Top

বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের চন্দন মিশ্রিত পানি দিয়ে বুদ্ধ মুর্তিস্নান

১৪ এপ্রিল, ২০২২ ৬:৪৬ অপরাহ্ণ
বান্দরবানে বৌদ্ধ ধর্মাবলম্বীদের চন্দন মিশ্রিত পানি দিয়ে বুদ্ধ মুর্তিস্নান
বান্দরবান প্রতিনিধি :

বান্দরবান উজানী পাড়া রাজগুরু বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত ড.উঃ সুবর্ণ লাংকারা মহাথেরো বলেছেন, বছরে ওয়াছো (আষাঢ়ী পূর্ণিমা), ওয়াগ্যেয়েই ( আশ্বিনী পুর্নিমা), ও সাংগ্রাই (মৈত্রীবর্ষণ) এ তিন তিথিতে বুদ্ধকে স্নান করানো হয়। এ তিন তিথিতে স্নান করালে জরা-জিন্ন, সকল পাপ হতে মুক্তি, দুঃখ থেকে মুক্তি লাভ ও জীবনের অশান্তিকে দূর করণ করতে এ-ই দিনে বুদ্ধকে স্নান করানো হয় বলে জানান মহাথেরো।

বৃহস্পতিবার বিকালে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বুদ্ধমূর্তি স্নান পূজা উৎসব মধ্য দিয়ে বান্দরবান রাজ গুরু বৌদ্ধ বিহার ও উজানী পাড়া বিহার থেকে খালি পায়ে হেঁটে প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় উজানী পাড়া বান্দরবান সাঙ্গু নদী খেয়া ঘাটে এসে সমাবেত হয়।

এ সময় শত শত নর-নারী, দায়ক-দায়িকা, উপ-উপাসীকাবৃন্দ চন্দন ও ডাপের পানি ও পূজা সামগ্রী নিয়ে অংশ গ্রহণ করেন। পরে বিহারাধ্যক্ষ ভদন্ত ড. উ সুওয়াইন্না লাংকারা মহাথের সবার উদ্দেশে ধর্ম দেশনা দেন এবং পূর্ণ্যার্থীরা শীল গ্রহণ করেন। এসময় সবাই সমবেত হয়ে দেশ ও জাতির জন্য মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা করা হয়।

ধর্ম দেশনা শেষে শুরু হয় চন্দন মিশ্রিত পানি দিয়ে বুদ্ধমূর্তি স্নান। প্রবীন ভিক্ষুদের সাথে নিয়ে সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে ‘আসাং ম্রা’র (বুদ্ধ মূর্তির) গায়ে পানি ঢেলে স্নান করান বৌদ্ধ ধর্মালম্বী নর-নারীরা।

বুদ্ধ মূর্তি স্নান অংশগ্রহণকারী পূজনীয়রা জানান, বৌদ্ধ ধর্মাবলম্বীরা শত বছর আগে থেকে এই পূজা করে আসছে। তাঁরা বিশ্বাস করেন এই বুদ্ধের স্নানের পানি পান করলে রোগ-ব্যাধি, জরা-জিন্ন, যে কোন অশুভ শক্তি থেকে মুক্তি পাবে। বুদ্ধ মূর্তি স্নান পরপরেই বান্দরবানে মারমা সম্প্রদায়ের বর্ষবরণ জলকেলী উৎসব শুরু হয়। এসময় মেতে উঠেন আনন্দ-উল্লাসে।

আয়োজকরা জানিয়েছেন, তিনদিন মারমাদের সাংগ্রাই উৎসবে আজ ২য় দিন। সাংগ্রাই উৎসবে মূল আকর্ষণ হচ্ছে পানি বর্ষণ বা জলকেলি। আগামীকাল বিকেলে উজানী পাড়া সাংঙ্গু নদীর চড়ে মারমা সম্প্রদায়ে পাশাপাশি বিভিন্ন সম্প্রদায়ে এই উৎসবে মেতে উঠবে। এসময় অনুষ্ঠান মাত্রাকে বাড়িয়ে দিতে পাহাড়ীদের এতিহ্য খেলাধুলা ও মারমা শিল্পী গোষ্ঠী সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকবে। ধর্ম দেশনা শ্রবণের মধ্য দিয়ে মারমা সম্প্রদায়ের বর্ষবরণের উৎসবের ইতি টানা হবে।

 

শেয়ার