Top

শেরপুরে বিশুদ্ধ খাবার পানির সংকট

০৮ এপ্রিল, ২০২২ ৭:২১ অপরাহ্ণ
শেরপুরে বিশুদ্ধ খাবার পানির সংকট
শেরপুর প্রতিনিধি :

শেরপুর জেলার ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী গ্রামগুলোতে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে নদী-নালা,ডুবা ও কূপের দূষিত পানি পান করে নানা ধরনের পেটের পিড়াসহ পানিবাহিত রোগে ভূগছেন শতশত মানুষ।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর সুত্রে জানা গেছে, ঝিনাইগাতী উপজেলার সীমান্তবর্তী পাহাড়ি গ্রাম গুলোতে চলতি মৌসুমে ভূ-গর্ভস্থ পানির স্তর ১০০ ফুট নিচে নেমে গেছে। এতে শতশত অগভীর নলকূপ অকেজো হয়ে পড়েছে। এসব অকেজো নলকূপগুলো থেকে পানি উঠছে না। ফলে পাহাড়ি গ্রামগুলোতে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। পাহাড়ি গ্রামবাসীরা খাল-বিল,নদী-নালা ও কূপের দূষিত পানি পান করার পাশাপাশি গৃহস্থালির কাজেও ব্যবহার করতে হচ্ছে দূষিত পানি।

আবার অনেকে অন্যগ্রাম থেকে পানি সংগ্রহ করে জীবন বাঁচাতে বাধ্য হচ্ছেন। উল্লেখ্য যে, প্রতিবছরই শুস্ক মৌসুমে সীমান্তবর্তী ঝিনাইগাতী, উপজেলার প্রায় ৩০টি পাহাড়ি গ্রামে ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যায়। এসময় শতশত অগভীর নলকূপ অকেজো হয়ে পরে। ফলে বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট দেখা দেয়।

ঝিনাইগাতী উপজেলার নলকুড়া ইউপি চেয়ারম্যান মো. রুকুনুজ্জামান,কাংশা ইউপি চেয়ারম্যান মো. আতাউর রহমান বলেন,পাহাড়ি গ্রামবাসীরা দারিদ্র সীমার নীচে বাস করেন। তাই আর্থিক সংকটের কারণে গভীর নলকূপ স্থাপন করা তাদের পক্ষে সম্ভব হয়ে উঠে না। তাই স্বল্প পরিসরে ২০ থেকে ৩০ ফুট লিয়ারে যে পানি পাওয়া যায় সে অনুযায়ী চাপ কল স্থাপন করে ওই পানিতে জীবন ধারন করেন পাহাড়ি গ্রামবাসীরা ।

হালচাটি গ্রামের দ্বিজ্য মোহন কোচ, ছোট গজনী গ্রামের ফিলিসন সাংমা বলেন, শুস্ক মৌসুমে পানির স্তর নিচে নেমে গেলে নলকূপ গুলো অকেজো হয়ে পড়ে। ফলে পাহাড়ি গ্রামগুলোতে দেখা দেয় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট। বর্তমানে খাবার পানির তীব্র সংকট চলছে।

ঝিনাইগাতী উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা রাধা বল্লব বলেন, প্রতি বছর শুস্ক মৌসুমে ভূ-গর্ভস্থ পানির স্তর ১০০ থেকে ১২০ ফুট নিচে নেমে যায়। ফলে স্বল্প লেয়ারের নলকুপগুলোতে পানি উঠে না।

এতে এলাকায় দেখা দেয় বিশুদ্ধ খাবার পানির তীব্র সংকট। তিনি আরো বলেন, সরকারিভাবে যে পরিমানে গভীর নলকুপ বরাদ্দ পাওয়া যায়, তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।

শেয়ার