Top

সিলেটে পুলিশ-সাংবাদিক-পথচারীসহ আহত শতাধিক

১৮ জুলাই, ২০২৪ ৭:০৩ অপরাহ্ণ
সিলেটে পুলিশ-সাংবাদিক-পথচারীসহ আহত শতাধিক
সিলেট প্রতিনিধি :

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এলাকায় সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক মহাসড়কে দুপুর থেকে বিকাল পর্যন্ত টানা ৪ ঘণ্টা আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষ হয়েছে। প্রথমে পুলিশের সঙ্গে শুরু হলেও একপর্যায়ে ছাত্রলীগ এসে এতে জড়িত হয় এবং সংঘর্ষ কয়েক কিলোমিটারজুড়ে ছড়িয়ে পড়ে। এ সংঘর্ষে পুলিশ ও সাংবাদিকসহ শতাধিক জন আহত হয়েছেন। তবে শিক্ষার্থীদের মাঝে ২ শতাধিক আহত বলে আন্দোলনকারীদের দাবি।

এদের মধ্যে গুলিবিদ্ধ হয়ে ২০ জন গুরুতর আহত বলে জানিয়েছে তারা। তিনজনকে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এছাড়া ৩-৪ জন শিক্ষার্থীকে পুলিশ আটক করেছে বলে দাবি আন্দোলনকারীদের। এ সংঘর্ষে ৭-৮ জন সাংবাদিকও আহত হয়েছেন।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির ডাক দেয়। জরুরি সেবার যানবাহন ও অফিস ছাড়া সব বন্ধ রাখতে আহ্বান জানায় তারা। এ কর্মসূচি পালনে বেলা ১১টা ২০ মিনিটে শাবি ফটকের সামনে সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এদের মধ্যে বেশিরভাগই ছিলো শাবি ছাত্র-ছাত্রী। তাদের ঘিরে সতর্ক অবস্থানে থাকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনী। এর আগে সকাল ৮টা থেকে শাবি ক্যাম্পাসের দখল নেয় পুলিশ। মোতায়েন করা হয় সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) বিশেষ বাহিনী ‘ক্রাইসিস রেন্সপন্স টিম (সিআরটি)’।

দুপুর সোয়া ১টার দিকে শিক্ষার্থীরা ক‍্যাম্পাসের দখল নিতে চাইলে পুলিশ বাধা দেয়। এসময় দুপক্ষের মাঝে সংঘর্ষ শুরু হয়। শিক্ষার্থীরা পুলিশের দিকে ইট-পাটকেল ও ককটেল ছুঁড়ে মারতে শুরু করে। এর জবাবে পুলিশের পক্ষ থেকে গুলি, টিয়ার সেল ও সাউন্ড নিক্ষেপ করা হয়। আধা ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে ৫ পুলিশ সদস্যসহ প্রায় অর্ধশত জন আহত হন। এর মধ্যে কয়েকজন শিক্ষার্থী গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। অন্য শিক্ষার্থীরা তাদের উদ্ধার করে ওসমানী হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তি করে। একপর্যায়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এসময় একজনকে আটক করা হয়। তবে আটক যুবক শিক্ষার্থী নয় বলে জানা গেছে।

এ সংঘর্ষের পর পরিস্থিতি কিছুটা শান্ত হলেও এর কিছুক্ষণ পর শাবি’র পাশ্ববর্তী আখালিয়া এলাকায় সিলেট-সুনামগঞ্জ সড়কে আন্দোলনকারীরা জড়ো হয়ে ফের সড়ক অবরোধ করে। এসময় পুলিশ এসে তাদের সড়ক থেকে তুলে চাইলে ফের সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে এ সংঘর্ষে এসে জড়িত হন সিলেট জেলা ও মহানগর ছাত্রলীগের নেতাকর্মীরা।

