Top

খুলে দেয়া হলো সিরাজগঞ্জে নবনির্মিত চার লেনের সেতু

২৫ এপ্রিল, ২০২২ ২:৪২ অপরাহ্ণ
খুলে দেয়া হলো সিরাজগঞ্জে নবনির্মিত চার লেনের সেতু
এস.এম.মাসুদ রানা, সিরাজগঞ্জ :

ঢাকা-বঙ্গবন্ধু সেতু-উত্তর-পশ্চিমাঞ্চলের মহাসড়কে ঈদযাত্রায় ঘরমুখো মানুষের দুর্ভোগ কমাতে সিরাজগঞ্জের নবনির্মিত চার লেনের সেতু আজ সোমবার খুলে দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উত্তর-দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঘরমুখো মানুষের ঈদযাত্রা নির্বিঘ্ন করতে নবনির্মিত চার লেনের নলকা সেতুর খুলে দেয়া এক লেন দিয়ে উত্তর-দক্ষিণ- পশ্চিমাঞ্চলগামী যানবাহন ও পুরাতন নলকা সেতু দিয়ে ঢাকামুখী যানবাহন চলাচল করবে।

এরআগে ১৯ এপ্রিল মঙ্গলবার রায়গঞ্জ উপজেলার চান্দাইকোনায় নবনির্মিত সেতুর এক লেন খুলে দেয়া হয়েছে আরেক লেনও আজ খুলে দেয়া হয়েছে। ইতিমধ্যেই কড্ডা মোড়, পাঁচলিয়ার বাজার, হাটিকুমরুল গোলচত্বর ও চান্দাইকোনা বাজার এলাকায় ইট, খোয়া ও মাটি ফেলে রাস্তা প্রশস্ত করা হয়েছে।

আগামী ২৭শে এপ্রিল থেকে যানবাহন চলাচলের সুবিধার জন্য মহাসড়কের সংস্কার কাজ একেবারে বন্ধ থাকবে। ঈদে ঘরমুখোমানুষের যাত্রা নিরাপদ করতে হাইওয়ে পুলিশের সাথে সমন্বয় করে এই মহাসড়কে যানজট নিয়ন্ত্রণে কাজ করছে হাইওয়ে পুলিশ। খুলে দেয়া দুটি সেতুই চার লেন বিশিষ্ট হওয়ায় এক লেন দিয়ে একসঙ্গে দুটি যান চলাচল করতে পারবে।

সড়ক বিভাগের সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন সংযোগ সড়ক-২ এর (সাসেক) প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, ঈদযাত্রা নিরাপদ করতে নলকা সেতুর খুলে দেয়া এক লেন দিয়ে ঢাকা থেকে উত্তর-দক্ষিণ- পশ্চিমাঞ্চলগামী যানবাহন চলাচল করবে আর ঢাকামুখী যানবাহনগুলোকে পুরাতন নলকা সেতু দিয়ে যেতে বলা হয়েছে।

বঙ্গবন্ধু পশ্চিম পাড় থেকে চান্দাইকোনা বাজার পর্যন্ত ৪৩ কিলোমিটার সংযোগ মহাসড়কের মধ্যে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত সংযোগ মহাসড়ক ২২ কিলোমিটার। উত্তরের ১৬ জেলা আর দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ছয় জেলার সব যানবাহনকে এই ২২ কিলোমিটার অর্থাৎ হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত যেতে হয়। এরপর হাটিকুমরুল গোলচত্বর থেকে ৩টি মহাসড়ক একটি বনপাড়া-নাটোর-রাজশাহীর দিকে, একটি বগুড়াসহ উত্তরাঞ্চলের দিকে অপরটি পাবনা হয়ে কুষ্টিয়ার দিকে। একারণে বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কের এই ২২ কিলোমিটারের উপর সবচেয়ে বেশি চাপ পড়ে। এ ছাড়া নির্মাণাধীন এ্যালেঙ্গা-রংপুর মহাসড়কের ঝুঁকিপূর্ণ স্থানগুলোর সংস্কারকাজও প্রায় শেষ করা হয়েছে।

