Top

নড়াইলে সম- নাগরিকত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 

২৫ মে, ২০২২ ৮:২২ অপরাহ্ণ
নড়াইলে সম- নাগরিকত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত 
নড়াইল জেলা প্রতিনিধি :
নড়াইলে নারী, প্রতিবন্ধী ব্যক্তি, দরিদ্র, দুর্গম অঞ্চলের মানুষ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি, ৩য় লিঙ্গ (হিজরা), ধর্মীয় সংখ্যালঘু জনগোষ্টী ও দলিত সমাজের প্রতিনিধিদের নিয়ে সম-নাগরিকত্ব শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এডাব নড়াইল জেলা শাখার আয়োজনে বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এডাব জেলার সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ রওশন আলী’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান।
এ সেমিনারের মূল বক্তব্য উপস্থাপন করেন এডাব নড়াইল জেলার সাবেক সভাপতি ও স্বাবলম্বীর সদস্য সচিব কাজী হাফিজুর রহমান। সেমিনারের উত্থাপিত বক্তব্যের উপর বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ফকরুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও) সাদিয়া ইসলাম, সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক রতন কুমার হালদার, নড়াইল সদরের ইউএইচএফপিও ডাঃ সুব্রত কুমার, কোর্ট পরিদর্শক আব্দুল্লাহ আল সাইদ, পৌর কাউন্সিলর ইপি রানী বিশ্বাস, নড়াইল পৌরসভার নির্বাহী কর্মকর্তা ওয়াহাবুল আলম, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি আব্দুল হাই সিটি কলেজের সহকারী অধ্যাপক মলয় কান্তি নন্দী, দলিত ও হরিজনের প্রতিনিধি রবি কুমার দাস, ক্ষুদ্র নৃ-গোষ্ঠির প্রতিনিধি বিপ্লব বিশ্বাস (বর্মন), ৩য় লিঙ্গের পক্ষে রুহুল প্রমুখ। এসময় সেখানে বিভিন্ন শ্রেনী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।
উক্ত সেমিনারে সম-নাগরিকত্বকে যেভাবে সঙ্গায়িত করা হয় তাতে দেখা যায়, ধর্ম, লিঙ্গ, জাতি, অর্থনৈতিক অবস্থা, জন্মস্থান, বাসস্থান, ইত্যাদি নির্বিশেষে রাষ্ট্রের সকল নাগরিককে মানুষ হিসেবে সমানভাবে দেখা, সমান সুযোগ-সুবিধা দেওয়া ও সমান নাগরিক অধিকার ভোগ করবার অবস্থা নিশ্চিত করা হলো সম-নাগরিকত্ব।
এসময় আয়োজকরা সেমিনারের উদ্দেশ্য ব্যাখ্যা দিয়ে  বলেন, এ সেমিনার থেকে অংশ্রগহণকারীবৃন্দ সম-নাগরিকত্ব কি তা জানতে, বুঝতে এবং উপলদ্ধি করতে পারবেন; তারা নাগরিকের আইনগত অধিকার সম্পর্কে অবহিত হবেন; নাগরিক অধিকার রক্ষায় সচেতন আচরণ করতে শিখবেন; নাগরিক অধিকার রক্ষায় সকল ক্ষেত্রে যথোপযুক্ত কার্যক্রম গ্রহণ করতে আগ্রহি হবেন; রাষ্ট্রীয় সেবাসমূহ প্রাপ্তিতে সকল নাগরিকের প্রবেশগম্যতা নিশ্চিত করতে এবং সকল নাগরিকের সমমর্যাদা ও নিরাপত্তা সমুন্নত রাখতে সচেষ্ট হবেন।
এ সময় বক্তারা বলেন, দেশে সম-নাগরিকত্ব থাকলেও অধিকার বঞ্চিত নানা শ্রেণি-পেশা, গোষ্টী, সম্প্রদায় ও বর্ণের মানুষ। এখনও পর্যন্ত দেশে একমুখি শিক্ষা ব্যবস্থা চালু করতে পারেনি সরকার। যে কারনে শিক্ষা এখন বাণিজ্যিকরণে চলে গিয়েছে। এখনও অনেকগুরুত্বপূর্ণ সেবা দেয়া হয় মুখ দেখে। সম-নাগরিকত্ব থাকলেও অধিকার বঞ্চিত হচ্ছি রাষ্ট্রের ব্যবস্থাপনার কারনে এমন মন্তব্য করে সেমিনারে বক্তব্য রাখেন আরও অনেকেই।
এ সেমিনারে ধর্ম, লিঙ্গ, জাতি, অর্থনৈতিক অবস্থা, জন্মস্থান, বাসস্থান, ইত্যাদি নির্বিশেষে রাষ্ট্রের সকল নাগরিককে মানুষ হিসেবে সমানভাবে দেখা, সমান সুযোগ-সুবিধা দেওয়া ও সমান নাগরিক অধিকার ভোগ করবার অবস্থা নিশ্চিত করা হলো সম-নাগরিকত্ব’ সঙ্গায়িত এ সম-নাগরিকত্ব নিশ্চিত করেত আয়োজকরা সুপারিশসহকারে বলেন, রাষ্ট্রের সকল নাগরিক রাষ্ট্রীয়ভাবে সম-নাগরিকত্ব পাওয়ার অধিকারি এই বিশ্বাস অর্জনের জন্য সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ, সম-নাগরিক এর ক্ষেত্রসমূহ সম্পর্কে বঞ্চিতদের তথ্যপ্রদান ও সচেতন করা, সকল নাগরিকের সমনাগরিকত্ব নিশ্চিত করার জন্য রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে প্রণোদিত করা, সাংবিধানিক বা মানবাধিকার লংঙ্ঘনের বিষয়ে কঠোর আইনি ব্যবস্থা বহাল করার ব্যবস্থা করা, সাংবিধানিক অধিকার রক্ষায় বৃহত্তর রাজনৈতিক ঐক্যমত্য প্রতিষ্ঠা এবং রাজনৈতিক, সরকারি বেসরকারি বিভিন্ন পক্ষকে সমনাগরিকত্ব বিষয়ক কার্যক্রম গ্রহণে উদ্বুদ্ধ করা।
শেয়ার