Top

পাকিস্তানে হত্যাযজ্ঞে আইএসকে মদদ দিচ্ছে ভারত: ইমরান

১১ জানুয়ারি, ২০২১ ৩:১৮ অপরাহ্ণ
পাকিস্তানে হত্যাযজ্ঞে আইএসকে মদদ দিচ্ছে ভারত: ইমরান

পাকিস্তানকে অস্থিতিশীল করতে ইসলামিক জঙ্গিগোষ্ঠী আইএসকে ভারত মদদ দিচ্ছে বলে অভিযোগ ইমরান খানের। সম্প্রতি বেলুচিস্তানের খনিতে শ্রমিকদের ওপর হত্যাযজ্ঞে ভারতের হাত রয়েছে বলেও মনে করেন ইমরান খান।

রোববার পাকিস্তানের ডিজিটাল মিডিয়া প্রকাশক ও সম্প্রচারকারীদের সঙ্গে বৈঠকের সময় এসব কথা বলেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান।

তিনি জানান, বেলুচিস্তানের মাখ এলাকায় কয়লা খনিতে হামলা চালিয়ে ১১ জন শিয়া হাজারা শ্রমিককে হত্যায় হামলা চালিয়েছিল আইএস। এর পেছনে রয়েছে ভারতের মদদ।

বেলুচিস্তানের শিয়া মতাদর্শী হাজারা জনগোষ্ঠীর ওপর প্রায়ই হত্যাযজ্ঞ চালানো হয়। তাদের ওপর কারা এসব হামলা চালায় এমন প্রশ্নে ইমরান খান জানান, বেলুচিস্তানে বিদ্রোহীদের উত্থানটা আসলে ১৯৮০ এর দশকের আফগানিস্তান জিহাদের মধ্য দিয়ে।

পাকিস্তান প্রধানমন্ত্রীর মতে, পরে আফগানিস্তান থেকে বিদেশি শক্তি বিদায় নিলেও ওইসব সশন্ত্র গোষ্ঠীগুলো ওই অঞ্চলে থেকে গেছে। এর ফলে পাকিস্তানের ব্যাপক ক্ষতি হচ্ছে। বিশেষ করে হাজারা জনগোষ্ঠীকে লক্ষ্য করে হামলা হচ্ছে।

ইমরান খান বলেন, ‘এখন এসব হামলার দায় শিকার করছে আইএস। এ বিষয়ে আমাদের সবার ও নিরাপত্তা এজেন্সিগুলোর মতামত আইএসকে মদদ দিচ্ছে ভারত।’

পাকিস্তান প্রধানমন্ত্রী মনে করেন, তার দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করা ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সুদির্নিষ্ট লক্ষ্য।

ইমরান বলেন, তার সরকারকে গত বছরের মার্চে গোয়েন্দাসংস্থাগুলো জানায়, শিয়া ও সুন্নিদের মধ্যে হত্যাকাণ্ডের মাধ্যমে পাকিস্তানে ‘সাম্প্রদায়িকতা ছড়িয়ে’ দিতে যাচ্ছে ভারত।

শেয়ার