Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

চট্টগ্রামে কমতে শুরু করেছে ডায়রিয়ার রোগী

২৫ এপ্রিল, ২০২২ ৩:০৯ অপরাহ্ণ
চট্টগ্রামে কমতে শুরু করেছে ডায়রিয়ার রোগী
দিদারুল আলম, চট্টগ্রাম :

গরম যতো বাড়ছে, ততোই বাড়ছে ডায়রিয়ার প্রকোপ। সচরাচর এপ্রিলে এই রোগ মাত্রা ছাড়িয়ে গেলেও এবার মার্চ থেকেই দেশের বিভিন্ন এলাকায় ডায়রিয়ার রোগী বেড়েছে আশঙ্কাজনক হারে। তবে স্বাস্থ্যখাতের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ জানাচ্ছেন, চট্টগ্রামে ডায়রিয়া পরিস্থিতি বাড়লেও এখন পরিস্থিতি ‘স্বাভাবিকই’ আছে। ডায়রিয়া নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শও দিচ্ছেন চট্টগ্রামের বিশেষজ্ঞ চিকিৎসকরা। তবে এই সময়ে বিশেষ করে শিশুদের নিয়ে সতর্ক থাকতেও বলছেন চিকিৎসকরা।

সপ্তাহখানেক আগেও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের শিশু ওয়ার্ডে ডায়রিয়া রোগী ভর্তি ছিল গড়ে ৬ জনের বেশি। তবে গেল দুই দিনে ওয়ার্ডটিতে নতুন করে কোন রোগী ভর্তির খবর নেই। একই পরিস্থিতি হাসপাতালের মেডিসিন ওয়ার্ডেও। ডায়রিয়া রোগী নেই বিভাগটিতে।

চট্টগ্রামের আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের পৃথক ডায়রিয়া ওয়ার্ডের রোগী কমতে শুরু করেছে। হাসপাতালগুলোর সংশ্লিষ্টদের দেওয়া তথ্যে এসব জানা যায়। অন্যদিকে নগরীর চেয়ে গ্রাম পর্যায়ে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পেলেও সেখানেও এখন সহনীয় পর্যায়ে চলে এসেছে বলে জানিয়েছেন সিভিল সার্জন।

সুখবর হচ্ছে, সপ্তাহ দুয়েক আগ থেকে চট্টগ্রামে বাড়তে শুরু করা ডায়রিয়া রোগীর সংখ্যা ধীরে ধীরে কমতে শুরু করেছে। হাসপাতালেও ভর্তি হচ্ছে কম। পাশাপাশি সুস্থতার হারও আগের চেয়ে কয়েকগুণ বেড়েছে। তবে বিষয়টিকে গুরুত্ব দিয়ে এখনও সতর্ক থাকার পরামর্শ দিয়ে যাচ্ছে স্বাস্থ্য বিভাগ। স্বাস্থ্য বিভাগ থেকে বলা হচ্ছে, এপ্রিল ও মে মাস হচ্ছে ডায়রিয়া প্রকোপ বৃদ্ধির সময়। তাই এ সময়টুকু সতর্ক থাকার বিকল্প নেই।

স্বাস্থ্য বিভাগের তথ্যে জানা যায়, নতুন রোগী ও সুস্থ হওয়ার সংখ্যা প্রায় সমান। শুধু এ দিনেই নয়, তথ্য বলছে, গত এক মাসে চট্টগ্রামে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ১ হাজার ৯৩ জন। তার বিপরীতে সুস্থ হয়ে ওঠেছেন ৯৫৫ জন। তবে সুখবর হচ্ছে- এখন পর্যন্ত ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কোন মৃত্যুর খবরই নেই।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘চলতি মাসের শুরুতে যেভাবে ডায়রিয়া রোগী বাড়তে শুরু করেছে, সেটি এখন ধীরে ধীরে সহনীয় পর্যায়ে আসতে শুরু করেছে। তবুও আমরা এপ্রিল ও মে মাসকে ডায়রিয়া প্রকোপের মাস হিসেবে ধরে সকল উপজেলা ও ইউনিয়নে মেডিকেল টিম গঠনের নির্দেশনা দিয়েছি। সচেতনতার কোন বিকল্প নেই। সচেতন থাকলে ডায়রিয়া থেকে বাঁচা সম্ভব।’

