Top
সর্বশেষ
সরকারের মূল অর্থনৈতিক সংস্কারের অংশ হতে প্রস্তুত বিশ্বব্যাংক সংস্কার কমিশনগুলোর কাজ শুরু অক্টোবরে, রিপোর্ট ডিসেম্বরে অন্তর্বর্তীকালীন সরকার অধ্যাদেশের খসড়ার চূড়ান্ত অনুমোদন বাংলাদেশ ব্যাংকের পর্ষদের পরিচালক হলেন ফাহমিদা খাতুন রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংকের এমডির নিয়োগ বাতিল ইসলামী ব্যাংকের বোর্ড সভা অনুষ্ঠিত অশ্বিন-জাদেজার বীরত্বে চালকের আসনে ভার‍ত ঢাবিতে পিটিয়ে হত্যা: ছাত্রলীগ নেতাসহ তিন শিক্ষার্থী গ্রেপ্তার দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করায় ডিএসইতে ফের ২ স্বতন্ত্র পরিচালক নিয়োগ অভাবনীয় সব সুবিধা নিয়ে ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড আনল সিটি ব্যাংক

বেনারসি কাপড় বিক্রয় ও প্রদর্শন-কাম অফিসের জন্য নির্মিত ভবনটি এখন পরিত্যক্ত

০৯ মে, ২০২২ ৩:০১ অপরাহ্ণ
বেনারসি কাপড় বিক্রয় ও প্রদর্শন-কাম অফিসের জন্য নির্মিত ভবনটি এখন পরিত্যক্ত
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

রংপুর বিসিকের বেনারসি কাপড় বিক্রয় ও প্রদর্শন-কাম অফিসের জন্য নির্মিত দ্বিতল ভবনটি নয় বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। ফলে বেনারসি শিল্পের প্রসার ও কারিগরদের দক্ষতা বৃদ্ধির উদ্দেশ্যে ভবনটি নির্মিত হলেও কার্যক্রম না থাকায় এর কোনো সুফল পাচ্ছেন না এখানকার তাঁতিরা।

দীর্ঘদিন অব্যবহৃত থাকায় ভবনটি জরাজীর্ণ হয়ে পড়েছে। তাই স্থানীয় তাঁতিরা দ্রুত বেনারসির দ্বিতীয় প্রকল্প চালু করে ভবনটিতে কার্যক্রম শুরু করাসহ বিকল্প ব্যবহারের দাবি জানিয়েছেন।

রংপুরের গঙ্গাচড়া উপজেলার গজঘণ্টা ইউনিয়নের হাবু তাঁতিপাড়ায় নির্মিত অফিস কাম-বিক্রয় ও প্রদর্শন কেন্দ্রটিতে খোঁজ নিয়ে জানা গেছে, বেনারসি পল্লী উন্নয়ন প্রকল্পের শেষের দিকে নির্মাণ করায় শুরু থেকেই ভবনটি পরিত্যক্ত রয়েছে। ফলে ভবনটি ব্যবহার না করায় ও সংস্কারের অভাবে জরাজীর্ণ হয়ে পড়েছে।
ভবনের অনেক স্থানে বৃষ্টির পানি প্রবেশ করে পলেস্তার খসে পড়েছে। দরজা জানালাসহ ঘরের আসবাব নষ্ট হয়ে গেছে। ঘরের বিদ্যুতের ওয়ারিং নষ্ট হওয়াসহ সীমান প্রাচীর ভেঙ্গে গেছে।

এলাকাবাসিরা জানান, ভবনটি নির্মাণের পর থেকে অযতেœ অবহেলায় পড়ে আছে এটি। বেনারসি উন্নয়ন প্রকল্প চলমান থাকলে ভবনটিতে কার্যক্রম চালু থাকত। এতে উপকৃত হতো এ এলাকার দরিদ্র মানুষেরা। বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন রংপুর কার্যালয় সূত্রে জানা গেছে, ২০০৯ সালের জুলাই থেকে ২০১৩ সালের জুন মাস পর্যন্ত চার বছরের জন্য বেনারসি পল্লীর উন্নয়নে ও কর্মীদের দক্ষতা বৃদ্ধিতে ১ কোটি ৩৬ লাখ ৩২ হাজার টাকা ব্যয়ে প্রথম প্রকল্প শুরু হয়। কয়েকটি ধাপে প্রকল্পটি বাস্তবায়িত হয়। প্রকল্প চলাকালীন পাঁচটি ট্রেডে ৪৩টি প্রশিক্ষণের মাধ্যমে ৮৬০ জন তাঁতি প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ ও ঋণের মাধ্যমে ১২০টি তাঁতের দ্বারা ৩০টি তাঁতি পরিবারের ২৫০ জনের প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানের সুযোগ হয়েছে। প্রকল্পের শেষের দিকে বেনারসি শিল্পের প্রসারে প্রদর্শন ও বিক্রয় কাম অফিসের জন্য ২ হাজার ২৫২ বর্গফুট আয়তনের দ্বিতল ভবন নির্মাণ করা হয়। কিন্তু পরবর্তী সময়ে বেনারসি পল্লী উন্নয়নে দ্বিতীয় প্রকল্প চালু না হওয়ায় গজঘন্টা হাবু সতাঁতিপাড়ায় নির্মিত অফিস কাম-বিক্রয় ও প্রদর্শন কেন্দ্রটি আর চালু হয়নি।

এ প্রকল্প থেকে প্রশিক্ষণপ্রাপ্ত তাঁতি উদ্যোক্তা ফাইয়াজ বেনারসির স্বত্বাধিকারী ফরিদা রহমান বলেন. বেনারসি শিল্পের উন্নয়নে দ্বিতীয় প্রকল্প চালু না হওয়া দুঃখজনক। তিনি বলেন, আগে হাবু ও এর আশপাশে প্রায় সহ¯্রাধিক তাঁত ছিল। সএতে প্রায় ১০ হাজারের বেশি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে আর্থিকভাবে লাভবান হতেন। কিন্তু পরবর্তী সময়ে প্রকল্প চালু না থাকায় বেনারসি পল্লীতে দক্ষ কারিগরের সংকট দেখা দিয়েছে।

রংপুর বিসিকের উপমহাব্যবস্থাপক শামীম হোসেন জানান, বেনারসি উন্নয়ন প্রকল্পের শেষের দিকে ভবনটি নির্মিত হয়। কিন্তু পরবর্তী সময়ে দ্বিতীয় প্রকল্প চালু না হওয়ায় ভবনটিতে কোনো কার্যক্রম চালানো সম্ভব হয়নি। বর্তমানে ভবনটি পরিত্যক্ত পড়ে আছে স্বীকার করে তিনি বলেন, তার আসার আগে ২০১৯ সালের নভেম্বরে ভবনটি ভাড়া দেয়ার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হয়েছিল। কোনো সাড়া পাওয়া যায়নি। এখন এটি তঁািতরা যদি ভাড়ার বিনিময়ে নিতে আগ্রহ প্রকাশ
করেন তাদের দেয়া হবে।

শেয়ার