Top

বিলীণ হওয়ার পথে বাউফলের তিন ইউনিয়ন

২০ মে, ২০২২ ৫:১১ অপরাহ্ণ
বিলীণ হওয়ার পথে বাউফলের তিন ইউনিয়ন
পটুয়াখালী প্রতিনিধি :

পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর, কাছিপাড়া ও চন্দ্রদ্বীপ ইউনিয়ন তেঁতুলিয়া ও কারখানা নদীর অব্যাহত ভাঙণে বিলীন হওয়ার উপক্রম হয়েছে।

বর্ষা মৌসুম শুরুর আগেই নাজিরপুর ইউনিয়নের নিমদি, চন্দ্রদ্বীপের চরব্যারেট, চরওয়াডেল এবং কাছিপাড়া ইউনিয়নের চর রঘুনদ্দিন, বাহেরচর, গোপালিয়া ও পশ্চিম কাছিপাড়া গ্রামে নদী ভাঙ্গণ ভয়াবহ রুপ ধারণ করেছে। প্রতিনিয়ত বিলীন হয়ে যাচ্ছে বসতবাড়ি, ফসলি জমি ও গাছপালা। বর্তমানে নদী ভাঙণ আতংকে রয়েছেন কারখানা ও তেতুলিয়া নদী তীরবর্তী প্রায় ৩ হাজার পরিবার।

সংশ্লিষ্ট সূত্র জানায়, কাছিপাড়া ইউনিয়নের বাহেরচর ও গোপালিয়া বাজার, চর রঘুনদ্দিন, হিস্যাজাত, পশ্চিম কাছিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পশ্চিম কাছিপাড়া দারুচ্ছুন্নাত দাখিল মাদ্রাসা কারখানা নদীর ভাঙনের মুখে পড়েছে।

গোপালিয়া গ্রামের ইউনুস প্যাদা নামের এক কৃষক কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমাদের জমিজমা, বাগানবাড়ি, ঈদগাহ মাঠ সবকিছুই নদীতে ভেঙে গেছে। সরকার কোনো পদক্ষেপ নিচ্ছে না। খুব আতঙ্কের মধ্যে আছি। রাতে ঘুমাতে পারি না, কখন বসত ঘরটা ভেঙে নিয়ে যায়।

কাছিপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম বলেন, দীর্ঘ ৩০ বছর ধরে অব্যাহত ভাঙণ চলছে। ইতিমধ্যে কাছিপাড়া ইউনিয়নের হাজিপুর গ্রাম সহ শত শত ঘরবাড়ি নদীর অতল গর্ভে হারিয়ে গেছে।
পটুয়াখালী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. কাইছার আলম বলেন, ৩টি ইউনিয়নের ভাঙণ রোধের জন্য দ্রুত পদক্ষেপ নেয়া হবে।

শেয়ার