Top

‘রহিমুল্লার মিষ্টি’ উত্তর চট্টগ্রামে প্রসিদ্ধ

১৯ এপ্রিল, ২০২২ ২:২৪ অপরাহ্ণ
‘রহিমুল্লার মিষ্টি’ উত্তর চট্টগ্রামে প্রসিদ্ধ
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

চট্টগ্রামের মিরসরাইয়ের ‘রহিমুল্লার মিষ্টি’র খ্যাতি উপজেলা ছাড়িয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। বিশেষ করে ‘রসগোল্লা’ ও ‘ক্ষীরের সন্দেশ’-এর লোভনীয় স্বাদ দেশের মিষ্টি প্রিয় মানুষকেই শুধু কাছে টানে না, কাছে টানছে প্রবাসিদেরও। বিয়ে, জন্মদিন, বৌভাতসহ বিভিন্ন আনন্দ অনুষ্ঠানে রহিমুল্লার মিষ্টি আনন্দময় মুহূর্তগুলো আরও আনন্দময় করে তোলে। প্রবাসীরা এই মিষ্টির স্বাদ নিতে ভুলেন না। সুযোগ পেলেই এলাকার লোকজন রহিমুল্লার মিষ্টি পাঠিয়ে দেন তাদের প্রবাসী স্বজনদের কাছে। প্রায় শতাধিক বছর ধরে সুনামের সাথে উপজেলার শান্তিরহাট বাজারে চলছে রহিমুল্লা সওদাগরের মিষ্টির ব্যবসা।

জানা গেছে, এক সময় চট্টগ্রামের সবচেয়ে বড় বাজার ছিল শান্তিরহাট। দেশ ছাড়াও ভারত, মায়ানমারসহ বিভিন্ন দেশ থেকে জলপথে ব্যবসা বাণিজ্য করার উদ্দেশ্যে শান্তিরহাটে আসতো বণিকরা। সে সুবাদে নদীর পাড়ে একটি মিষ্টির দোকান খুলেন রহিমুল্লা সওদাগর। মিষ্টি ব্যবসা দিয়ে খ্যাতি অর্জন করতে তাকে বেশি দিন অপেক্ষা করতে হয়নি। খাঁটি ছানায় তৈরি মিষ্টি দ্রুত সময়ে দেশ বিদেশে খ্যাতি এনে দেয়। পরে তিনি মারা গেলে তার ছেলে নুরুল আমিন বাবার মিষ্টি ব্যবসার হাল ধরেন। সে থেকে নুরুল আমিন বাবার সুনাম অক্ষুন্ন রেখে মিষ্টি ব্যবসা চালিয়ে আসছেন। তবে বাজারের পট পরিবর্তনের কারণে বিক্রি কমেছে।

রহিমুল্লা সওদাগরের পুত্র নুরুল আমিন জানান, বর্তমানে হাতিয়া, সন্দ্বীপ, ভোলা থেকে ব্যবসায়ীরা এসে শান্তিরহাট থেকে মিষ্টি নিয়ে যান। তাদের তৈরি মিষ্টিতে ব্যবহার করা হয় সোনাগাজী উপজেলার গরুর খাঁটি দুধের সর। অনেকে মিষ্টিকে সুন্দর রাখার জন্য ক্ষতিকর হাইড্রোজ ব্যবহার করেন। তবে তারা হাইড্রোজ ব্যবহার করেন না। মান ভালো তাই, দামও একটু বেশি। বর্তমানে তাদের তৈরি মিষ্টি বিক্রি হচ্ছে কেজি প্রতি ২৫০ টাকা। তিনি গড়ে দৈনিক ৪০ কেজি মিষ্টি তৈরি করে থাকেন। তবে অগ্রিম অর্ডার থাকলে আরও পরিমাণে তৈরি করেন।

তিনি আরও জানান, অনেক প্রবাসীর পরিবার তাদের দোকানের মিষ্টি বিদেশে পাঠিয়ে থাকে। কোন প্রকার কেমিক্যাল ব্যবহার না করায় এ মিষ্টি দীর্ঘদিন সংরক্ষণ করা যায়।

রহিমুল্লা সওদাগরের মিষ্টির ভক্ত বারইয়ারহাট পৌরসভার সাবেক মেয়র নিজাম উদ্দিন। তিনি বলেন, রহিমুল্লার মিষ্টির নাম শুনলেই অনেকের মুখে জল আসে। ছোট বেলায় শান্তিরহাট বাজারে এলেই রহিমুল্লা সওদাগরের দোকানে মিষ্টি না খেতে বাড়ি ফিরতাম না। মিষ্টি নয়, যেন দুধের সর।

শান্তিরহাট বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক জয়নাল আবেদিন রানা জানান, ছোটবেলা থেকে তিনি রহিমুল্লা সওদাগরের দোকানের মিষ্টি খেয়ে আসছেন। সেই ছোটবেলায় খাওয়া মিষ্টির স্বাদ আর মান এখনো অক্ষুন্ন আছে। রহিমুল্লা সওদাগরের ছেলেরা বাপের সেই সুনাম ধরে রেখেছেন।

শেয়ার