Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

চট্টগ্রাম বন্দর থেকে এবার সরাসরি জাহাজ যাবে স্পেনে

২৭ এপ্রিল, ২০২২ ১১:৩৩ পূর্বাহ্ণ
চট্টগ্রাম বন্দর থেকে এবার সরাসরি জাহাজ যাবে স্পেনে
মুহাম্মদ দিদারুল আলম,চট্টগ্রাম :

 ইতালির পর এবার স্পেনের সাথে চট্টগ্রাম বন্দরের সরাসরি জাহাজ চলাচল শুরু হতে যাচ্ছে। নতুন এই রুটে চলাচলের জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ তিনটি জাহাজকে অনুমতি দিয়েছে। আগামী মে মাসে স্পেনের বার্সেলোনা বন্দর থেকে আসা জাহাজ দিয়ে এই রুটের যাত্রা শুরু হবে।

চট্টগ্রাম বন্দর থেকে অনুমতি দেওয়া জাহাজ তিনটি হলো জার্মানির পাতাকাবাহী কনটেইনার জাহাজ এমভি স্পাইকা। ১৫১ মিটার লম্বা এবং ৬ দশমিক ৭ মিটার গভীরতার জাহাজটি সাড়ে ৭শ একক কনটেইনার ধারণ করতে পারে। এছাড়া সাইপ্রাসের পতাকাবাহী আরেকটি জাহাজ হলো এন্ড্রোমিডা জে। ১৪০ মিটার লম্বা এবং ৬ দশমিক ৮ মিটার গভীরতার এই জাহাজটি সাড়ে ৮শ একক কনটেইনার বহন করতে পারে। অন্যদিকে আরেকটি জাহাজ হলো পর্তুগালের পতাকাবাহী জাহাজ মিউজিক। এই জাহাজটি ১৪০ মিটার লম্বা এবং ৬ মিটার গভীরতার, এটি ৪০৩ একক কনটেইনার ধারণ করতে পারে।

এ বিষয়ে রিলায়েন্স শিপিং এন্ড লজিস্টিকস লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রাশেদ বলেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ইউরোপের স্পেনের সাথে চট্টগ্রাম বন্দরের সরাসরি জাহাজ চালুর অনুমতি দিয়েছে। এ রুটে সরাসরি জাহাজ চালু হলে গার্মেন্ট কারখানাগুলোসহ স্পেনে পণ্য পাঠানো বাংলাদেশি রপ্তানিকারকদের জন্য বিশাল একটি সুখবর। এই রুটে মাত্র ২১ দিনে পণ্য পাঠানো সম্ভব হবে।

তিনি আরো বলেন, ট্রান্সশিপমেন্ট বন্দরগুলোতে যে জট চলছে তা এড়িয়ে এবার স্পেনে খুব দ্রুত পণ্য পাঠানো সম্ভব হবে। এতে খরচ ও সময় দুটোই বাঁচবে। বাংলাদেশ থেকে ইউরোপে সরাসরি পণ্য পরিবহনের এই সার্ভিস দেখে ইতিমধ্যে ইউরোপের ডেনমার্ক, পর্তুগাল ও সলভেনিয়া দেশগুলোও আগ্রহ প্রকাশ করেছে। এমনকি জুনের মধ্যে সরাসরি জাহাজ চালুর একটি ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন বন্দরের বিশ্বস্ত সূত্র।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. উমর ফারুক বলেন, আগামী মে মাসের তৃতীয় সপ্তাহে সুইজারল্যান্ডভিত্তিক একটি কোম্পানি তিনটি জাহাজ দিয়ে এ কার্যক্রম শুরু করার কথা রয়েছে। এটাও আমাদের জন্য একটা বড় অর্জন।

বিশেষ করে আমাদের ব্যবসায়ীরা এখন টাইম শিডিউলের মধ্যে পণ্য রপ্তানি করতে পারবেন। আগে চট্টগ্রাম বন্দর থেকে আগে বাংলাদেশের কন্টেইনারবাহী জাহাজ ইউরোপে যেত শ্রীলঙ্কার কলম্বো বন্দর, সিঙ্গাপুর বন্দর, মালয়েশিয়ার পোর্ট কেলাং ও তানজুং পেলাপাস বন্দর হয়ে। ফলে যথাসময়ে পণ্য পাঠাতে অনিশ্চয়তা তৈরি হতো। এখন ১৯ থেকে ২০ দিনের মধ্যে পণ্য পৌঁছানো যাবে।

উল্লেখ্য, চট্টগ্রাম-ইতালি রুটে সরাসরি জাহাজ পরিচালনার জন্য দুটি জাহাজের অনুমোদন দেয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। সেই দুটি জাহাজ ভাড়া করে ইতালিয়ান শিপিং কোম্পানি ক্যালিপসো কোম্পানি ডি নেভিগেশন এসপিএ।

প্রসঙ্গত, এতদিন চট্টগ্রাম থেকে একটি রপ্তানি পণ্যভর্তি কনটেইনার প্রথমে ট্রান্সশিপমেন্ট বন্দর যেমন- সিঙ্গাপুর, শ্রীলংকার কলম্বো, মালয়েশিয়ার পোর্ট কেলাঙ ও তানজুম পেলিপাস যেত। সেখান থেকে আরেকটি বড় জাহাজে তুলে ইউরোপ যেতে ৩০-৩৫ দিন সময় লাগতো, ভোগান্তিও হতো। এখন কোন বন্দরে বিরতি ছাড়াই ১৬ থেকে ২০ দিনেই পৌঁছানোর সুযোগ তৈরি হয়েছে।

শেয়ার