Top

পিরোজপুরের ইন্দুরকানীতে এলজিইডি’র খাল খননে অনিয়ম

০৮ এপ্রিল, ২০২২ ৭:২০ অপরাহ্ণ
পিরোজপুরের ইন্দুরকানীতে এলজিইডি’র খাল খননে অনিয়ম
পিরোজপুর প্রতিনিধি  :

পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার পাড়েরহাট ইউনিয়নে দুইটি খাল খননে এ অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) অধীনে অর্ধকোটি টাকা ব্যয়ে পুনঃখনন করা হচ্ছে খাল। তবে খননের পর পাড়ে উঠছে না নূন্যতম মাটি।

দায়সারাভাবে খাল পুনঃখননের পর তা কোন কাজেই আসবে না বলে অভিযোগ স্থানীয়দের।

২০২১-২০২২ অর্থবছরে রাজস্ব বাজেটে ‘সেচ ও নিকাশ ড্রেনেজ কাঠামো’ প্রকল্পের আওতায় স্থানীয় সমিতির মাধ্যমে পিরোজপুরের ইন্দুরকানী উপজেলার পাড়েরহাট ইউনিয়নে নলবুনিয়া- বাড়ৈখালী খালের ২৯০০ মিটার এবং শোরের বাড়ৈখালী খালে ৭০০ মিটার খাল পুনঃখননের কাজ শুরু করেছে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগ। এ প্রকল্পে সরকার বহন করবে মোট খরচের অর্ধেক অর্থাৎ ২৫ লক্ষ টাকা। অন্যদিকে স্থানীয়দের স্বেচ্ছাশ্রমের মাধ্যমে বাকী অর্ধেক খরচ মেটানো হবে।

তবে কাজ শুরু হওয়ার পর ব্যাপক ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা। খাল পুনঃনখননের পর নূন্যতম মাটি উঠছে না পাড়ে। এছাড়া যেটুকু মাটি কাটা হচ্ছে তাও রাখা হচ্ছে পাড়ে। ফলে বৃষ্টিতে উত্তোলনকৃত মাটি ধুয়ে পুনরায় খালে চলে যাবে। এতে করে অল্পসময়ে পুনরায় খালটি ভরাট হয়ে যাওয়ায় সরকারের এ অর্থ জনগণের কোন কাজেই আসবে না। ফলে ধান ও কলা চাষের উপর নির্ভরশীল কয়েকটি গ্রামের মানুষ মারাত্মক ভোগান্তিতে পড়বে।

তবে অভিযোগের বিষয়ে খাল খননের সাথে জড়িত ক্ষুদ্র পানির সভাপতি মোঃ মাহতাব উদ্দিন এর সাথে মোবাইল ফোনে কথা বললে তিনি এ ব্যাপাওে কোন মন্তব্য না করেই ফেন কেটে দেন।

অন্যদিকে ইন্দুরকানী এলজিইডি’র উপজেলা প্রকৌশলী লায়লা মিথুন এর দাবি নকশা অনুযায়ী খালের পুনঃখনন কাজ হচ্ছে। তবে কাজ শেষ হওয়ার পর পরিমাপ করে তারা বলতে পারবেন যে কাজে কোন অনিয়ম হয়েছে কিনা। এছাড়া স্থানীয় বিরোধের জেরে অনিয়মের অভিযোগ করা হয়েছে বলেও দাবি তার।

 

শেয়ার