এদিকে, এপ্রিল ও মে মাসে ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পায় বলে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে দ্বিতীয়বারের মতো প্রতিটি ইউনিয়নে ও উপজেলা পর্যায়ে মেডিকেল টিম গঠনের জন্য নির্দেশনা দেওয়া হয়। পাশাপাশি মাইকিং, প্রচার প্রচারণাসহ বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়। তবে সাধারণ মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে অধিকর প্রচারের জোন দেওয়া হয়।

অপরদিকে, রোববার (২৪ এপ্রিল) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে ২৫ এপ্রিল বিশ্ব ম্যালেরিয়া দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাস্থ্য মহাপরিচালক খুরশীদ আলম বলেন, দেশে ডায়রিয়া নিয়ন্ত্রণ হচ্ছে না। এর আগে, করোনা সংক্রমণ মোকাবিলা করেছি, কিন্তু এখন ডায়রিয়া নিয়ে নাকাল হচ্ছি। কোভিড সামাল দিলেও ডায়রিয়া পারছি না।

স্বাস্থ্য মহাপরিচালক আরো বলেন, ডায়রিয়া বা কলেরা যদি আরও বেড়ে যায় সেক্ষেত্রে দুবাই, কাতার, আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ বাংলাদেশ থেকে জনশক্তি নেওয়া স্টপ (বন্ধ) করে দিতে পারে।

চট্টগ্রামের বেশ কয়েকজন বিশেষজ্ঞ চিকিৎসক জানান, শিশুরা আক্রান্ত হওয়ার পেছনে গরমের পাশাপাশি খাওয়ানোর ফিডার ঠিকমত পরিস্কার না করা অন্যতম কারণ। মায়েদের উচিত শিশুকে বুকের দুধ খাওয়ানো এবং বাচ্চার ডায়রিয়া শুরু হওয়ার সঙ্গে সঙ্গে স্যালাইন খাওয়ানো।

বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে, তাপমাত্রা বাড়ার ফলে খাবারে দ্রুত জীবাণু জন্ম নিতে পারে। গরমে রাস্তার পাশে খোলা খাবার, লেবুর শরবত খাওয়ার ফলে প্রাপ্তবয়স্করা ডায়রিয়ার আক্রান্ত হচ্ছেন। সাধারণভাবেই প্রাপ্তবয়স্কদের মধ্যে যে ডায়রিয়া হয় তার প্রধান কারণ কলেরা এবং ই-কোলাই ব্যাকটেরিয়া। এগুলো ছড়ায় দূষিত পানি ও পচা-বাসি খাবার থেকে। তবে শিশুদের ডায়রিয়া হয় রোটাভাইরাসের কারণে। এছাড়া শিগেলা ব্যাকটেরিয়াও একটি কারণ। ডায়রিয়া হলে রোগীকে স্বাভাবিক খাবার দিতে হবে। স্যালাইনের পাশাপাশি সাধারণ পানি, ডাবের পানি ও অন্যান্য তরল পানীয় দিতে হবে।

করণীয়: ডায়রিয়া হলে খাবার স্যালাইন খাওয়ানোর পাশাপাশি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে বলেছেন পুষ্টিবিদ ড. এস কে রায়। তিনি বলেন, গরমে খাবার তাড়াতাড়ি ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয়ে নষ্ট হচ্ছে। তরল খাবার আরও তাড়াতাড়ি নষ্ট হচ্ছে। এটা শরীরে গিয়ে সংক্রমণ করছে। তাই হাত ভালো করে ধুইয়ে খাবার খাওয়াতে হবে। এ ছাড়া বাসি খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

বিশুদ্ধ পানি পানের পাশাপাশি রাস্তাঘাটের ধুলো-ময়লাযুক্ত খাবার গ্রহণ না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

শেয়ার