Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

বিশুদ্ধ পানির তীব্র সংকট মিরসরাইয়ের ক্ষুদ্র-নৃগোষ্ঠী পাড়ায়

০৮ মে, ২০২২ ৫:০২ অপরাহ্ণ
বিশুদ্ধ পানির তীব্র সংকট মিরসরাইয়ের ক্ষুদ্র-নৃগোষ্ঠী পাড়ায়
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম :

চট্টগ্রামের মিরসরাইয়ে তিনটি ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়ায় বিশুদ্ধ পানি সংকট এখনো কাটেনি। বিশেষ করে শুষ্ক মৌসুমে বিশুদ্ধ পানির জন্য হাহাকার দেখা দেয়। এ সময় অসচ্ছল পরিবারগুলো সচ্ছল পরিবার থেকে মাসিক হারে পানি কিনে নিয়ে চাহিদা মেটানোর চেষ্টা চালায়। তাই এ ব্যাপারে সরকারের সহযোগিতা চেয়েছে তারা।

জানা গেছে, মিরসরাই উপজেলায় তিনটি ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়া রয়েছে। পাড়াগুলো হলো মিরসরাই সদর ইউনিয়নের তালবাড়িয়া, করেরহাট ইউনিয়নের সাইবেনীখিল ও নলখো। এসব পাড়ায় ৩২০টি পরিবারে প্রায় দুই হাজার ত্রিপুরা ক্ষুদ্র নৃগোষ্ঠী বসবাস করছে। কিন্তু ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়াগুলোয় নেই বিশুদ্ধ পানির ব্যবস্থা। কিছু পরিবারের নলকূপ থাকলেও অধিকাংশ ক্ষুদ্র নৃগোষ্ঠী কুয়া ও সচ্ছল পরিবারগুলো থেকে পানি কিনে ব্যবহার করে।

মিরসরাই সদর ইউনিয়নের তালবাড়িয়া ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়া সূত্রে জানা গেছে, ওই পাড়ায় ১৩০টি পরিবারে প্রায় ৭শ ক্ষুদ্র নৃগোষ্ঠী বসবাস করছে। তিন বছর আগে ওই পাড়ায় উপজেলা পানি ব্যবস্থাপনা ফোরামের সভাপতি ডা. জামশেদ আলমের উদ্যোগে ১৩টি কুয়া স্থাপন করা হয়। কিন্তু ১৩টি কুয়ার মধ্যে তিনটিতে পানি পাওয়া যায়নি। পরে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী অধিদপ্তর থেকে একটি রিং টিউবওয়েল দেয়া হয়েছিল। কিন্তু সেটিও নষ্ট হয়ে গেছে। এখন ওই পাড়ায় তীব্র বিশুদ্ধ পানি সংকট দেখা দিয়েছে বলে জানান স্থানীয় বাসিন্দা সুরেন্দ্র ত্রিপুরা।

অন্যদিকে করেরহাট ইউনিয়নের সাইবেনীখিল পাড়ায় ৮০টি ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবারে প্রায় পাঁচ শতাধিক লোকজন বসবাস করে। ওই পাড়ায় ৩৫ জনের কাছে টিউবওয়েল থাকলেও বাকিদের কাছে নেই। তাই যাদের কাছে টিউবওয়েল রয়েছে তাদের কাছ থেকে মাসিক ৫০-১শ টাকায় বিশুদ্ধ পানি কিনে জরুরি প্রয়োজন মেটানো হয় বলে জানিয়েছেন ওই পাড়ার বাসিন্দা ঊষা ত্রিপুরা।

এছাড়া ওই ইউনিয়নের নলখো পাড়ায় ১১০টি ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়া রয়েছে। পরিবারগুলোয় প্রায় ৭শ মানুষ বসবাস করে। নলখো পাড়ায় ৪৫-৫০টি পরিবারের মধ্যে নলকূপ রয়েছে। এছাড়া স্থানীয় চেয়ারম্যান এনায়েত হোসেন নয়নের প্রতিষ্ঠা করা ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে একটি গভীর নলকূপ (ডিপ টিউবওয়েল) স্থাপন করায় খাওয়ার জন্য পাড়ার লোকজন ওই পানি ব্যবহার করছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দা কমল ত্রিপুরা।

আরো জানা গেছে, অনেক ক্ষুদ্র নৃগোষ্ঠী পরিবার পাহাড়ি ছড়া থেকে পাত্রে পানি সংগ্রহ করে। দুর্গম পাহাড়ি এলাকাগুলো সুপেয় পানির জন্য মূলত প্রাকৃতিক ছড়া, ঝিরি ও কুয়ার পানির ওপর নির্ভর করতে হয়। অনেক সময় কুয়ার পানি পান করে এ এলাকার মানুষ নানা রোগে ভুগছেন। প্রতিবছর পানিবাহিত রোগে প্রাণহানির ঘটনা ঘটছে।

স্থানীয় বাসিন্দা ঝরনা ত্রিপুরা বলেন, বর্ষাকালে ছড়া ও কুয়ার পানি ঘোলাটে এবং অপরিষ্কার হয়ে যায়। শুষ্ক মৌসুমে পানি সঙ্কট থাকলেও বর্ষা এলে ছড়ার পানি একেবারে পানের অনুপযোগী হয়ে পড়ে। বৃষ্টিতে ছড়ার পানি অপরিষ্কার ও দূষিত হয়ে যায়। তাই এলাকার মানুষের সুবিধায় পানীয়জলের সঙ্কট নিরসনে সরকারকে উদ্যোগ গ্রহণের দাবি জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা ক্ষুদ্র নৃগোষ্ঠী ফোরামের সহ-সভাপতি সুরেন্দ্র ত্রিপুরা জানান, ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়ায় কোনোভাবে বিশুদ্ধ পানি সংকট কাটছে না। পানি নিয়ে নিয়মিত মিরসরাই সদর ইউনিয়নের তালবাড়িয়া পাড়ায় স্থানীয়দের মাঝে ঝগড়া হয়। তাই সরকারিভাবে ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়াগুলোয় গভীর নলকূপ স্থাপনের দাবি জানান তিনি।

জানতে চাইলে মিরসরাই উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী কেএম সাঈদ মাহমুদ ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়ায় বিশুদ্ধ পানি সংকটের বিষয়ে জানান, ক্ষুদ্র নৃগোষ্ঠী পাড়াগুলোয় চাহিদা অনুসারে ধীরে ধীরে গভীর নলকূপ স্থাপন করা হবে।

শেয়ার