Top

কক্সবাজারে প্রধানমন্ত্রীর উপহার ঘর পাচ্ছেন ৮৬৭ পরিবার

২৬ এপ্রিল, ২০২২ ৮:৩২ অপরাহ্ণ
কক্সবাজারে প্রধানমন্ত্রীর উপহার ঘর পাচ্ছেন  ৮৬৭ পরিবার
এম আর আয়াজ রবি, কক্সবাজার :

মুজিব শতবর্ষ উপলক্ষ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ায়ন প্রকল্পের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গৃহ প্রদানের উদ্দ্যোগ গ্রহন করা হয়।সে প্রকল্পের তৃতীয় পর্যায়ে কক্সবাজারের ৮ উপজেলায় আরও ৮৬৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবার ঈদের আগেই জমিসহ নতুন ঘর পাচ্ছেন। এদের অনেকেই এবার এই ঘরে ঈদ উদযাপন করবেন।

আজ মঙ্গলবার (২৬ এপ্রিল) সকাল ১০ টায় সারাদেশের মতো কক্সবাজারেও আনুষ্ঠানিকভাবে প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমির মালিকানা দলিল ও নতুন বাড়ি হস্তান্তর করা হবে। জীবনে যারা ক্ষণিকের জন্য কল্পনাই করেন নি জমিসহ ঘরের মালিক হবেন, আজ তাদের কলকাকলিতে মুখরিত ছিল উখিয়া সরকারি উচ্চবিদ্যালয় প্রাঙ্গন।

মঙ্গলবার সকাল ১০ টায় মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে তৃতীয় পর্যায়ে জমি এবং গৃহ প্রদান কার্যক্রমের ভার্চ্যুয়ালি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে গৃহহীন পরিবারগুলোকে প্রত্যেক উপজেলায় ঘরগুলো বুঝিয়ে দেন উপজেলা প্রশাসন।
লা প্রশাসন সূত্র জানায়, প্রতিটি ঘর নির্মাণে খরচ হয়েছে ২ লাখ ৫৯ হাজার টাকা, প্রতিটি ঘর নির্মিত হচ্ছে ২ শতক জমিতে। দুই রুমের পাকা ঘরের সাথে রান্নাঘর, বাথরুম ও একটি বারান্দা থাকবে। প্রত্যেক ঘরে ঘরে জ্বলবে বিদ্যুতের আলো। পাশাপাশি বিশুদ্ধ পানি পানের জন্য রয়েছে টিউবওয়েল-এর ব্যবস্থা।

প্রসঙ্গত, আজ মঙ্গলবার উখিয়ায় ২২০টি, কক্সবাজারের ৮৬৭টি বাড়িসহ সারাদেশে মোট ৩২ হাজার ৯০৪টি ভূমিহীন পরিবারকে নতুন বাড়ি ও জমির মালিকানা দলিল হস্তান্তর করা হয়।

এ উপলক্ষ্যে উখিয়া উপজেলা প্রশাসন উখিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ভাস্যুয়ালী প্রধানমন্ত্রী শ্বখ হাসিনার সাথে সংযুক্ত হয়ে, প্রধানমন্ত্রী শ্রখ হাসিনার উদ্বোধনের পর পরই উখিয়া উপজেলার ২২০ টি পরিবারকে ২ শতক জায়গার দলিল সমেত একটি মুজিব শতবর্ষের প্রধানমন্ত্রীর উপহার ঘর প্রদানের আনুষ্ঠানিকতা শুরু করেন।

এ সময় উপস্থিত ছিলেন উখিয়া উপজেলার মান্যবর চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী, উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসেন সজীব, উপজেলা ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, ৪ নং রাজাপালং ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, রত্নাপালং ইউনিয়নের চেয়ারম্যান নুরুল হুদা, সহকারী কমিশনার ( ভুমি) তাজ উদ্দিন আহমেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, উপজেলা ইঞ্জিনিয়ার, সাংবাদিকবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ ও উপকারভোগী উখিয়া উপজেলার বিভিন্ন এলাকার হত-দরিদ্র জনসাধারণ।

শেয়ার