Top

বরিশালে ভারতীয় ভিসা পেতে দীর্ঘ লাইন

২৮ এপ্রিল, ২০২২ ১১:১৮ পূর্বাহ্ণ
বরিশালে ভারতীয় ভিসা পেতে দীর্ঘ লাইন
শাওন খান, বরিশাল :
সবিতা রানী। বয়স ষাট ছুঁই ছুঁই। বরিশাল জেলার আগৈলঝাড়া উপজেলার জল্লা ইউনিয়নের বাসিন্দা। তার আত্মীয় স্বজনের বড় একটা অংশ ভারতে বসবাসকারী। দীর্ঘ দুই বছর করোনার কারণে সড়ক পথে ভারতীয় টুরিস্ট ভিসা বন্ধ থাকায় তাদের সাথে দেখা সাক্ষাৎ হয়নি। করোনার সংক্রামন কমে যাওয়ায় চালু হয়েছে সড়ক পথে টুরিস্ট ভিসা। তাই সবিতা রানী দীর্ঘদিন পর তার আত্নীয় স্বজনের কাছে যাওয়ার জন্য ভিসা পেতে এসেছেন ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে।
তিনি অভিযোগ করে বলেন, গত সপ্তাহে আগৈলঝাড়া থেকে এসে সকাল সাড়ে ৮টা হতে দুপুর ১ টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে আবেদন জমা দিতে না পেরে বাড়ি ফিরে গেছি।
তাই আরো সকালে লাইন ধরার জন্য  সোমবার (২৫ এপ্রিল)বরিশাল এসে ভিসা সেন্টারের পাশে নতুল্লাবাদ বাস টার্মিনাল সংলগ্ন একটি আবাসিক হোটেলে রাতে ছিলাম।
মঙ্গলবার (২৬ এপ্রিল) ভোর পাঁচটার সময় এসেও দেখি কেন্দ্র খোলার আগেই বিশাল লম্বা লাইন। সময় বাড়ার সাথে সাথে ভিসা প্রত্যাশীদের লাইন আরো দীর্ঘ হতে থাকে। অবশেষে সাড়ে ১১ টায় ভিসা আবেদন জমা দিয়ে বের হয়ে এসব কথা বলেন সবিতা রানী।
ঢাকা বরিশাল মহাসড়কে চলাচলকারী যে কেউ ভারতীয় ভিসা আবেদন উপকেন্দ্রের সামনে এমন ভীড় ও দীর্ঘ লাইন দেখে কোন জনসভা বা মিটিংস্থলই ভাবেন। সরেজমিনে দেখা যায়, সকাল থেকেই বরিশাল বিভাগ সহ আরো কয়েক জেলার ভিসা প্রত্যাশীদের লাইন পড়ে এই ভিসা আবেদন কেন্দ্রে।
খোঁজ নিয়ে জানাযায়, দীর্ঘ এ লাইনের অধিকাংশ লোক ঈদের ছুটিতে ভারত ভ্রমণের জন্য ভিসা আবেদন করতে এসেছেন। কিছু লোক ভারতে থাকা আত্নীয় স্বজনের সাথে দেখা করার জন্য ও কিছু লোক উন্নত চিকিৎসার জন্য ভারতীয় ভিসা করার জন্য এসেছেন।
মঙ্গলবার (২৬ এপ্রিল) বরিশাল নগরীর কাশিপুর এলাকায় থাকা ভারতীয় ভিসা উপকেন্দ্রে সামনে ঘুরে দেখা যায়, প্রতিদিন অসংখ্য মানুষ কাক ডাকা ভোর থেকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রের সামনে ভিড় করছে। দুই বছর পর সড়কপথে ভারতে যাওয়ার সুযোগ দেয়ায় এই ভীড় বেড়েছে। ফলে আবেদন জমা দিতে দুই থেকে তিন দিন পর্যন্ত সময় লাগছে। ভারতীয় ভিসা পেতে এই ভোগান্তি দূর করার দাবি জানিয়েছেন ভিসা প্রত্যাশী ভুক্তোভুগী প্রার্থীরা।
ঈদের ছুটিতে পরিবার নিয়ে ভারত ভ্রমণের জন্য ভিসা আবেদন করতে আসা টিভিএস অটো বাংলাদেশ এর বরিশাল শোরুমের ইঞ্জিনিয়ার শাহনেওয়াজ সোহান বলেন, আবেদন জমা দেয়ার জন্য ভোর সাড়ে ছয়টায় এসেছি। ভেবেছিলাম সকাল সকাল এসে আবেদন জমা দিয়ে ৯ টায় গিয়ে অফিস ধরবো। কিন্তু দীর্ঘ লাইন পাড়ি দিয়ে আবেদন জমা দিতে সাড়ে ১০টা বেজে গেছে।

এদিকে বরিশাল ভিসা আবেদন কেন্দ্রে খোঁজ নিয়ে জানাযায়, বরিশালের এই আবেদন কেন্দ্র প্রতিদিন গড়ে ৩ শ’ জনের আবেদন জমা দেয়ার সুযোগ রয়েছে। অথচ এই ৩ শ’ জনের বিপরীতে প্রতিদিন আবেদন জমা দিতে আসেন হাজারেরও বেশি মানুষ। যাদের একটা বড় অংশই ব্যবসায়ী ও চাকুরীজীবি

করোনার কারণে গত দু’বছর কেবল আকাশ পথেই ভারতে যাওয়ার সুযোগ ছিল বাংলাদেশীদের। এখন মিলেছে সড়ক পথেও ভারতে যাওয়ার সুযোগ। তাই প্রতিদিন অগণিত মানুষ ভিসা পেতে ভিড় জমাচ্ছেন ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র গুলোতে। ফলে একদিকে যেমন ভিসা প্রার্থীদের চাপ সামলাতে হিমশিম খাচ্ছেন কেন্দ্র সংশ্লিষ্টরা, অন্যদিকে আবেদন জমা দিতে দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রার্থীদের। আবেদন জমা দিতে কারো কারো লেগে যাচ্ছে দুই থেকে তিন দিন পর্যন্ত সময়।
এদিকে ভিসা প্রার্থীদের বাড়তি চাপ সামলাতে ভিসা আবেদন কেন্দ্রে নতুন কোনো উদ্যোগ নিচ্ছে না কেন্দ্র সংশ্লিষ্টরা। ২০১৫ সালের ১৩ই সেপ্টেম্বর বরিশালে ভিসা আবেদন কেন্দ্র চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সেই পুরনো পদ্ধতিতেই চলে আসছে এই কেন্দ্রটি।
এ ব্যাপারে বরিশাল ভিসা আবেদন কেন্দ্রে যোগাযোগ করা হলে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দিতে রাজি হননি সংশ্লিষ্ট কেউ।
শেয়ার