Top

ইউক্রেনে হামলা চালানো ছাড়া কোনো বিকল্প ছিল না :পুতিন

১৩ এপ্রিল, ২০২২ ১:২৯ অপরাহ্ণ
ইউক্রেনে হামলা চালানো ছাড়া কোনো বিকল্প ছিল না :পুতিন
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনের সঙ্গে চলমান যুদ্ধ অনিবার্য হয়ে পড়েছিল বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একইসঙ্গে রাশিয়ার ‘মহৎ’ লক্ষ্য পূরণ না হওয়া পর্যন্ত ইউক্রেনে আগ্রাসন চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।

রাশিয়ার পূর্বাঞ্চলে একটি মহাকাশ কেন্দ্র পরিদর্শনের সময় মঙ্গলবার (১২ এপ্রিল) এই মন্তব্য করেন প্রেসিডেন্ট পুতিন। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনা শেষ পর্যায়ে পৌঁছেছে। তিনি জোর দিয়ে বলেন, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান পরিকল্পনা অনুসারেই চলছে। ইউক্রেনের একজন কর্মকর্তা অবশ্য বার্তাসংস্থা রয়টার্সকে বলেছেন, (রাশিয়ার সঙ্গে) আলোচনা কঠিন হলেও অব্যাহত রয়েছে।

বিবিসি বলছে, ইউক্রেনে রাশিয়ার আগাসন ষষ্ঠ সপ্তাহে গড়িয়েছে। এছাড়া এক সপ্তাহেরও বেশি সময়ের মধ্যে মঙ্গলবারই প্রথম সংঘাতের বিষয়ে কোনো মন্তব্য করলেন প্রেসিডেন্ট পুতিন। বিশ্বের প্রথম মানুষ হিসেবে ইউরি গ্যাগারিনের মহাকাশে ভ্রমণের ৬১তম বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার পূর্ব রাশিয়ার একটি মহাকাশ কেন্দ্র পরিদর্শন করেন পুতিন। সেখানে তার সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোও ছিলেন।

এসময় রাশিয়ার প্রেসিডেন্ট দাবি করেন, ইউক্রেনে হামলা চালানো ছাড়া তার সামনে আর কোনো বিকল্প ছিল না। মূলত পূর্ব ইউক্রেনে রুশ ভাষাভাষীদের রক্ষা করার জন্যই তাকে আক্রমণ করতে হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্টের সরকারি বাসভবন ও কার্যালয় ক্রেমলিন দাবি করে আসছে যে, পূর্ব ইউক্রেনে রুশ ভাষাভাষীদের বিরুদ্ধে গণহত্যা চালিয়েছে ইউক্রেন। যদিও ক্রেমলিনের এই দাবি সমর্থন করার মতো কোনো প্রমাণ এখনও পাওয়া যায়নি।

ভ্লাদিমির পুতিন বলেন, ‘(ইউক্রেনে হামলার মাধ্যমে) একদিকে আমরা মানুষকে সাহায্য ও রক্ষা করছি, অন্যদিকে আমরা কেবল রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করার ব্যবস্থা নিচ্ছি।’

৬২ বছর বয়সী এই রুশ প্রেসিডেন্ট আরও বলেন, এটি পরিষ্কার যে (হামলা চালানো ছাড়া) আমাদের আর কোনো বিকল্প ছিল না। এটি সঠিক সিদ্ধান্ত ছিল। রাশিয়া শান্ত ও ছন্দবদ্ধভাবে আক্রমণ চালিয়ে যাবে।

ইউক্রেনের রাজধানী কিয়েভের চারপাশ থেকে রাশিয়ার সামরিক বাহিনীকে পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হয়েছে এবং এখন পূর্বাঞ্চলীয় দোনেতস্ক ও লুহানস্কে রুশ সেনাদের জড়ো করা হচ্ছে।

মূলত রাশিয়ার ‘বিশেষ অভিযান’ শুরুর পর ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর প্রচণ্ড প্রতিরোধের মুখে রুশ সৈন্যরা পূর্ব ইউরোপের এই দেশটির উত্তরাঞ্চল থেকে সরে যায়।

শেয়ার