এ সময় তাদের হাতে বিভিন্ন ধরনের অস্ত্র দেখা যায়। শিক্ষার্থীদের দাবি- ছাত্রলীগের কাছে বেশ কিছু আগ্নেয়াস্ত্রও ছিলো। তারা মুহুর্মূহু গুলি ছুঁড়ে শিক্ষার্থীদের দিকে। ৪ ঘণ্টাব্যাপী চলা এ সংঘর্ষে পুলিশ, সাংবাদিক, ছাত্রলীগ, পথচারী ও আন্দোলনকারী শিক্ষার্থীসহ শতাধিক জন আহত হয়েছেন। বিকাল ৫টার দিকে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়ে আসে পুলিশ। এছাড়া বিজিব ও র‌্যাবের একাধিক টিম শাবি এলাকায় টহল শুরু করে। সন্ধ্যায় ধীরে ধীরে সিলেট-সুনামগঞ্জ সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

শিক্ষার্থী আন্দোলনের শাবি’র সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব বৃহস্পতিবার বিকালে সিলেটভিউ-কে বলেন- আমাদের দুই শতাধিক শিক্ষার্থী পুলিশ ও ছাত্রলীগের গুলি এবং হামলায়আহত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত অন্তত ২০ জন। এর মধ্যে ১৫ জনই শাবি’র ছাত্রছাত্রী।

এছাড়া আমাদের ৩-৪ জনকে আটক করে নিয়ে গেছে পুলিশ। তবে তাদের নাম-পরিচয় এখনো জানতে পারিনি। তিনি বলেন- আমাদের ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ছিলো আজকের জন্য। সন্ধ্যার পরে ঢাকার সিদ্ধান্ত অনুযায়ী নতুন ঘোষণা আসবে।

সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) মিডিয়া অফিসার অতিরিক্তি উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বৃহস্পতিবার বিকালে সিলেটভিউ-কে বলেন- আন্দোলনকারীদের হামলায় পুলিশের ৪-৫ জন সদস্য আহত হয়েছেন। শাবি এলাকা থেকে একজনকে আটক করা হয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শান্তি বজায় রাখার কাজে বাধা দেওয়ার অভিযোগে নাশকতাকারীদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

এর আগে বৃহস্পতিবার সকাল ৮টার দিকে শাবি ক্যাম্পাসে শত শত পুলিশ মোতায়েন করা হয়। এসময় ক্যাম্পাসের বিভিন্ন রাস্তা ও মোড়ে অবস্থান নেয় পুলিশ এবং শিক্ষার্থীদের দ্রুত হল ছাড়ার নির্দেশ দেয়। পুলিশের নির্দেশে দুপুর পর্যন্ত প্রায় সকলেই হল ছেড়ে চলে যান। উল্লেখ্য, দুই সপ্তাহ ধরে চলা শিক্ষার্থী আন্দোলন প্রথমে অহিংস থাকলেও রবিবার (১৪ জুলাই) রাত থেকে হঠাৎ উত্তপ্ত হয়ে উঠে সিলেট। মঙ্গলবার (১৬ জুলাই) ৬ শিক্ষার্থীর মৃত্যুতে পরিস্থিতি আরও খারাপ হয়। দেশের পরিস্থিতি আরও ঘোলাটে হয়ে উঠলে মঙ্গলবার রাতে দেশের সব পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয় অধিভুক্ত মেডিকেল, টেক্সটাইল, ইঞ্জিনিয়ারিংসহ সব কলেজ বন্ধ ঘোষণা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

এছাড়া বুধবার বিকাল ৩টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেয় শাবি প্রশাসন। কিন্তু এসব নির্দেশ প্রত্যাখ্যান করে শাবি’র আন্দোলনকারী শিক্ষার্থীরা হলে থেকে যায় এবং বুধবার দিনভর নানা কর্মসূচি পালন করে। এছাড়া এদিন বিকালে বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলের কয়েকটি কক্ষে তল্লাশি চালিয়ে আগ্নেয়াস্ত্র, ধারালো দা ও মাদকদ্রব্য উদ্ধার করে তারা। এসব জিনিস ছাত্রলীগ নেতাকর্মীদের কক্ষ থেকে উদ্ধার করা হয়েছে বলে দাবি তাদের। পরে সন্ধ্যায় প্রেস ব্রিফিং করে এগুলো শাবি প্রশাসনের কাছে হস্তান্তর করে তারা।

এসকে

শেয়ার