Top

সিরাজগঞ্জে গরমে জনজীবন স্থবির, হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ

২৫ এপ্রিল, ২০২২ ৭:৫১ অপরাহ্ণ
সিরাজগঞ্জে গরমে জনজীবন স্থবির, হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ
এস.এম.মাসুদ রানা, সিরাজগঞ্জ :

সিরাজগঞ্জে কয়েকদিন ধরে প্রচণ্ড গরম পড়েছে। এ গরমের প্রভাব বৃদ্ধি পাওয়ায় জনজীবন স্থবির হয়ে পড়েছে। এতে ঠান্ডা জাতীয় খাদ্য সামগ্রীর মূল্যও বাড়ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পবিত্র রমজান মাসে কয়েক দফা ঝড় ও বৃষ্টি হলেও কয়েকদিন ধরে সিরাজগঞ্জে প্রচন্ড গরম পড়েছে। সোমবার সকাল থেকে এ গরম ও রোদের তাপ বৃদ্ধি পেয়েছে। এ কারণে জনজীবনের স্বস্থিবরতা দেখা দিয়েছে।

এ সুযোগে জেলা উপজেলা শহরসহ বিভিন্ন হাটবাজারে ঠান্ডা জাতীয় খাদ্য সামগ্রীর মূল্য বাড়ছে। বিশেষ করে ঘোল দই ডাব তরমুজ বাঙ্গি পেঁপে ও আসক্রীমের দাম প্রায় দ্বিগুন হয়ে গেছে। অসৎ ব্যবসায়ীরা বিশেষ কারসাজিতে এসব খাদ্য সামগ্রীর মূল্য বৃদ্ধি ঘটিয়েছে।

এছাড়া শহরাঞ্চলের কর্মজীবী মানুষেরা চরম বিপাকে পড়েছে। এ গরমে ফুটপাতের ক্ষুদ্র ব্যাবসায়ীরা দাঁড়িয়ে থাকতে পারছে না। রিকশাভ্যান চালকেরা ছায়া জায়গায় অবস্থান করছে। এ গরমে কৃষকরাও মাঠে নামতে হিমশিম খাচ্ছে। অনেক স্থানে রাতে ও দিনে বিদ্যুৎ আসা-যাওয়ার খেলায় জনমনে ক্ষুব্ধ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এ গরমে অনেক মানুষ একাধিকবার নদী নালা খাল বিল ও পুকুরে গোসলেও নামছে এবং এমন দৃশ্য এখন গ্রামঞ্চলেই বেশি।

স্থানীয় অনেক শ্রমজীবীরা বলছেন, রমজান মাসে প্রচন্ড গরম ও রোদে অসহ্য হয়ে পড়েছি। এ কারণে রোজগারও এখন অনেকটাই কমে গেছে। এ বিষয়ে স্থানীয় আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমা লঘুচাপের পাশাপাশি বাতাসের আদ্রতা বাড়তে থাকায় এ গরমের তীব্রতা বাড়ছে। আরো ২/৩ দিন এমন অবস্থা থাকতে পারে তারা উল্লেখ
করেন।

শেয়ার