Top

সিলেটে শুঁটকির দাম চড়া, বেচাবিক্রি কম

১০ এপ্রিল, ২০২২ ৩:৪১ অপরাহ্ণ
সিলেটে শুঁটকির দাম চড়া, বেচাবিক্রি কম
সিলেট প্রতিনিধি :

দেশ-বিদেশে সিলেটের শুঁটকির কদর থাকলেও দাম বেশি হওয়ায় বেচাবিক্রি কিছুটা কম। প্রতিবছরই বাড়ে শুঁটকির দাম। উৎপাদন কম ও খরচ বেশি হওয়ায় শুঁটকির বাজারে এর প্রভাব পড়েছে। সিলেটের শুঁটকি ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সিলেটের মানুষের কাছে বিশেষ করে- প্রবাসী সিলেটিদের কাছে শুঁটকি একটি মজাদার খাবার। এই শুটকি দিয়ে রান্না করা বিভিন্ন ধরনের তরকারির স্বাদ ও গন্ধই আলাদা। সিলেটি তথা বাঙালির প্রধান খাবারগুলোর মধ্যে অন্যতম একটি হলো শুঁটকি।

শুঁটকি মাছ সংরক্ষণ এবং রান্না দুই সুবিধা থাকায় তাজা মাছের তুলনায় শুঁটকির চাহিদা থাকে সব সময়। এছাড়া শুঁটকিতে উচ্চমাত্রার আমিষ বা প্রোটিন, ভিটামিন ‘ডি’ ও কোলেস্টেরল রয়েছে। শুঁটকি দিয়ে তৈরি বিভিন্ন ধরনের তরকারি কম-বেশি সবারই প্রিয়। বিশেষ করে সিলেট এলাকার প্রবাসীদের কাছে শুঁটকি অত্যন্ত প্রিয় খাবার। ফলে দিন দিন সিলেটে বাড়ছে শুঁটকির কদর সেই সাথে বাড়ছে দামও।

সিলেট নগরীর মাছিমপুর শুঁটকি আড়তে রয়েছে প্রায় আড়াইশো দোকান। পঞ্চাশ বছরের পুরাতন এই বাজার, যেখানে দেশের বিভিন্ন স্থান থেকে আসা শুঁটকি পাওয়া যায় সহজেই। এখানকার শুঁটকি প্রক্রিয়াজাতের মাধ্যমে সারাদেশের পাশাপাশি বিদেশেও পৌঁছায়।

মাছিমপুর শুঁটকি বাজারের ব্যবসায়ীরা জানান, তারা দেশের বিভিন্ন স্থান থেকে শুঁটকি সংগ্রহ করেন। বিশেষ করে- সুনামগঞ্জের বিভিন্ন এলাকা এবং ময়মনসিংহ, নরসিংদী ও কক্সবাজার থেকে আসে সামুদ্রিক মাছের শুঁটকি। ব্যবসায়ীরা বলেন, অগ্রহায়ণ থেকে ফাল্গুন পর্যন্ত এই চার মাস শুঁটকি তৈরির ভরা মৌসুম। এই সময় বাজারে মাছের মূল্য কম থাকায় বেশি পরিমাণে শুঁটকি তৈরি করা হয়। কাটা মাছে লবণ ছিটিয়ে ৩-৪ ঘণ্টা রেখে রোদে শুকানোর জন্য প্রথমে চাঁচ বিছিয়ে মাটিতে এবং কিছু শুকানোর পর মাচায় দেওয়া হয়।প্রায় পাঁচ থেকে ছয়দিন শুকানোর পর প্রক্রিয়াজাত করে শুঁটকি তৈরি করা হয়।

পুঁটি, টেংরা, বাইম, চিংড়ি, চান্দা ও কাইখ্যা এইসব প্রজাতির মাছের শুঁটকি তৈরি করা হয়। এছাড়া সামুদ্রিক শুঁটকির মধ্যে রয়েছে- চ্যাপা, সিদল, পুটি, লইট্টা, ছুরি ও লাকখা। শুঁটকিগুলো মাছিমপুর থেকে দেশের বিভিন্ন এলাকায় পাইকারি এবং খুচরো বিক্রি কারা হয়। এছাড়াও দেশের বাইরেও রফতানি করা হয়।

বিশেষ করে প্রবাসীরা ব্যাপকভাবে এসব শুঁটকি কিনে নিয়ে যান। প্রকারভেদে শুঁটকি দুই হাজার টাকা কেজিও বিক্রিও করা হয়। ব্যবসায়ীরা জানান, এখন শুটকির দাম আগের থেকে অনেক বেশি। ফলে বিক্রি আগের থেকে অনেক কম।

এ ব্যবসার ভবিষ্যৎ আছে দাবি করে ব্যাবসায়ীরা বলেন, এটি একটি লাভজনক ব্যবসা। বিদেশে চাহিদা থাকায় এর থেকে প্রচুর বৈদেশেক মুদ্রা আয় করা সম্ভব। তাই এই ব্যবসায় সরকারি সহযোগিতা কমনা করছেন সংশ্লিষ্ট ব্যাবসায়ীরা।

শেয়ার