Top

চুয়াডাঙ্গায় টানা ৪ দিনে দেশের সর্বোচ্চ তাপমাত্রা

২৫ এপ্রিল, ২০২২ ৮:০৩ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় টানা ৪ দিনে দেশের সর্বোচ্চ তাপমাত্রা
চুয়াডাঙ্গা প্রতিনিধি :

চুয়াডাঙ্গা জেলায় টানা চার দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা এবং গত ৭ বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আজ সোমবার (২৫ এপ্রিল) চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ এবং এ জেলার চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস।

গরমের কারণে এ জেলায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সাধারণ মানুষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছে না। খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষকে বেশি সমস্যায় পড়তে হচ্ছে তীব্র গরমের কারণে। গরমে বিভিন্ন স্থানে গাছের ছায়ায় অনেককে বসে বিশ্রাম নিতে দেখা গেছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, ২০১৪ সালের ২১ মে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এরপর ২০১৫ সালের ২২ মে ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ২০১৬ সালের ১১ ও ১২ এপ্রিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, ২০১৭ সালের ৩ এপ্রিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২০১৮ সালের ১৮ জুন ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস, ২০১৯ সালের ২৮ এপ্রিল ৩৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ২০২০ সালে ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং ২০২১ সালে ছিল ৪০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সামাদুল হক সাংবাদিকদের জানান, ‘এ জেলার ওপর দিয়ে বয়ে চলেছে তীব্র তাপপ্রবাহ। টানা চার দিন এ জেলায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গত ২২ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস, ২৩ এপ্রিল দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ২৪ ও ২৫ এপ্রিল রবিবার ও সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। এটাই জেলার এ মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা এবং পূর্বের তথ্য অনুযায়ী এটা গত ৭ বছরের রেকর্ড তাপমাত্রা।’

শেয়ার