Top

চুয়াডাঙ্গায় রেলের ৫ কর্মী বরখাস্তে বিক্ষোভ

১৪ জুন, ২০২২ ২:৩৬ অপরাহ্ণ
চুয়াডাঙ্গায় রেলের ৫ কর্মী বরখাস্তে বিক্ষোভ

চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গায় মালবাহী ট্রেনের সহকারী চালক (লোকো মাস্টার) জুনায়েদুর রহমানকে মারধর করায় রেলওয়ের পাঁচ কর্মীকে (ওয়েম্যান) সাময়িক বরখাস্তের ঘটনায় মানবন্ধন ও বিক্ষোভ করেছে রেল শ্রমিকরা। ২৪ ঘন্টার মধ্যে বরখাস্তের আদেশ প্রত্যাহার না করলে ধর্মঘটের হুশিয়ারী দেয় তারা। ২৪ ঘন্টা পার হলেও তাদের দাবি না মেনে নেওয়ায় তারা আবারও আন্দোলনে নেমেছে ।

আজ মঙ্গলবার (১৪ জুন) সকাল সাড়ে ১১ টার দিকে মেট, কিম্যান, ওয়েম্যান চুয়াডাঙ্গা সাব ডিভিশন এর আয়োজনে চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনের উপর মানববন্ধন ও বিক্ষোভ করে। এসময় যাত্রীবাহী ট্রেন আটকানোর চেষ্টা করলে প্রশাসনের তৎপরতায় ভেস্তে যায়।

মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে মেট, কিম্যান, ওয়েম্যান চুয়াডাঙ্গা সাব ডিভিশন এর সভাপতি মো:আব্দুল গফুর বলেন, লাল ব্রিজের উপর ২৫-৩০ শ্রমিক মেরামত কাজ করার পূর্বে স্টেশন মাস্টারকে আমরা মেসেজও দিয়ে রেখেছিলাম। আমাদের নিরাপত্তার জন্য ব্রিজ থেকে প্রায় ৪০০ মিটার দূরে লাল পতাকা তুলে রাখেন রেল শ্রমিকেরা। বিকেল ৩টার দিকে দর্শনা স্টেশন থেকে ছেড়ে আসা সিরাজগঞ্জগামী পাথর বোঝাই একটি মালবাহী ট্রেন লাল ব্রিজের কাছে পৌঁছালে লাল পতাকা ভেঙ্গে ট্রেন চলে আসে। এর কিছুপর আরেকটি ফ্ল্যাগ ভেঙে স্পিড বাড়িয়ে ব্রিজে প্রবেশ করে। এ সময় প্রাণ রক্ষায় ব্রিজ থেকে শ্রমিকরা লাফ দেন। কেউ কেউ ব্রিজের রড ধরে ঝুলে পড়েন। ব্রিজের উপর শ্রমিকদের চিৎকারে ও সামনে রেললাইন সংস্কারের ট্রলি দেখে ট্রেনটি থামিয়ে দেয় চালক। আমি সব আহত হয় কয়েক শ্রমিক।

এরপরও আমাদের উর্দ্ধতন কর্মকর্তারা আশ্বাস দেন তোমরা কাজ চালিয়ে যাও। তোমাদের কোন সমস্যা হবেনা। কিন্তু রাত ২ টার পর আমাদের ৫ শ্রমিককে কেন বরখাস্ত করা হলো? এর বিচার চাই।

এসময় মেট, কিম্যান, ওয়েম্যান চুয়াডাঙ্গা সাব ডিভিশন এর সাধারণ সম্পাদক মোঃ আবুল কালাম আজাদ বলেন রাতের বাংলাদেশ রেলওয়ের ওয়েম্যান, হাফিজ, শহিদুল ইসলাম, মুস্তাফিজ, ছাব্বির ও হুমায়ন এই ৫ জনকে সাময়িক বরখাস্ত করা হয় এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই এবং অবিলম্বে তাদেরকে চাকরিতে যোগদানের বিধিব্যবস্থা সহ আমাদের বেতন ভাতা যদি না বাড়ানো হয় তাহলে আমরা বিভাগের সব অফিস ঘেরাও করব এবং ট্রেন অবরোধ করব।

এবিষয়ে পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহিদুল ইসলাম গনমাধ্যমকে জানান, কোন স্থানে মেরামতের কাজ হলে যে স্টেশন থেকে ট্রেন ছেড়ে আসবে সেই স্টেশন মাস্টার ট্রেন চালককে মেরামতে বিষয়টি জানানোর নির্দেশনা রয়েছে। সে ক্ষেত্রে মালবাহী ট্রেনটি চুয়াডাঙ্গার দর্শনা স্টেশন থেকে ছেড়ে এসেছে, ওই স্টেশন মাস্টার নাজমা পারভীন চালককে মেরামতের বিষয়টি অবগত করেননি। এ কারণে শ্রমিকদের সিগন্যালে চালক গুরুত্ব দেননি বলে প্রাথমিকভাবে জেনেছি। সত্যতা যাচাইয়ে পাঁচ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দিয়েছি। প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, প্রাথমিক তদন্তে মালবাহী ট্রেনের সহকারী চালককে মারধরের ঘটনায় পাঁচ ওয়েম্যানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তদন্তে দর্শনা স্টেশন মাস্টার অভিযুক্ত প্রমাণিত হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।
এসময় বিক্ষোভ ও মানববন্ধনে ১১ গ্রুপের ১১৫ জন শ্রমিক উপস্থিত ছিলেন।

শেয়ার