Top

কলকাতায় ‘মুজিবনগর দিবস’ পালিত

১৭ এপ্রিল, ২০২২ ৫:৩৪ অপরাহ্ণ
কলকাতায় ‘মুজিবনগর দিবস’ পালিত
নিজস্ব প্রতিবেদক :

স্বাধীনতার পর বাংলাদেশের প্রথম সরকারের শপথ গ্রহণের দিনটিকে ‘মুজিবনগর দিবস’ হিসেবে পালন করা হয়। ঐতিহাসিক এই দিনটিকে স্মরণে রেখে বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাস গুলোতে দিবসটি পালিত হচ্ছে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়।

বাংলাদেশের প্রথম সরকার গঠিত হওয়ার পর মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে কলকাতার রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন কাজকর্ম করতেন ‘শ্রী অরবিন্দ ভবন’ থেকে।

কলকাতার বাংলাদেশ হাইকমিশনে মুজিবনগর দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস। মুজিবনগর দিবস নিয়ে আলোচনা করেন বিশিষ্ট সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত। ওই অনুষ্ঠানে প্রথমেই বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর বার্তা পড়ে শোনান শিক্ষা কাউন্সিলর রেজাউল ইসলাম ও কাউন্সিলর মোঃ বশিরউদ্দিন।

মুজিবনগর সরকারের ওপর তৈরি একটি তথ্যচিত্রও দেখানো হয়। মুজিবনগর সরকারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন সিকান্দার মোহাম্মদ আশরাফুল রহমান।

বিশিষ্ট সাংবাদিক সুখরঞ্জন দাশগুপ্ত বলেন, মুক্তিযুদ্ধে ভারতের ইন্দিরা গান্ধীর ভূমিকা ছিল অন্যতম। তিনি বলেন, ইন্দিরা গান্ধী যেভাবে সহযোগিতার হাত বাড়িয়ে ছিলেন তা আজও অমলিন। বাংলাদেশ প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা অন্য কারো সঙ্গে তুলনার নয়। মুজিবনগর দিবস উপলক্ষে জাতীয় পতাকা উত্তোলন করেন উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস।

শেয়ার