Top

দখল নিতে না পেরে মার্কেট বন্ধ করে দিলেন শ্রমিক লীগের নেতারা

২৭ এপ্রিল, ২০২২ ৬:০৪ অপরাহ্ণ
খুলনা প্রতিনিধি :

খুলনা নগরীর খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের মডেল শপিং কমপ্লেক্সের ৩০ টি দোকান হঠাৎ করেই বন্ধ করে দিয়েছে ইনস্টিটিউটের কর্মকর্তারা। ইনস্টিটিউটের কর্মহীন হয়ে পড়া কর্মকর্তারা দোকানগুলোর দখল নিতে ঈদের মাত্র ১২ দিন আগে দোকানগুলো বন্ধ করে দেয়ায় চরম বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। ব্যাংক, সমিতি থেকে নেয়া ঋনের টাকায় ব্যবসার জন্য মালামাল উঠিয়ে বিক্রি করতে না পারায় পথের ফকির হতে হবে এই ৩০ জন ব্যবসায়ীকে।

আজ বেলা সাড়ে ১১ টায় খুলনা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে একথা জানান ওই মার্কেটের ব্যবসায়ী মোঃ
শফিকুল ইসলাম।

সম্মেলনে লিখিত বক্তৃতায় তিনি বলেন, আমরা খুলনা মহানগরীর খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের মডেল শপিং কমপ্লেক্সের ব্যবসায়ী। এ কমপ্লেক্সে বিভিন্ন ধরণের ৩০টি দোকান রয়েছে। দীর্ঘ দিন ধরে আমরা দোকান ঘর ভাড়া নিয়ে ব্যবসা বাণিজ্য পরিচালনা করে আসছি। গত ২০১৯ সালের ২ জুলাই বিজেএমসি সব জুট মিল বন্ধ করে দেয়। এরপর পাটকল শ্রমিক সংগঠন দ্বারা পরিচালিত খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের কার্যক্রমও বন্ধ হয়ে যায়। খালিশপুরের মিলগুলো বন্ধের পর ওই এলাকার ব্যবসায়ীরা আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন। কারণ এলাকার হাজার হাজার শ্রমিক এলাকা ছেড়ে চলে গেছে। খালিশপুর অনেকটা ফাঁকা। ব্যবসায়ীদের বেচাকেনা নেই বললেই চলে। এছাড়া করোনায় গত দু’বছরে ব্যবসায়ীদের পঙ্গু করে ফেলেছে। সব মিলিয়ে আসন্ন ঈদে ব্যবসায়ীরা বেচাবিক্রি করে লাভের মুখ দেখবে বলে স্বপ্ন দেখে। সে মূহুর্তে মরার ওপর খাড়ার ঘা’র মত অবস্থা সৃষ্টি হয়েছে আমাদের। গত ২০ এপ্রিল দিবাগত রাত ২টার দিকে পাটকলের সাবেক শ্রমিক নেতা মুরাদ হোসেন ও হুমায়ুন কবিরের নেতৃত্বে একদল শ্রমিক নেতা আমাদের মডেল শপিং কমপ্লেক্সের গেট তালা দিয়ে দেয়। এমন কি তালা যাতে না খুলতে পারে এ জন্য সিলগালা করা হয়। অনেক দপ্তরে এ ব্যাপারে ছুটাছুটি করলেও তালা খোলার কোন ব্যবস্থা হয়নি। এতে করে আমারা পরিবার পরিজন নিয়ে পথে বসে যাচ্ছি ।

সম্মেলনে আরও বলা হয়, এই মার্কেট সংলগ্ন জায়গাটি খুলনা জেলা প্রশাসকের ১নং খাস খতিয়ানভুক্ত জমি হিসেবে ১৯৬২ সালের রেকর্ড রয়েছে। খালিশপুর জুট ওয়ার্কার্স ইনস্টিটিউটের নামে মার্কেটের জমি বরাদ্দ বা মালিকানা নেই। কিন্তু দোকান টিকিয়ে রাখার জন্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এমপিসহ বিভিন্ন দপ্তরে ছুটাছুটি করলেও সমস্যার সমাধান হয়নি। অবশেষে গত ২০২১ সালের ৯ জুন খুলনা জেলা জজ আদালতে মামলা দায়ের করেন ব্যবসায়ীরা। যার মিস কেস নং-৩০/২০২১। ওই মামলায় শুনানী শেষে আদালতে নির্দেশনা অনুযায়ী আমাদের ভাড়ার টাকা প্রতি মাসে আদালতে জমা দিয়ে আসছি। আসন্ন ঈদ উপলক্ষে আমরা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে ঈদের আগে মালামাল দিয়ে দোকান ভর্তি করি। কিন্তু ওই মালামাল বিক্রি করতে না পারলে আমরা ঋণ পরিশোধ করতে পারবো না। আমাদের পথে বসতে হবে। ঋণের বোঝা মাথায় নিয়ে পালিয়ে বেড়াতে হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন, আতিয়ার শেখ, মোঃ শাহিন সরদার, মোঃ নুরুল ইসলাম, মোঃ মনিরসহ ওই মার্কেটের
প্রায় সব ব্যবসায়ী।

শেয়ার