Top

ফরিদপুরে ক্রমাগতই বেড়ে চলেছে ডায়রিয়া রোগীর সংখ্যা

২৪ এপ্রিল, ২০২২ ৩:৫৫ অপরাহ্ণ
ফরিদপুরে ক্রমাগতই বেড়ে চলেছে ডায়রিয়া রোগীর সংখ্যা
ফরিদপুর প্রতিনিধি :

ফরিদপুরে হঠাৎ করেই ডায়রিয়ার প্রকোপ দেখা দিয়েছে। ফরিদপুর জেনারেল হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় রোগী ভর্তি হয়েছে ১৪৮ জন। গড়ে প্রতিদিন শতাধীক রোগী ভর্তি হচ্ছে হাসপাতালটিতে।

ফরিদপুরে ডায়রিয়া রোগী চিকিৎসা দেয়ার জন্য একমাত্র ফরিদপুর জেনারেল হাসপাতালেই ১০ শয্যার একটি আইসোলেশন ওয়ার্ড রয়েছে। যা পরিপূর্ণ হয়ে ফ্লোরে বারান্দায় রোগী ভর্তি রয়েছে। শুক্রবার গাছতলায় রোগী ভর্তি রেখে চিকিৎসা দিয়েছে চিকিৎসকরা। এরপরেই হাসপাতাল ভবনের নিচতলার পুরুষ সার্জারী ওয়ার্ড খালি করে সেখানে ডায়রিয়া রুগী ভর্তি করা হয়েছে। প্রতিদিনই সুস্থ হয়ে রুগী বাড়ি যাচ্ছে আবার নতুন রোগী ভর্তি হচ্ছে।

হাসপাতালে সেবা নিতে আসা একাধীক রোগীর স্বজন জানান, ফরিদপুরের একটি মেডিকেল কলেজ হাসপাতাল রয়েছে, সেখানে ডায়রিয়া রোগী ভর্তি নেয়া হয় না, তাই এখানে চাপ বেশী পরছে। আমরা সবাই মেডিকেলে গিয়েছিলাম, সেখান থেকে আমাদের জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। স্বজনরা জানান, বেড না পাওয়ায় তারা অনেকেই এক বেডে ২ জন করে রোগী থাকছেন।

হাসপাতালটির আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. গনেশ কুমার আগরওয়ালা জানান, প্রতিবছরই এই সময়টাতে ডায়রিয়া রোগী চাপ বাড়ে। তবে এবার অন্যান্য বারের থেকে ৪/৫ গুন বেশী রোগী আসছে আমাদের এখানে। আজ (রবিবার) দুপুর পর্যন্ত রুগী ভর্তি হয়েছে ১৪৮ জন, গতকাল ভর্তি হয়েছে ১১০ জন। বলা যায় প্রতিদিন গড়ে শতাধীক রোগী আমরা পাচ্ছি।

আমাদের এখানে ডায়রিয়ার জন্য ১০ শয্যার আইসোলেশন ওয়ার্ড আরো আগেই পরিপূর্ন হয়ে গিয়েছিল। গত ২ দিনের চাপে অনেক রোগীকেই জায়গা দেয়া যায়নি। তবে এখন আমরা হাসপাতালে সার্জারি ওয়ার্ডকেও আইসোলেশ ওয়ার্ড করেছি, সেখানেও ডায়রিয়া রোগী ভর্তি করা হচ্ছে জানান এই চিকিৎসক।

তিনি আরো বলেন, এত বড় জেলায় এই একটি মাত্র হাসপাতালে ডায়রিয়া চিকিৎসা দেয়া হয়, সেখানে জেলার রোগী , জেলার বাইরের রোগীর চাপ সামলাতে তো হিমশিম খেতেই হচ্ছে। তিনি আরো বলেন, মেডিকেল কলেজ কিংবা অন্য কোন একটি হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ড চালু হলে এতটা চাপ এক জায়গায় পরতো না।

এই চিকিৎসক আরো বলেন, গরমের কারনে বছরের এই সময়টাতে ডায়রিয়া রোগীর সংখ্যা বাড়ে, এবার রোযার মধ্যে বাইরের ভাজা পোড়া খাবার খেয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। তিনি বাইরের খাবার বিশেষ করে ভাজা পোড়া এড়িয়ে চলার পরামর্শ দেন।

হাসপাতালের ডায়রিয়া ওয়ার্ডের সিনিয়র স্টাফ নার্স গোলাপী বেগম বলেন, প্রতিবছর থেকে এবার রোগীর চাপ অনেক বেশী, সীমিত জায়গা, সীমিত লোকবল এই নিয়ে রোগীদের সেবা দিয়ে যাওয়ার আপ্রান চেষ্টা করছি।

এ বিষয়ে ফরিদপুরের সিভিল সার্জন ডাঃ সিদ্দিকুর রহমান হঠাৎ রোগীর চাপ বাড়ার কথা জানিয়ে বলেন, সমস্যা হচ্ছে জায়গা বা বেড নিয়ে। রোগী বেশী হওয়ায় স্যালাইনেরও একটু সংকট আছে, তবে তা পেয়ে যাবো। সবমিলিয়ে এখনো পর্যন্ত যে অবস্থা তাতে পরিস্থিতি সামলে নেয়ার মত সক্ষমতা জেলার স্বাস্থ্য বিভাগের আছে বলে জানালেন এই কর্মকর্তা।

শেয়ার