Top

১৬০০ কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার জান্তা সরকার

১৭ এপ্রিল, ২০২২ ৪:১২ অপরাহ্ণ
১৬০০ কারাবন্দিকে মুক্তি দিচ্ছে মিয়ানমার জান্তা সরকার
আন্তর্জাতিক ডেস্ক :

বৌদ্ধ সম্প্রদায়ের নববর্ষ উপলক্ষে দেশজুড়ে এক হাজার ৬০০ কারাবন্দিকে মুক্তি দিতে যাচ্ছে মিয়ানমার জান্তা সরকার। রোববার (১৭ এপ্রিল) তাদের মুক্তি দেওয়ার কথা থাকলেও এসব কারাবন্দি, আন্দোলনকারী নাকি সাধারণ অপরাধী তা স্পষ্ট করে বলা হয়নি।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি অং সান সুচির বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে নেয় মিয়ানমার সেনাবাহিনী। সেই থেকে গণতন্ত্রের দাবিতে আন্দোলন-বিক্ষোভ চালিয়ে আসছে দেশটির বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। প্রতিবাদ দমনে কঠোর অভিযান চালায় জান্তা সরকারও। আন্দোলনকারীদের সঙ্গে সেনাবাহিনীর টানা কয়েক মাসের রক্তক্ষয়ী সংঘর্ষে দেশটিতে হাজারের বেশি মানুষ নিহত হন। সড়কের আন্দোলনকারী থেকে প্রান্তিক গ্রাম পর্যন্ত সর্বত্র চলে ব্যাপক ধরপাকড়।

রোববার (১৭ এপ্রিল) সকালে মিয়ানমারের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যমে জানানো হয়, ৪২ জন বিদেশিসহ এক হাজার ৬১৯ জনকে মুক্তি দেওয়া হবে। তবে তাদের মধ্যে জান্তা বিরোধী বিক্ষোভকারী বা অভ্যুত্থানের সময় আটক সাংবাদিকদের কেউ আছেন কি না সেটি স্পষ্ট করে জানানো হয়নি।

অভ্যুত্থানের পরপরই গ্রেফতার হওয়া ক্ষমতাচ্যুত অং সান সু চির অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান নাগরিক সিন টার্নেলের কথাও উল্লেখ করা হয়নি। সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে তার বিরুদ্ধে করা মামলার বিচার কার্যক্রম চলছে। এ মামলার রায়ে তার সর্বোচ্চ ১৪ বছরের কারাদণ্ডও হতে পারে।

মিয়ানমারের স্থানীয় পর্যবেক্ষণকারী সংগঠনগুলোর তথ্য অনুযায়ী, দেশটিতে সেনাবাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের রক্তক্ষয়ী সংঘর্ষে ১১শর মতো মানুষ নিহত হয়। আটক করা হয় আট হাজারের বেশি বিক্ষোভকারীকে।

২০২০ সালের নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসিকে (এনএলডি) হটিয়ে ক্ষমতা দখল করে নেয় দেশটির সেনাবাহিনী। এ ঘটনার ছয় মাসের মাথায় আগামী দুই বছরের মধ্যে বহুদলীয় নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতিও দেন দেশটির জান্তা প্রধান মিন অং হ্লাইং। সে সময় মিয়ানমার জান্তা প্রধান বলেন, দেশের জরুরি অবস্থা শেষ হচ্ছে আগামী ২০২৩ সালের আগস্টে। এর মাঝেই নির্বাচন অনুষ্ঠিত হবে।

সূত্র: টিআরটি ওয়ার্ল্ড

শেয়ার