Top

জামালপুরের  মেলান্দহে বন্যপাখি ও শিকারী পাখি উদ্ধার

২৮ মে, ২০২২ ১২:০৭ অপরাহ্ণ
জামালপুরের  মেলান্দহে বন্যপাখি ও শিকারী পাখি উদ্ধার
জামালপুরে প্রতিনিধি :
জামালপুরের মেলান্দহে জীব বৈচিত্র সরক্ষনকারী স্বেচ্ছাসেবী সংগঠন (বিহঙ্গের) সদস্যরা বন্যপাখি ও শিকারী পাখি উদ্ধার করেছে।  শুক্রবার(২৭ মে)  বিকালে উপজেলার নটরকুড়া ও রুপসীহাটা এলাকা থেকে  উদ্ধার করে।
জানা যায়, নটরকুড়া ও রুপসীহাটা এলাকায় বন্যপাখি ও শিকারী পাখি পালন করছে এমন সংবাদে ৪নং নাংলা ইউপি চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা কিসমত পাশার তত্বাবধানে বিহঙ্গের  সভাপতি জাহাঙ্গীর আলম ও সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান রবিনের নেতৃত্বে বিহঙ্গের সদস্যরা মেলান্দহ থানার উপ পরিদর্শক প্রভাস চন্দ্র দাস ও পুলিশ সদস্যের সহযোগিতায় পাখিগুলো উদ্ধার করে।
উদ্ধারকৃত পাখির মধ্যে রয়েছে ২টি ডাহুক, ২টি বানিহাঁস, শিকারী  টিয়াপাখি,  ঘুঘু ও পাখি শিকারে ব্যবহৃত ২ সেট ফাঁদ।
বিহঙ্গের মেলান্দহ উপজেলা সভাপতি জাহাঙ্গীর আলম বলেন, আমরা পাখিগুলো উদ্ধার করেছি।উদ্ধারকৃত পাখিগুলো বন বিভাগের নিকট হস্তান্তর করা হবে। বিহঙ্গ সংগঠন  কাজ করে কোথাও বন্যপ্রাণী রোগাক্রান্ত হয়েছে, এমন  খবর পেলে উদ্ধার করে চিকিৎসার ব্যবস্থা করা। সুস্থ হলে তা অবমুক্ত করে দেওয়া  হয়। কেউ বন্যপাখি লালন করলে তা উদ্ধার করে বনবিভাগের নিকট হস্তান্তর করি।
নাংলা ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কিসমত পাশা বলেন, বন্যপাখি ও শিকারী পাখি পালন করছে এমন সংবাদে বিহঙ্গের সদস্যরা গিয়ে উদ্ধার করে। কোথাও কেউ পাখির অভয়ারণ্য করলে ইউনিয়ন পরিষদ ও ব্যক্তিগত তহবিল থেকে  সহযোগিতা করা হয়। বিহঙ্গের সদস্যদের কাজ কে সাধুবাদ জানাই। এলাকার সকল শ্রেণী পেশার মানুষের বন্যপ্রাণী রক্ষায়  বিহঙ্গের পাশে  এগিয়ে  আসা প্রয়োজন।
মেলান্দহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এম এম ময়নুল ইসলাম বলেন, বিহঙ্গের সদস্যদের সাথে পুলিশ সদস্যরা বন্যপাখি ও শিকারী পাখি উদ্ধার করে।  থানা পুলিশ বিহঙ্গের পাশে সব সময়  সহযোগিতা করবে।
শেয়ার