Top

সিলেটে আশায় বুক বাঁধছেন ব্যবসায়ীরা

১৩ এপ্রিল, ২০২২ ২:৫২ অপরাহ্ণ
সিলেটে আশায় বুক বাঁধছেন ব্যবসায়ীরা
সিলেট প্রতিনিধি :

মহামারি করোনার কারণে গত দুই ঈদুল ফিতর উপলক্ষে রমজানে ব্যবসা করতে পারেননি সিলেটের ব্যবসায়ীরা। সরকারি বিধি-নিষেধ বাস্তবায়ন ও স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় দোকান খুলতে পারেননি তারা। ফলে গত দুই বছর ব্যাপক লোকসানের মুখে পড়েন ব্যবসায়ীরা। তবে এবার তারা আশায় বুক বাঁধছেন।

ঈদুল ফিতরকে সামনে রেখে বাজার জমে ওঠার অপেক্ষায় আছেন ব্যবসায়ীরা। বাজার চাঙা করতে ব্যবসায়ীরা নিচ্ছেন নানা উদ্যোগ।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সিলেট নগরের বিপণিবিতানগুলোতে সাজসজ্জা করা হচ্ছে। ঈদ মোবারক জানিয়ে তৈরি করা হয়েছে দৃষ্টিনন্দন তোরণ। মার্কেট, শপিং মল ও বিভিন্ন দোকানের সামনে করা হয়েছে বর্ণিল আলোকসজ্জা।

মূলত ঈদের কেনাকাটায় ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করতেই গত কয়েক দিন ধরে সিলেট নগরের বিভিন্ন এলাকার দোকানগুলোতে বাহারি সাজ দেখা যাচ্ছে। সরেজমিনে দেখা যায়, নগরীর জিন্দাবাজার, পূর্ব জিন্দাবাজার, বারুতখানা, নয়াসড়ক, কুমারপাড়া, বন্দরবাজার, আম্বরখানা এলাকার বিপণিবিতানগুলোতে আলোকসজ্জা করা হয়েছে। জিন্দাবাজার এলাকার বেশ কয়েকটি বিপণিবিতানের সামনে বিশাল আকৃতির প্রবেশদ্বারও তৈরি হয়েছে।

নগরীর জিন্দাবাজার এলাকার ব্লু-ওয়াটার শপিং সিটি, সিলেট মিলেনিয়াম শপিং কমপ্লেক্স, সিটি সেন্টার, আল-হামরা শপিং সিটির মতো বড় মার্কেটগুলোর সামনেও প্রবেশদ্বার তৈরি করা হয়েছে। আলোকসজ্জা আর তোরণের পাশাপাশি বেশ কয়েকটি বিপণিবিতানের প্রবেশের সিঁড়ি মেরামত ও ধোয়ামোছার কাজ চলতে দেখা গেছে।

ব্যবসায়ীরা জানান, এবার করোনা পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে থাকায় দীর্ঘ দুই বছর পর তাঁরা স্বাচ্ছন্দ্যে ব্যবসা করতে পারছেন। গত দুই বছর করোনার কারণে তাঁরা ঈদে ব্যবসা করতে পারেননি। এ জন্য এবার আগাম সাজসজ্জা করে গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করতে চাচ্ছেন।

জিন্দাবাজার এলাকার শুকরিয়া মার্কেটের ব্যবসায়ী কামাল আহমদ বলেন, সারা বছরের মধ্যে ঈদুল ফেতর উপলক্ষেই ব্যবসা হয় বেশি। বিশেষ করে- কাপড় ব্যবসায়ীদের জন্য রোজার ঈদ বছরের বড় ব্যবসার মৌসুম। তবে দুই বছর ধরে করোনার বিধিনিষেধের কারণে ব্যবসা সেভাবে জমে ওঠেনি। অনেকের ইচ্ছে থাকা সত্ত্বেও কেনাকাটা করতে পারেননি। তবে এ বছর করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় ক্রেতাদের সমাগম ভালো হবে বলে আশা করছি।

সিলেট মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি মো. আব্দুর রহমান রিপন বলেন, গত দুই বছর সিলেটে ছিলো প্রাণঘাতি করোনার দাপট। তবে আল্লাহর অশেষ দয়ায় এবার তা নেই। তাই গত দুবছর ব্যাপক লোকসান হলেও এবার ব্যবসায়ীরা আশায় বুক বাঁধছেন। কিছুটা হলেও এবার ক্ষতি পুষিয়ে নিতে পারবেন সিলেটের ব্যবসায়ীরা।

 

শেয়ার