গত মঙ্গলবার বঙ্গবন্ধু সেতু পশ্চিম পাড় সংযোগ মহাসড়ক থেকে চান্দাইকোনা পর্যন্ত ৪৩ কিলোমিটার মহাসড়ক পরিদর্শন করেছেন সাউথ এশিয়া সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) সংযোগ সড়ক-২ প্রকল্পের প্রকল্প পরিচালক ওয়ালিউর রহমান ও অন্যান্য কর্মকর্তাগন।

এ সময় সাসেক-২ প্রকল্পের পরিচালক ওয়ালিউর রহমান বলেছেন, বিগত বছরগুলোর মত ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু সংযোগ মহাসড়কে এবার ঘরমুখো মানুষের যানজটে ভোগান্তি পোহাতে হবেনা। ঈদযাত্রায় দুর্ভোগ কমাতে সড়ক ও জনপথ অধিদপ্তরের কর্মকর্তাদের ছুটি বাতিল করে সড়কে থাকার নির্দেশ দেয়া হয়েছে। প্রকল্প পরিচালক বলেন, পুরাতন নলকা সেতুতে একসঙ্গে দুটির বেশি গাড়ি চলাচল করতে পারত না। কিন্তু নবনির্মিত নলকা সেতু পুরোপুরি চালু হলে গাড়ি চলবে একসঙ্গে চারটি। মহাসড়কে যানজট এড়াতে যত্রতত্র গাড়ি পার্কিং বন্ধ এবং লেন মেনে গাড়ি চালানোর জন্য তিনি আহ্বান জানান।

তিনি আরো বলেন, কোভিড মহামারীর কারণে গত দুই বছর ঘরমুখো মানুষের ঢল কম থাকলেও এবার চাপ বাড়তে পারে। দুই বছর পর মানুষ পরিবারের সঙ্গে ঈদ করার সুযোগ পাচ্ছে। এজন্য মহাসড়কে এবার অতীতের যে কোনো সময়ের চেয়ে যানবাহনের চাপ বেশি থাকবে এটাই স্বাভাবিক। মহাসড়কে যাতে সার্বক্ষণিক দুই লেনে গাড়ি চলতে পারে, সেই লক্ষ্যে সড়কগুলোকে তৈরি করা হচ্ছে। পাশাপাশি পাশের রাস্তাগুলো যাতে সচল থাকে সেই বিষয়টির প্রতিও গুরুত্ব দেয়া হয়েছে জানিয়ে বলেন, হাটিকুমরুল গোলচত্বর এলাকার সড়ক ২৮ ফুট চওড়া করা হয়েছে।

প্রকল্প পরিচালক ওয়ালিউর রহমান আরও জানান, সাসেক-২ প্রকল্পের আওতায় এ্যালেঙ্গা থেকে রংপুর পর্যন্ত ১৯০ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ চলছে। করোনাভাইরাসের কারণে নির্ধারিত ৩ বছরে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় আরও এক বছর সময় বাড়ানো হয়েছে।

এ পরিদর্শনের সময় আরও উপস্থিত ছিলেন সড়ক ও জনপথ বিভাগের তত্তাববধায়ক প্রকৌশলী টি এম নুর-ই-আলম সিদ্দিকী, সাসেক-২ প্রকল্পের অতিরিক্ত প্রকল্প পরিচালক-১ গোলাম মর্তুজা, অতিরিক্ত প্রকল্প পরিচালক জয় প্রকাশ চৌধুরী, অতিরিক্ত প্রকল্প পরিচালক-২ আব্দুল হামিদ, প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুর রহমান, সিরাজগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল আলম তরফদার। এদিকে ঈদে ঘরমুখো মানুষের যাত্রা নিরাপদ করতে হাইওয়ে ও জেলা পুলিশের সাড়ে ৭’শ সদস্য ২৬ এপ্রিল থেকে সমন্বিতভাবে মাঠে নিয়োজিত থাকবে বলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

শেয়ার