Top

নির্ধারিত দামে মিলছে না ভোজ্যতেল ও অস্থির দুধ-চিনির বাজার

২২ এপ্রিল, ২০২২ ১২:২০ অপরাহ্ণ
নির্ধারিত দামে মিলছে না ভোজ্যতেল ও অস্থির দুধ-চিনির বাজার
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

কোনো ভোগ্যপণ্যের বাজার অস্থির হলে ভোক্তাদের স্বার্থে সরকার সেই পণ্যের দর নির্ধারণ করে দেয়। কিন্তু কখনোই নির্ধারিত দরে খুচরা বাজারে সেই পণ্য বিক্রি হতে দেখা যায় না। ভোক্তাদের এই অভিযোগ দীর্ঘদিনের। তারা বলেন, যদি নির্ধারিত দরে সেই পণ্য বিক্রি না-ই হবে, তাহলে কেন তা নির্ধারণ করে দেওয়া হয়?

সাধারণ মানুষের ভোগান্তি নিরসনে একমাস আগে ভোজ্যতেলের দাম নির্ধারণ করে দেয় সরকার। তবে নির্ধারিত দামের চেয়ে বাজারে লিটারপ্রতি খোলা তেলে ৪৬ টাকা, বোতলজাত সয়াবিনের লিটারে ১০ টাকা ও পামতেলে ৭ টাকা বেশি নিচ্ছেন ব্যবসায়ীরা। অন্যদিকে আসন্ন ঈদকে কেন্দ্র করে বাড়তে শুরু করেছে চিনি ও গুঁড়া দুধের দাম।

চট্টগ্রামের বৃহত্তর ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে প্রতিলিটার খোলা সয়াবিন ১৭৫ ও পামতেল ১৫৫ টাকা লিটারে বিক্রি হচ্ছে। অপরদিকে খুচরা বাজারে প্রতিলিটার খোলা সয়াবিন ১৮২ ও পামতেল ১৬২ টাকায় বিক্রি হচ্ছে। পাশাপাশি বিভিন্ন ব্র‍্যান্ডের বোতলজাত ভোজ্যতেল ১৬০ টাকায় বিক্রি হবার কথা থাকলেও তা ১৭০ থেকে ১৮০ টাকা ও পাঁচলিটার ভোজ্যতেল ৮শ টাকার উপরে বিক্রি হচ্ছে।

অথচ গত ১৭ মার্চ খুচরা বাজারে প্রতিলিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ১৬০ টাকা ও খোলা তেল প্রতি লিটার ১৩৬ টাকা নির্ধারণ করে সরকার। খুচরা পর্যায়ে পাঁচ লিটার তেলের বোতলের সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয় ৭৬০ টাকা। অথচ পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা সরকারের বেঁধে দেয়া দরের তোয়াক্কাই করছেন না।

ব্যবসায়ীরা জানালেন, আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধি, চাহিদার তুলনায় এখন সরবরাহ তুলনামূলক কমে যাওয়ায় তেলের দামের উপর প্রভাব পড়েছে।

অপরদিকে এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি চিনিতে ৬ টাকা বেড়েছে। গত সপ্তাহে ৭২ থেকে ৭৪ টাকায় বিক্রি হওয়া চিনি আজ ৭৮ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাইকারিতেও বেড়েছে চিনির দাম। সপ্তাহের ব্যবধানে ৫০ কেজি ওজনের চিনির বস্তায় ১শ টাকা বেড়েছে। গত সপ্তাহে বস্তাপ্রতি চিনি ৩ হাজার ৬৩০ টাকায় বিক্রি হলেও চলতি সপ্তাহে তা ৩ হাজার ৭৩০ টাকায় বিক্রি হচ্ছে। তাছাড়া ২০ টাকা বেড়ে প্যাকেটজাত গুঁড়া দুধ কোম্পানিভেদে ৭শ’ থেকে ৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে সবজির বাজারে প্রতিকেজি বেগুন ৫০ থেকে ৬০, গাজর ৫০, টমেটো ২০ থেকে ৩০ টাকা, শসা ৫০ থেকে ৬০, ঢেঁড়স-বরবটি ৮০, কাকরোল ১৪০, কাঁচামরিচ ৫৫ ও আলু ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তাছাড়া গত সপ্তাহের মতোই মাংসের বাজারে প্রতিকেজি গরুর মাংস ৭৫০ ও খাসি ৯শ’ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তাছাড়া ব্রয়লার ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালী ৩৩০ টাকা ও লেয়ার ২৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তাছাড়া কেজিতে ১০ টাকা বেড়ে দেশি আদা ৯০ থেকে ১শ ও আমদানি করা আদা ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাশাপাশি দেশি রসুন ৬০ থেকে ৭০ ও আমদানি করা রসুন ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

ভোক্তাদের অভিযোগ, বাজারে সব ধরনের পণ্যে সিন্ডিকেট করে দাম বাড়াচ্ছে ব্যবসায়ীরা। এতে ভোগান্তি পোহাতে হচ্ছে স্বল্প আয়ের মানুষদের।

নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, প্রতিদিনই তারা অভিযান পরিচালনা করছেন। ব্যবসায়ীদের জরিমানাও করা হচ্ছে। তারপরও কাজ হচ্ছে না। সরবরাহ সংকট ও বিভিন্ন অজুহাতে দাম বাড়াচ্ছে অসাধু ব্যবসায়ীরা।

শেয়ার