Top

জামালপুরে তালশাঁসে শিশুদের ভীড়

১৬ জুন, ২০২২ ৭:২৮ অপরাহ্ণ
জামালপুরে তালশাঁসে শিশুদের ভীড়
জামালপুর প্রতিনিধি :

জ্যৈষ্ঠের ভ্যাপসা গরমে শরীরের পানি শূন্যতা দূর করতে তালশাঁস খেতে ভীড় করছে জামালপুরের শিশু-কিশোররা। স্কুলে যাবার পথে এবং ফেরার পথে ভীড় জমাচ্ছে তালশাঁস বিক্রেতার নিকট। এদের ভীডে ফুসরত নেই তালশাঁস বিক্রেতার। দু’জনে মিলেও তাল কেটে শাঁস বের করে দিতে হিমশিম খাচ্ছে।

শহরের বাগেরহাটা জিয়া কলেজ গেটের সামনে বসেছে মেলান্দহ উপজেলার মহিরামকুলের খোরশেদ ও বেলাল সকাল থেকেই দু’জনে তালশাঁস বিক্রি করতে বসেন প্রতিনিয়ত । পাশেই রয়েছে বাগেরহাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়। গেটের সামনে এ সুস্বাদু তালশাঁস পেয়ে হুমড়ি খেয়ে পেড়েছে শিশু-কিশোররা। এদের ভীড়ে বিক্রেতার ডানে বামে তাকানোর সময় নেই। স্কুলে যাবার পথে শিশু জামাল, কমল, নবীন, কামরুল, মনি, আমিনা, ফাতেমা, রূপা, মিনা, ফাইজা, নুসরাত, ফরিদা, ফাহিমা তালশাঁস খেতে ভীড় জমিয়েছে। প্রতিটি তাল ২০ টাকা করে কিনে নিচ্ছেন। আর প্রতিটি তালের আঁটি বা শাঁস ১০ টাকায় কিনে মুখে ভরে তৃপ্তি ঢেকর তুলছে।
খোরশেদ বলেন, প্রতিদিন ১২শ টাকা থেকে ১৪শ টাকা বিক্রি করা যায়। তিনি আরো বলেন, এ ব্যবসা মাত্র তিনমাস চলে। গাছে তাল বড় ও ভেতরের কুশ শক্ত হয়ে গেলে এটা আর বিক্রি করা যায় না। সে সেক্ষেত্রে যদি গাছের তাল বিক্রি শেষ না হয় তাহলে আবার পাকলে বিক্রি করতে হয়।

শহেরর জিরো পয়েন্ট দয়াময়ী মোড়ে বসছেন শাঁস বিক্রেতা হাসান আলী। তার বাড়ি শহেরর রাণীগঞ্জ বাজারে। প্রতিদিন সকাল থেকে নিয়মিত তালশাঁস বিক্রি করেন। সে জানান, গ্রীষ্মের এই দিনে তালের শাঁস খুবই জনপ্রিয় একটি খাবার। পাকা তালের পূর্ব অবস্থাটির নামই হলো তালের শাঁস। এর নরম কচি শাঁস খেতে সুস্বাদু হওয়ায় বর্তমানে এর চাহিদা অনেক বেড়েছে। বিক্রেতা শাঁস কাটছে। পাশে আরো অনেক ক্রেতারা দাঁড়িয়ে থাকে শাঁস নেবার জন্য। জেলা শহরের প্রতিটি মোডে মোডে চলছে তালশাঁস বিক্রির ধুম। তালের শাঁস অতি সুস্বাদু হওয়ায় সকল শ্রেণীর মানুষের মাঝে তালের শাঁস একটি জনপ্রিয় ফল।

