Top
সর্বশেষ

শেরপুরে উদ্ধার হওয়া হাতি বঙ্গবন্ধু সাফারি পার্কে স্থানান্তর

৩০ এপ্রিল, ২০২২ ১২:৪৪ অপরাহ্ণ
শেরপুরে উদ্ধার হওয়া হাতি বঙ্গবন্ধু সাফারি পার্কে স্থানান্তর
শেরপুর প্রতিনিধি  :

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার বনকুড়া থেকে বন বিভাগের উদ্ধার করা মাদি হাতিটি আদালতের নির্দেশে বঙ্গবন্ধু সাফারি পার্কে স্থানান্তর করা হয়েছে। ২৮ এপ্রিল বৃহস্পতিবার আদালতের নির্দেশনায় ২৯ এপ্রিল শুক্রবার সকালে ট্রাকযোগে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ওই হাতিটি স্থানান্তর করা হয়।

মামলার বাদি ময়মনসিংহ বন বিভাগের শেরপুর রেঞ্জকর্মকর্তা মঞ্জুরুল আলম জানান, গত ২৫ এপ্রিল সোমবার সীমান্তবর্তী নালিতাবাড়ী উপজেলার বনকুড়া এলাকা থেকে লাইসেন্সবিহীন ৬ বছর বয়সী একটি মাদি হাতি উদ্ধার করা হয়।

পরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রাজকান্দি গ্রামের বাসিন্দা আব্দুল করিম ও মাহুত নালিতাবাড়ী উপজেলার বনকুড়া গ্রামের আব্দুর রউফের বিরুদ্ধে ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২৪ (১)/৪০ ধারায় নালিতাবাড়ী থানায় একটি মামলা দায়ের করা হয়। মামলার পর পুলিশ মাহুত আব্দুর রউফকে গ্রেফতার করে জেলহাজতে পাঠায়। সেইসঙ্গে উদ্ধারকৃত হাতিটি মধুটিলা ইকোপার্কে জমা রাখা হয়। এদিকে গারো পাহাড়ে বন্যহাতির তাণ্ডব অব্যাহত থাকায় উদ্ধার হওয়া হাতিটি নিরাপত্তাহীনতায় পড়ে।

বৃহস্পতিবার শেরপুরের জিআর আমলী আদালতে হাতিটি স্থানান্তরের আবেদন করেন বাদি মঞ্জুরুল আলম। তার আবেদনের প্রেক্ষিতে ওই আদালতের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. শরিফুল ইসলাম খান হাতির নিরাপত্তার কথা বিবেচনা করে উদ্ধার হওয়া হাতিটি বঙ্গবন্ধু সাফারিপার্কে পাঠানোর নির্দেশ দেন। নির্দেশনামতে শুক্রবার ভোররাতে বঙ্গবন্ধু সাফারিপার্কে ওই হাতি পাঠানো হয়েছে বলে বনবিভাগ নিশ্চিত করেছে।

শেরপুরের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার জানান, হাতি লালন পালন করতে হলে সরকারিভাবে লাইসেন্স করতে হয়। উদ্ধারকৃত হাতির মালিকের লাইসেন্স না থাকায় বিষয়টি নিয়ে আইনের আশ্রয় নেওয়া হয়েছে। আদালতের নির্দেশনা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

শেয়ার