Top

গোপালগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী চড়ক পূজা ও মেলা

১৫ এপ্রিল, ২০২২ ১:৫১ অপরাহ্ণ
গোপালগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী চড়ক পূজা ও  মেলা
বাদল সাহা ,গোপালগঞ্জ :

গোপালগঞ্জ জেলা শহরের বাসিন্দা সম্পা সাহা। একমাত্র মেয়ে আর পরিবারের সদস্যদের গিয়ে দেখতে এসেছিলেন চড়ক ঘুল্লি ও মেলা। তিনি বলেন, জীবনে এই প্রথম চড়ক ঘুল্লি দেখলাম, এর আগে কখনো দেখিনি। চড়ক ঘুল্লি দেখ যেমন ভাল লেগেছে তেমন রোমাঞ্চও ছড়িয়ে মনের মধ্যে। বিশেষ করে দুই যুবকের পিঠে বড়শি ফুরিয়ে ঘোড়ানো। অনেক আনন্দ হয়েছে এমন আয়োজন দেখে। তার মতই এ চড়ক ঘুল্লি দেখতে ভীড় করে হাজার হাজার মানুষ।

জানাগেছে, পঞ্জিকা মতে বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সন্ধ্যায় প্রতি বছরের মত বৈশাখ সংক্রান্তির উপলক্ষ্যে সদর উপজেলার সাতপাড় পশ্চিমপাড়া গ্রামের কালা বিশ্বাসের বাড়িতে আয়োজন করা হয় নীল পূজার। পূজা শেঁষে মন্ত্র পাঠ করে ঘুল্লীতে অংশ নেয়া দুই যুবকের পিঠে লোহা দিয়ে তৈরী দু’টি করে বড়শি ফোরানো হয়।

পরে মন্দিরের পাশের একটি মাঠে গাছ দিয়ে বানানো চৌকাঠের দুই মাথায় রশি দিয়ে বেঁধে ঝুলিয়ে দেওয়া হয় ওই দুই যুবককে। অপর প্রান্তের রশি বেঁধে ঘুরানো হয় কয়েক দফা। বিকাল থেকে গোধূলী পর্যন্ত চলে এ চড়ক ঘুল্লী।

এ চড়ক ঘুল্লী ও মেলা দেখতে গোপালগঞ্জ জেলার বিভিন্ন এলাকার শিশু-নারীসহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার মানুষ ভীড় জামায়। অনুষ্ঠান স্থল পরিনিত হয় মিলন মেলায়। এ চড়ক পূজাকে কেন্দ্র করে বসে গ্রামীন মেলা। খাবার, গহনা, মিষ্টির দোকান ও মাটির খেলনাসহ বসে বিভিন্ন দোকান।

নাম না প্রকাশ করার শর্তে ঘুল্লীতে অংশ নেয়া ওই দুই যুবক বলেন, পূণ্য লাভ, দেশ ও জাতির মঙ্গল কামনায় এ চড়ক ঘুল্লিতে অংশ নেন তারা। তবে এভাবে ঘুড়ানোতে ব্যাথ বা শারীরিক সমস্যা হয় না বলেও জানান অংশ নেয়া ওই দুই যুবকরা।

চড়ক ঘুল্লী দেখতে আসা স্কুল ছাত্রী রাধা বিশ্বাস ও বয়োবৃদ্ধ পবিত্র বিশ্বাস জানান, ধর্মীয়রীতির কারণে চড়ক ঘুল্লীর আয়োজন করা হয়ে থাকে। তবে এখন আগেরমত আর চড়ক ঘুল্লী হয় না। তবে এখানে চড়ক ঘুল্লী দেখতে পেরে আমরা খুশি।

চড়ক ঘুল্লী ও মেলার আয়োজক কালা বিশ্বাস জানান, দেশ ও জাতির মঙ্গল কামনা করে দীর্ঘ বছর ধরে আমরা চড়ক পূঁজা ও চরক ঘুল্লীর আযোজন করে আসছি। এটা আমাদের পারিবারিক একটি ঐতিহ্য। এ মেলাটি শুধু হিন্দু ধর্মাম্বালম্বীরাই নয় অনান্য ধর্মের লোকজন চরক ঘুল্লী দেখতে আসেন। সৃষ্টি হয় ধর্মীয় সম্প্রিতির বন্ধন।

শেয়ার