত নুন আন্তে পন্থা পালায় মানুষের দুঃখ কষ্টের সিমা ছিলনা। বর্তমান এ অঞ্চলটি কৃষিতে সমৃদ্ধ হয়েছে। তিনি আরো বলেন, তিস্তা সেচ প্রকল্পের প্রায় ৬০/৬৫ ভাগ পরিক্ত খাল পানি সম্পদ মন্ত্রালয় সংস্কার ও পরিধি বাড়ানোর উদেগ নিয়েছে। এর মাধ্যমে প্রায় এক লাক্ষের বেশি হেক্টর জমি সেচ সুবিধার আওতায় আসবে।

একটি ঘনিষ্ঠ সুত্রে জানা যায়, চলতি মৌসুমে রংপুর, দিনাজপুর ও নীলফামারীর ১২ উপজেলায় প্রায় ৭৫ হাজার হেক্টরের জমিতে ইরি বোরো ধান চাষ করা হয়েছে। সেচ প্রকল্প আওতায় ৫৩ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্য মাত্রা নিধারণ করা হয়। কিন্তু নদী খাল খনন কর্ম সূচির প্রকল্প আওতায় তিস্তার পানি সহজে চাষিদের জমিতে পৌঁছে গেছে। এতে প্রকল্পের পানি দিয়ে লক্ষ্য মাত্রার চেয়ে আরো অধিক ১৭ হাজার হেক্টর জমিতে ইরি বোরো চাষ আাবাদ করেন কৃষকরা। এমন কি ছোট বড় খাল গুলো ও পানিতে ভরপুর। তিস্তা সেচ প্রকল্পর পানি নিস্কাশন পদ্ধিতিতে কম খরচে চাষাবাদ করিতে পেয়ে এলাকার কৃষকরা অধিক লাভবান হচ্ছেন।

কৃষকদের মতে, সেচ প্রকল্পের আওতায় এক বছরে তিন সৌসুমে এক একর জমিতে খরচ পরে মাত্র চারশো আঁশি থেকে পাঁচশো টাকা। ঐ হিসাবে প্রকল্পর বাইরে কৃষকদের গনতে হয় প্রায় ৬ হাজার টাকা। সেচের পানিতে কম খরচে বেশি লাভে কৃষকের মুখে হাসি ফুটছে।

নীলফামারী সদরের সোনারায় ইউনিয়নের মতিনুর জানান, শেলো মেশিন দিয়ে পানি দিলে প্রতি একর প্রায় ৬ হাজার টাকা খরচ পড়ে। কিন্তু সেচ প্রকল্পের পানি পেয়ে একর প্রতি কমছে মাত্র ৫ হাজার টাকা।

ডিমলা উপজেলার কৃষক মমিনুর জানান প্রকল্পর আওতায় তিস্তা নদীর পানি দিয়ে চাষাবাদ করলে জমিতে সারের পরিমান কম লাগে। জমিতে ইচ্ছা মতো পানি দিতে পারি এছাড়া এ পানি দিয়ে ভ’ট্টা, গম এবং বিভিন্ন শাক- সবজি খেতে সহজে সেচ দিতে পারে” তিনি জানান।

তিস্তা ব্যারেজ সেচ প্রকল্প সম্প্রসারণ অফিসার রাফিউল বারি বাণিজ্য প্রতিদিন প্রত্রিকাকে জানান ইরি বোরো কৃষকদের চাহিদা মতো সেচের পানি দিতে সক্ষম হয়েছি। তিন জেলার ১২ উপজেলার ৭২ হাজার ১০২ হেক্টর জমিতে রোটেশন পদ্ধতিতে সম্পূরক সেচ দেওয়া হয়েছে। ফলে সেচ প্রকল্পের কমান্ড এলাকার প্রায় তিন লাক্ষ ১৮ হাজার মেট্রিক টন ইরি বোরো ধান উৎপাদনের আশা করা হচ্ছে। যা এই অঞ্চলের কৃষি অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখতে পারবে।

 

শেয়ার