Top
সর্বশেষ

সিলেটেও ডায়রিয়ার প্রকোপ

২০ এপ্রিল, ২০২২ ৫:৪৬ অপরাহ্ণ
সিলেটেও ডায়রিয়ার প্রকোপ
সিলেট প্রতিনিধি :

সিলেট জুড়ে বেড়েই চলেছে ডায়রিয়ার প্রকোপ। বিভাগে প্রতিদিন গড়ে ১৭০ থেকে ২০০ জন ডায়রিয়া আক্রান্ত হচ্ছেন বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ সিলেট। তবে বাস্তবে রোগীর সংখ্যা সরকারী হিসাবের কয়েকগুণ বেশী হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

বর্তমানে ডায়রিয়ার প্রকোপে বিপদে রয়েছেন ষাটোর্ধ্ব ব্যক্তি ও ৫ বছরের নিচের বয়সী শিশুরা। এদের ব্যাপারে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন
চিকিৎসক। একই সাথে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধির প্রধান কারণ হিসেবে পরিস্কার পরিচ্ছন্নতা ও বিশুদ্ধ পানির অভাব, ভ্যাপসা গরম ও খাদ্যে অসচেতনতাকে দায়ী করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞগণ।

স্বাস্থ্য অধিদফতর সিলেট সূত্রে জানা গেছে, গত ২৪ ঘন্টায় সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল পর্যন্ত সিলেট বিভাগে নতুন করে ডায়রিয়া আক্রান্ত
হয়েছেন ১৭০ জন। এর মধ্যে সিলেট জেলার ৪২ জন, সুনামগঞ্জের ৪২ জন, হবিগঞ্জের ৫৮ জন ও মৌলভীবাজার জেলার ২৮ জন রয়েছেন। এই সময়ে বিভাগে ডায়রিয়া থেকে সুস্থ হয়েছেন ১৪৯ জন। এর আগের ২৪ ঘন্টা রোববার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত বিভাগে ১৭৬ জন ডায়রিয়া আক্রান্ত হন। এরমধ্যে সিলেটের ৩৯ জন, সুনামগঞ্জের ৪৬ জন, হবিগঞ্জের ৫৮ জন ও মৌলভীবাজারের ৩৩ জন রয়েছেন। এই সময়ে বিভাগে ডায়রিয়া থেকে সুস্থ হন ১৬৮ জন।

এই হিসাব শুধু স্বাস্থ্য অধিদফতরের নিজস্ব সূত্র থেকে প্রাপ্ত। এর বাইরে এখন ঘরে ঘরে ডায়রিয়া আক্রান্ত রোগি থাকলেও সেটা সরকারী হিসাবের বাইরে থেকে যাচ্ছে। অনেকে ডায়রিয়া আক্রান্ত হলে স্থানীয়ভাবে ফার্মেসী থেকে খাবার স্যলাইন কিনে কিংবা সাথে দুয়েকটি ট্যাবলেট কিনেও খাচ্ছেন। এভাবে
চিকিৎসা নিয়ে সুস্থ হওয়া রোগীর সংখ্যা বিশাল। কেবল শারীরিকভাবে বেশী দুর্বল হলেই ডায়রিয়া আক্রান্তরা হাসপাতালে ভর্তি হন। বর্তমানে সিলেট নগরীর ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতালে ডায়রিয়া রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া বিভাগের সকল জেলা সদর হাসপাতালগুলোতে চলছে ডায়রিয়া রোগীদের চিকিৎসা। নগরীর বিভিন্ন বেসরকারী হাসপাতালে ডায়রিয়া রোগী ভর্তি থাকলেও আলাদা রিপোর্টিংয়ের ব্যবস্থা না থাকায় কি পরিমাণ ডায়রিয়া রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সেই সংখ্যাটা বলতে পারছেনা কেউ।

এ ব্যাপারে জালালাবাদ রাগিব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক প্রফেসর ডা: তারেক আজাদ বলেন, আমাদের হাসপাতালে বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা চিকিৎসারত আছেন। তবে ডায়রিয়া আক্রান্ত হয়ে কতজন আছেন সে ব্যাপারে আলাদা তথ্য নেই।

সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ পরিচালক ডা: মো: আব্দুল গাফফার জানান, কয়েকদিন থেকে ওসমানী হাসপাতালে গড়ে প্রতিদিন ২০ জন ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন। মঙ্গলবার রাত পর্যন্ত ২০ জন ডায়রিয়া রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন। যাদের অধিকাংশ শিশু।

 

শেয়ার