Top

হতদরিদ্র ফরিদা এখন দুগ্ধ খামার গড়তে যাচ্ছেন

০৯ মে, ২০২২ ১১:১৭ পূর্বাহ্ণ
হতদরিদ্র ফরিদা এখন দুগ্ধ খামার গড়তে যাচ্ছেন
নওয়াপাড়া(যশোর) প্রতিনিধি :

গ্রামের হতদরিদ্র ফরিদা এখন দুগ্ধ খামার গড়তে যাচ্ছেন। এক সময়ে বাল্যবিয়ের শিকার ফরিদা স্বামী সংসার,সন্তান আর দারিদ্রের কারণে জীবিকা হিসাবে ভিক্ষাবৃত্তির পথ বেছে নেন। এক পর্যায়ে জাগরণী চক্র ফাউন্ডেশনের পায়রা সমৃদ্ধি কর্মসূচীর আওতায় লক্ষাধিক টাকা সহায়তা নিয়ে তিনি আজ সমাজে দৃষ্টান্ত হয়ে রয়েছেন।
যশোর জেলার অভয়নগর উপজেলার ৪ নং পায়রা ইউনিয়নের ঘোড়াদাইড় গ্রামের স্থায়ী বাসিন্দা মো. সিরমান আলী বিশ্বাসের স্ত্রী ফরিদা। ১ সন্তান ও ২ কন্যা ও অসুস্থ স্বামীর মুখে আহার যোগাড় করতে ব্যর্থ হন ফরিদা বেগম। দারিদ্র যখন তাকে ঘিরে ধরে, ঠিক তখনই জাগরণী চক্র ফাউন্ডেশনের শারণাপন্ন হন।

সমৃদ্ধি কর্মসূচির আওতায় ভিক্ষুক পুনর্বাসনের জন্য নির্বাচিত হয়ে এক লক্ষ টাকার বিভিন্ন অনুসঙ্গে যুক্ত করেন নিজেকে। ৫৫ হাজার টাকা দিয়ে ২ টি উন্নতজাতের বকনা বাছুর কিনে দেওয়া হয় এবং ৪০ হাজার টাকার বিনিময়ে ১০ শতক জমি বন্ধক নিয়ে দেওয়া হয় এবং অবশিষ্ট টাকার গরুর খাবার, বাসস্থান ও নিজেদের জন্য কিছু খাবার ক্রয় করে দেওয়া হয়। জমির ফসল থেকে খাদ্য আর গরুর বিছালী সংস্থান হতে লাগলো।

এভাবে পর্যায়ক্রমে গাভীতে পরিণত হয় বকনা বাছুরগুলো,বছরান্তে পাওয়া যেতে লাগলো নতুন বাছুরের। যা বিক্রয় করে সেই অর্থ দিয়ে আবারও নতুন উদ্যমে গাভী পালন করতে থাকলেন। এক পর্যায়ে ধীরে ধীরে তার নিজস্ব ঘর হলো। গবাদিপশুর জন্য বাসস্থান হলো।

নিজেদের থাকা খাওয়ার ব্যবস্থা হলো। পাকা পাকাবাড়ি তৈরি করলেন। এক পর্যায়ে ধানী জমির বন্ধক টাকা ফেরত এনে স্বামী সিরমান আলীকে চিকিৎসা করিয়ে সুস্থ করে তুললেন, কিনে দিলেন ইজি ভ্যান। অফেরতযোগ্য অনুদানের মধ্য থেকে এগুলি করা সম্ভব হলো।
বর্তমানে তার পশু-পাখি সম্পদের মূল্য প্রায় ১০ লাখ,আর ভ্যান চালনা থেকে মাসিক ১২ হাজার,গরুর দুধ থেকে মাসিক ৬ হাজার টাকা। ফরিদা বেগম জানান, বর্তমানে তিনি তার সন্তানদের বিয়ে দিয়ে সংসারী করে দিয়েছেন। ভবিষ্যতে একটি দুগ্ধ খামার গড়ে তুলে অন্য অস্বচ্ছল নারীদের কর্মসংস্থান করবেন।

 

শেয়ার