হাসান মিয়া জানান, শহরের শাহবাজপুর থেকে সে তালগুলো কিনে এনেছেন। তিনি জামালপুরের বিভিন্ন স্থান থেকে তাল কিনে আনেন। প্রতিটি তালগাছ তাল দেখেই কিনে নেন। তবে ৪শ টাকা থেকে শুরু করে হাজার টাকাতেও কিনতে হয়। এছাড়াও প্রতিদিন গাছ থেকে তাল কেটে নামাতে গাছিকে ২শ টাকা করে দিতে হয়। আবার কেউ কেউ নিজেরাই গাছ থেকে তাল কেটে নিচে নামাতে পারে। সে কারণে তারা দামেও একটু কম বেচে। তবে আমার নিকট থেকে নিতে হলে একটি তাল বিশ টাকা এবং একটি আঁটি বা কুশ দশ টাকায় নিতে হবে।

শহরের বুড়ি দোকান মোড়ে বসেছে আরেক বিক্রেতা নয়ন জানান, প্রচণ্ড গরম থাকায় তালের শাঁসের চাহিদা এখন অনেক বেশি। প্রতিটি তালের পিচ বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকায়। প্রতিদিন প্রায় ১’শ থেকে ৩’শ শাঁস বিক্রি করা যায়। এতে তার প্রায় ৪০০ থেকে ৬০০ টাকা লাভ হয়।

পাড়া মহল্লায় ভ্যানে নিয়ে ফেরি করে বিক্রি করেন মজিবর বলেন শিশু-কিশোর, যুবক-যুবতি, বৃদ্ধ-বৃদ্ধা সবার কাছে প্রিয় তালশাঁস। আবার মৌসুমি ফল বলে শখের বশেই অনেকে এটি খায়। দামেও বেশ সস্তা। তাই বাজারে এর কদরও বেশি।
তিনি আরো জানান, প্রতিবছরই এ সময়ে তালের শাঁস বিক্রি করে সংসার চালান। গ্রাম অঞ্চলে ঘুরে ঘুরে তাল ক্রয় করে গাছ থেকে পেড়ে এনে শাঁস বিক্রি করেন। বৈশাখ মাস থেকে আষাঢ়ের শেষ পর্যন্ত এ তিন মাস চলবে তালের শাঁস বিক্রির কাজ।
জামালপুর শহরের দয়াময়ী মোড়ে তালের শাঁস কিনতে আসা আসিক মিয়া বলেন, তালের শাস একটি সুস্বাদু ফল। গরম থেকে এসে তালের শাস খেতে ভালই লাগে।

তিনি আরো জানান, মাসের এ ফলকে কেউ বলে তালের শাঁস, কেউ বলে তালকুর, কেউ বলে তালের আঁটি। গরমের মধ্যে তৈলাক্ত খাবারের চেয়ে তালের শাঁস অনেক উপকারী। এর রয়েছে অনেক গুণাগুণ। তাই জৈষ্ঠ্যের এ মধুমাসে বাজারে নানা ফল উঠলেও জনপ্রিয় হয়ে ওঠেছে তালের শাঁস।

কলেজ ছাত্র তানভীন হাসান জানান, তালশাঁস সহজলভ্য ও মুখরোচক হওয়ায় এসময় বিভিন্ন বয়সী, শ্রেণী-পেশার মানুষের এ সময়ের পছন্দের ফল তাল শাঁস। এ ফলটির রয়েছে বিভিন্ন রকমের ওষুধি গুণও।

বিশিষ্ট পরিবেশবিদ জাহাঙ্গীর সেলিম বলেন, অনেকেই বলতে পারেন তালের শাঁস আবার এমন কী উপকারী ফল। গরমে শরীর ও পেট ঠান্ডা রাখে তালের শাঁস। এছাড়া বিভিন্ন শারীরিক সমস্যারও সমাধান করে এই ফল। এছাড়া তালের শাঁসে থাকে আয়োডিন, মিনারেলস, পটাশিয়াম, জিঙ্ক ও ফসফরাস। বিভিন্ন ভিটামিন ও খনিজ উপাদানে ভরপুর তালের শাঁস নানা রোগের দাওয়াই হিসেবে কাজ করে। এছাড়াও এ ফল শরীরে শক্তি জোগায় ও দৈহিক তাপমাত্রা কমিয়ে দেয়। ফলে শরীর ভেতর থেকে ঠান্ডা থাকে।

শেয়ার