Top

সিলেটে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত ৪ দিনে ১৯৩ মি.মি বৃষ্টিপাত রেকর্ড

০৬ জুন, ২০২২ ৫:২৭ অপরাহ্ণ
সিলেটে নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত ৪ দিনে ১৯৩ মি.মি বৃষ্টিপাত রেকর্ড
সিলেট প্রতিনিধি :

টানা ৪ দিন ধরে সিলেটে রেকর্ড বৃষ্টিপাত হচ্ছে। বৃহস্পতিবার থেকে রোববার রাত পর্যন্ত শুধু সিলেট জেলায় ১৯৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে বৃহস্পতিবার ৬৬, শুক্রবার ৫৫, শনিবার ৪৪ ও রোববার ২৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। টানা তুমুল বর্ষণে ভরে থাকা নদ-নদী ফের উপচে উঠা শুরু করে বন্যা পরিস্থিতির দিকে ধাবিত হচ্ছে সিলেট। আবারো পাহাড়ী ঢল নামতে শুরু করায় ফের বিপজ্জনক পরিস্থিতির দিকে মোড় নিচ্ছে সুরমা, কুশিয়ারার পানি।

সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) এর তথ্যমতে, গত ৪ দিন ধরেই সুরমা, কুশিয়ারাসহ সিলেটের বিভিন্ন নদীর পানি বেড়ে চলেছে। এ ছাড়া বৃষ্টি অব্যাহত থাকায় নিম্নাঞ্চলগুলোতে বৃদ্ধি পাচ্ছে পানি।

পাউবো সূত্র জানিয়েছে, গত শুক্রবার দুপুর ১২ টায় সুরমা নদীর পানি সিলেট পয়েন্টে ছিল ৯.৪৬ মিটার। রোববার দুপুর ১২টায় পানিসীমা দাঁড়ায় ৯.৯৩ মিটারে। অর্থাৎ ৪৮ ঘন্টায় পানি বেড়েছে ৪৭ সেন্টিমিটার। এ নদীর পানি গত বৃহস্পতিবার দুপুরে কানাইঘাট পয়েন্টে ছিল ১১.৯৬ মিটার; রোববার দুপুরে হয় ১২.৩৫ মিটার।

কুশিয়ারা নদীর পানি আমলশিদ পয়েন্টে গত শুক্রবার দুপুরে ছিল ১৩.৬৫ মিটার। রোববার দুপুরে হয়েছে ১৪.৩০ মিটার। এ নদীর পানি শেওলা পয়েন্টে গত শুক্রবার সকাল ৯টায় ছিল ১১.৪৩ মিটার; রোববার সকাল ৯টায় দাঁড়ায় ১২.০৮ মিটারে। কুশিয়ারার পানি বেড়েছে শেরপুর পয়েন্টে। এখানে গত শুক্রবার দুপুরে পানিসীমা ছিল ৭.৩৮ মিটার; রোববার দুপুরে হয়েছে ৭.৬৭ মিটার। কুশিয়ারার পানি বাড়ছে ফেঞ্চুগঞ্জ পয়েন্টেও। গত পরশু এখানে পানিসীমা ৯.৪১ মিটার ছিল। রোববার পানি বেড়ে হয়েছে ৯.৭৬ মিটার। এদিকে, কানাইঘাটের বাড়ছে লোভা নদীর পানিও।

গত শুক্রবার এ নদীর পানিসীমা ছিল ১২.৫৬ মিটার; রোববার হয়েছে ১২.৮৪ মিটার। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি মাসেই সিলেট অঞ্চল বন্যার কবলে পড়তে পারে। তবে এ বন্যার দীর্ঘায়িত হবে না বলে আভাস দিয়েছেন তারা।

সিলেট আবহাওয়া অফিসের সিনিয়র আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, জুন মাসের ৫ দিনে সিলেটে ১৯৩ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সোমবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ কিছুটা কমতে থাকবে। তবে ১২ জুন থেকে ফের বৃষ্টিপাত সবাড়তে থাকবে। যা ১৬ জুন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এই সময়ে সিলেটে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শেয়ার