Top

সিরাজগঞ্জের বিদ্যালয়ে পোশাক কারখানা

২২ এপ্রিল, ২০২২ ৫:৫৮ অপরাহ্ণ
সিরাজগঞ্জের  বিদ্যালয়ে পোশাক কারখানা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার নান্দিনা মধু উচ্চ বিদ্যালয়ের তিনটি কক্ষ তিনশ টাকার স্ট্যাম্পে মাসিক তিন হাজার টাকা ভাড়া দিয়ে ঘরভাড়ার চুক্তিনামা করা হয়েছে। ভাড়া নেয়া সেই তিনটি কক্ষে পোশাক কারখানা গড়ে তোলায় শিক্ষার পরিবেশ চরমভাবে বিঘ্নিত হচ্ছে বলে অভিযোগ অভিভাবকদের।

অভিযোগে জানা গেছে, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ২০১৯-২০২০ অর্থ বছরে নান্দিনা মধু উচ্চ বিদ্যালয়ের নতুন একাডেমিক ভবন নির্মাণ করে। এরপর গত বছরের ১ ডিসেম্বর এই নতুন একাডেমিক ভবনের পাশের টিনশেট ভবনটির তিনটি কক্ষ স্থানীয আব্দুর রহমান বাবলুকে তিনশ টাকার স্ট্যাম্পে ঘরভাড়ার চুক্তিনামা করে ভাড়া দেয় প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সভাপতি।

চুক্তিনামায় দেখা যায়, আব্দুর রহমান বাবলু টেইলারিং ব্যবসা করার জন্য তিন কক্ষ বিশিষ্ট ঘরটি ৬ হাজার টাকা জামানত ও ৩ হাজার টাকা মাসিক ভাড়া নির্ধারণ করা হয়েছে। ভাড়ার টাকা রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের অনুকূলে বিদ্যালয়ের হিসাব নম্বরে দেয়ার কথাও উল্লেখ রয়েছে।

আব্দুর রহমান বাবলু ভাড়া নেয়ার পর সেই কক্ষগুলোতে সেলাই মেশিন স্থাপন করে জনবল নিয়োগ দিয়ে বিভিন্ন ধরনের পোশাক তৈরি করছেন। বিদ্যালয়টির নতুন একাডেমিক ভবনের পাঠদান কক্ষের পাশের কক্ষেই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পোশাক কারখানার সেলাই মেশিন চালানো হচ্ছে।

শিক্ষার্থী ও অভিভাবকদের অভিযোগ করে বলেন, বিদ্যালয় প্রাঙ্গণে ফ্যাক্টরি থাকায় মেশিনের শব্দের পাশাপাশি শ্রমিকদের কথা বলার কারণে লেখাপড়ায় চরম ব্যাঘাত ঘটছে। অনেকেই বলছেন, এইটি এখন গার্মেন্টস বিদ্যালয় নামে এলাকায় পরিচিতি পেয়েছে। ফ্যাক্টরিতে সবসময় লোক সমাগম থাকায় সঠিকভাবে পাঠ কার্যক্রম পরিচালনা করা সম্ভব নয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন বলছেন, ঘরটা ভাড়া দেয়া হয়েছিল কিন্তু ফ্যাক্টরি স্থাপন করায় লেখাপড়ায় চরম ব্যাঘাত ঘটায় গার্মেন্টসটি এখান থেকে স্থানান্তরের জন্য মৌখিক ও লিখিতভাবে জানিয়ে দেয়া হয়েছে ইতোমধ্যেই।

এ ব্যাপারে ভাড়াটিয় আব্দুর রহমান বাবলু বলছেন, ডিসেম্বরে কক্ষগুলো ভাড়া নেয়ার পর থেকেই এলাকার কিছু লোক তার বিরুদ্ধে ষড়যন্ত্র করে অভিযোগ করেছে। বিষষয়টি শোনার পর প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলেছেন জানিয়ে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ছাকমান আলী বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি পরিত্যক্ত কক্ষগুলো ভাড়া দিয়েছে। এতে যদি শিক্ষার পরিবেশ নষ্ট হয় তাহলে কেউ অভিযোগ দিলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে উল্লেখ করেন ওই শিক্ষা কর্মকর্তা।

শেয়ার