Top

ভাঙ্গনে সর্বস্ব হারানো মন্টু কাজল দম্পতি ঘর পায়নি এবারও

২৫ এপ্রিল, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ
ভাঙ্গনে সর্বস্ব হারানো মন্টু কাজল দম্পতি ঘর পায়নি এবারও
বরগুনা প্রতিনিধি :

সিডর, আয়লা, মহাসেন, আম্ফানের মত ঘূর্ণিঝড়ের সাথে জীবন যুদ্ধ করে বেঁচে থেকেও ভূমিহীন গৃহহীন পরিবারের খাতায় এখনো নাম লেখাতে পারেনি নদীভাঙ্গনে সর্বস্ব হারানো ২টি পরিবার।

বরগুনা সদর উপজেলার ১নং বদরখালী ইউনিয়নের পাতাকাটা ৬নং ওয়ার্ডের বাসিন্দা মন্টু কাজল দম্পতি ও সেন্টু মিয়া। ইউনিয়নের ফুলঝুড়ি বাজার থেকে একটু দক্ষিণ দিকে নদীর পাশ ভেরি বাঁধ দিয়ে হেঁটে গেলেই দেখা যাবে ঝুপড়ি ঘরে তাদের মানবতার জীবন। প্রতিনিয়ত নদীর ঢেউয়ের পানি তাদের ঘরের বেড়ায় এসে বাড়ি খায়। তিনটি ছেলে মেয়ে নিয়ে মন্টু কাজল ও পরিবারে ৭ সদস্য নিয়ে সেন্টু মিয়ার জীবন সংগ্রাম চলছে অবিরাম। নদীর গর্ভে সর্বস্ব বিলীন হয়ে যাওয়ার পরে গত ২০-২১ বছর যাবত বসবাস করছে বন্যা রক্ষা বাঁধের উপরে। একটি ঘরের জন্য চেয়ারম্যান মেম্বার কতই না দ্বারে দ্বারে ঘুরছেন এই পরিবার দুইটি। গত তিন বছর আগে তাদের নিয়ে একটি প্রতিবেদনে, ওই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শরীফ ইলিয়াস আহমেদ স্বপন বলেছিলেন- জমি না থাকায় তাদের সরকারি কোন অনুদানের ঘর দেওয়া যাচ্ছে না, তবে ভূমিহীন গৃহহীন নামের ঘর এলে তাদের ২ পরিবারকে ২টি ঘর দেওয়া হবে। প্রশ্ন এখানেই! তবে কার কাছে? নিজেদের জমি না থাকায় তখন চেয়ারম্যান দিল না ঘর! তবে “মুজিব শতবর্ষ উপলক্ষে ভূমিহীন গৃহহীন আশ্রয়নের অধিকার” শেখ হাসিনার উপহার ভূমিহীন গৃহহীন প্রত্যেকে পাবেন ঘর।

তবে ওই ইউনিয়নের চেয়ারম্যান মতিউর রহমান রাজা জানান, তার জানামতে দুই-তিনটি পরিবার বেড়ি বাঁধের উপরে থাকেন। তার কাছে তারা কোন আবেদন করেনি। যার কারণে তাদের জন্য ঘরের আবেদন করতে পারিনি।

এদিকে সেন্টু কাজল দম্পতি জানান, স্থানীয় ৬নং ওয়ার্ড মেম্বার ফিরোজ খন্দকারের কাছে লিখিত আবেদন জমা দিয়েছে তারা। তাছাড়া উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় একটি আবেদন করেছে। কিন্তু কোন প্রতিকার মেলেনি।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জিয়াউল হক বলেন, তালিকা করার দায়িত্ব আমার ছিল না। তালিকা করেছে এসিল্যান্ড অফিস। তারা যে তালিকা করে দিয়েছে তাদের মধ্য থেকেই ঘর দেওয়া হয়েছে।

নদীর সর্বস্ব বিলীন হয়ে যাওয়ার পরে গত ২০-২১ বছর রাস্তায় বসবাস করার প্রসঙ্গে বিষয়ে জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, যদি তারা ঘর না পেয়ে থাকেন তাহলে তারা অবশ্যই ঘর পাবে। দুই তিনদিন পরে যোগাযোগ করলে ঘর দেবেন বলে আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য জেলার ৬টি উপজেলায় আশ্রয়ণ প্রকল্পের কাজ চলমান। প্রথম পর্যায়ে ২৩২টি, দ্বিতীয় পর্যায়ে ৭৯৩টি এবং তৃতীয় পর্যায়ে ৭২৫টি ঘরের মধ্যে ৪১১টি ঘরের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এরমধ্যে আগামী ২৬ এপ্রিল সদর উপজেলার খাজুরতলায় ৩২৯টি জমিসহ ঘর হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভিডিও কনফারেন্সে উদ্বোধনী অনুষ্ঠানে যুক্ত হবেন।

শেয়ার