Top
সর্বশেষ

সিরাজগঞ্জে দূর্যোগ বিষয়ক পদ্ধতি শক্তিশালীকরণে মৌলিক প্রশিক্ষণ

০৭ জুন, ২০২২ ৬:৪৬ অপরাহ্ণ
সিরাজগঞ্জে দূর্যোগ বিষয়ক পদ্ধতি শক্তিশালীকরণে মৌলিক প্রশিক্ষণ
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে দূর্যোগ ব্যবস্থাপনা কমিটির সদস্যদের দিনব্যাপী মৌলিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। দূর্যোগ বিষয়ক জরুরী সাড়াদান পদ্ধতি শক্তিশালীকরণের লক্ষ্যে জেলা প্রশাসনের আয়োজনে মঙ্গলবার সকালে শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণ কর্মশালায় জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, দ‚র্যোগ ব্যাবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মোঃ আতিকুল হক। তিনি বলেন, প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছরই আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। এ দুর্যোগ মোকাবেলায় বর্তমান সরকার যে সকল কর্মস‚চি গ্রহণ করেছে তা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বাংলাদেশ সফরে বলেছিলেন, দ‚র্যোগ মোকাবেলায় বাংলাদেশ ক্ষমতা অর্জন করে রোল মডেলে পরিণত হয়েছে। নদী ভাঙ্গন ও অতি বৃষ্টি অগ্নিকান্ড বজ্রপাত ভ‚মিকম্পের মতো ভয়াবহ দুর্যোগে অনেক ক্ষতিগ্রস্ত হয়। অসচেতনতাই অগ্নিকান্ডের ম‚ল কারণ তার প্রমান সীতাকুন্ডে ভয়াবহ অগ্নিকান্ড। এজন্য দেশের সকল পর্যায়ে দূর্যোগ ব্যাবস্থাপনা কমিটিকে প্রশিক্ষণ গ্রহণ করে তা কাজে লাগাতে হবে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা আবু ইউস‚ফ সূর্য, সিভিল সার্জন ডাঃ রাম পদ রায়, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মোবারক হোসেন, স্থানীয় সরকার উপ-পরিচালক (উপ-সচিব) মোহাম্মদ তোফাজ্জল হোসেন, দুর্যোগ ও ত্রান কর্মকর্তা মোঃ আক্তারুজ্জামান, উপজেলা চেয়ারম্যান ইমন হোসেন তালুকদার, এনডিপি নির্বাহী পরিচালক আলাউদ্দিন খান, উপজেলা চেয়ারম্যান খলিলুর রহমান ও উপজেলা ভাইস চেয়ারম্যান বাবুল আক্তার প্রমূখ।

 

শেয়ার