Top

সিরাজগঞ্জে অসময়ে যমুনা নদীতে ভাঙ্গন আতংঙ্কে এলাকাবাসী

১৫ এপ্রিল, ২০২২ ৯:২৪ অপরাহ্ণ
সিরাজগঞ্জে অসময়ে যমুনা নদীতে ভাঙ্গন আতংঙ্কে এলাকাবাসী
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে অসময়ে যমুনা নদীতে পানি বৃদ্ধি থাকায় নদী তীরবর্তী বিভিন্ন স্থানে তীব্র ভাঙ্গন শুরু হয়েছে। বিশেষ করে চৌহালী উপজেলার ভাঙ্গন পরিস্থিতি এখন ভয়াবহ। ইতিমধ্যেই এ উপজেলার ঘরবাড়িসহ বহু ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এ ভাঙ্গনে ওই এলাকাবাসীর মধ্যে এখন আতংকের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, অসময়ে যমুনা নদীতে ক্রমাগতভাবে পানি বৃদ্ধি পাচ্ছে। এতে যমুনা নদীর তীরবর্তী চৌহালী, শাহজাদপুর, বেলকুচি, কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলার বিভিন্ন স্থানে এ ভাঙ্গন দেখা দিয়েছে। বিশেষ করে চৌহালী উপজেলার বিনানই বাজার থেকে চরসলিমাবাদ পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকা জুড়ে ভাঙ্গন শুরু হয়েছে। প্রায় ৩ সপ্তাহে এ ভাঙ্গনে ৩৬টি ঘরবাড়ি বহু ফসলি জমি ও গাছপালা নদী গর্ভে বিলীন হয়ে গেছে।

এ ভাঙ্গনে মিটুয়ানী সরকারি প্রাথমিক বিদ্যালয়, চরসলিমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিনানুই সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ
কয়েকটি গ্রামের অনেক ঘরবাড়ি ও জায়গা জমি হুমকির মুখে পড়েছে। এ বিষয়ে চৌহালী উপজেলা চেয়ারম্যান ফারুক হোসেন বলেন, কয়েক সপ্তাহে নদীর তীরে বসবাসকারী প্রায় ৩৬ টি ঘরবাড়ি ফসলি জমি ও বহু গাছপালা ভেঙ্গে যমুনা নদীতে বিলীন হয়ে গেছে। অসময়ে যমুনা নদীর পানি বৃদ্ধি ও ভাঙ্গনে এখন আতংঙ্কিত বহু পরিবার। ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ পরিবারদের পাশে রয়েছি এবং সহযোগীতা করছি। তবে সংশ্লিষ্ট প্রশাসন ভাঙ্গন প্রতিরোধে এখনও ব্যবস্থা নেয়নি।

এদিকে সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী (হেডকোয়ার্টার) নাসির উদ্দিন জানান, যমুনা নদীতে অসময়ে কিছুটা পানি বৃদ্ধি এবং অনেক স্থানে ভাঙ্গনও শুরু হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রনালয় থেকে অর্থ বরাদ্দ পাওয়া গেলে এ ভাঙ্গন রোধে কাজ শুরু করা হবে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার