Top

চট্টগ্রাম বন্দরে রপ্তানির পাশাপাশি আমদানিতেও গতি এসেছে

১২ এপ্রিল, ২০২২ ৩:১৮ অপরাহ্ণ
চট্টগ্রাম বন্দরে রপ্তানির পাশাপাশি আমদানিতেও গতি এসেছে
দিদারুল আলম, চট্টগ্রাম :

২০২২ সালের শুরু থেকেই চট্টগ্রাম বন্দর দিয়ে পণ্য রপ্তানিতে নতুন আলো দেখা গেছে। মার্চ মাসে চট্টগ্রাম বন্দরে রপ্তানির পাশাপাশি আমদানিতেও গতি এসেছে। রপ্তানিকারকরা বলছে, আগামী দিনগুলোর রপ্তানির গতি আরো বাড়বে।

২০২২ সালের জানুয়ারিতে রপ্তানি হয়েছিল ৭৩ হাজার ৫৪২ একক কন্টেইনার। ফেব্রুয়ারিতে সেটি একটু কমে ৭০ হাজার এককে নেমেছিল। কিন্তু মার্চে এসে সেটি একেবারে বেড়ে ৭৬ হাজার ২শ একক কন্টেইনার ছাড়িয়েছে। রপ্তানির পাশাপাশি আমদানিতে গতি এসেছে বেশ। জানুয়ারিতে আমদানি পণ্যভর্তি কন্টেইনার চট্টগ্রাম বন্দরে এসেছিল ১ লাখ ৩১ হাজার একক। ফেব্রুয়ারিতে এসেছিল ১ লাখ ১৫ হাজার একক। মার্চে এসেছে ১ লাখ ১৩ হাজার একক কন্টেইনার। জাহাজের মেইন লাইন অপারেটরদের কাছ থেকে এই তথ্য মিলেছে।

বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশন পরিচালক মুনতাসির রুবাইয়াত বলছেন, জাহাজের মেইন লাইন অপারেটররা যে হিসাব করে সেটি হচ্ছে একেবারে নিখুঁত। আমরা কন্টেইনার উঠানামার হিসাব করি না। পণ্যভর্তি কত কন্টেইনার পরিবহন হলো তার হিসাব যেমন দেই; তেমনি খালি কত কন্টেইনার আসলো তার হিসাব থাকে। ফলে এই হিসাবে কোন গরমিল তেমন একটা থাকে না। সে হিসাব অনুযায়ী, চট্টগ্রাম বন্দর দিয়ে সবচে বেশি রপ্তানি হয়েছে মার্চ মাসে। এখন গার্মেন্ট মালিকদের কাছে প্রচুর অর্ডার আসছে। এর প্রমান হচ্ছে মার্চে রপ্তানি। আগামীতে সেটি আরো বাড়বে।

সরকারের রপ্তানি উন্নয়ন ব্যুরোর হিসাবে মার্চে প্রায় ৫৫ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে। মার্চে ৪৭৬ কোটি ডলার রপ্তানি প্রবৃদ্ধির অর্জন করেছে বাংলাদেশ। রপ্তানি আয় ছাড়িয়ে যায় মার্চের জন্য নির্ধারিত ৩৫৪ কোটি ডলারের লক্ষ্যমাত্রা, বছরওয়ারি হিসাবে প্রবৃদ্ধি হয়েছে ৫৪.৮২ শতাংশ।

৪ এপ্রিল রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত তথ্য অনুযায়ী, গত মাসে দেশের প্রধান রপ্তানি খাত পোশাক পণ্যের রপ্তানি চালান আগের বছরের মার্চের তুলনায় ৬০.১৫ শতাংশ বেড়ে হয় ৩৯০ কোটি ডলার। পোশাক খাতের আয়ের মধ্যে ২,০৫০ মিলিয়ন হয়েছে নিটওয়্যার চালানের মাধ্যমে। আর ১,৮৮১ মিলিয়ন ডলার আসে উভেন আইটেম থেকে।

দেশের রপ্তানি আয়ের অপর দুই বড় খাত-কৃষি এবং চামড়া ও চামড়াজাত পণ্য যথাক্রমে ২৮.২৯ ও ৪১.২৪ শতাংশ বছরওয়ারি প্রবৃদ্ধির মুখ দেখেছে। কৃষিতে তা ছিল ১০৫.২৬ মিলিয়ন এবং চামড়া খাতে ১১১.৮২ মিলিয়ন ডলার। এছাড়া, মৎস, ওষুধ ও প্লাস্টিক পণ্য খাতেও সন্তোষজনক বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে মার্চে।

ইপিবির তথ্য বলছে, পাট ও পাটজাত পণ্য ছাড়া চলতি অর্থবছরের প্রথম আট মাসে রপ্তানির প্রায় সব খাতই ভালো পারফর্ম করছে। পিছিয়ে পড়া পাট ও পাটজাত পণ্য খাতে মার্চে নেতিবাচক ৩.৫১ প্রবৃদ্ধি হয়েছে।

ফেজবুকে আমাদের সাথে যুক্ত হতে  ক্লিক করুন

আরও খবর জানতে ক্লিক করুন

শেয়ার