Top

মাগুরায় গরমের দাবদাহে তালশাস জনপ্রিয় হচ্ছে

১৭ জুন, ২০২২ ১২:৩৯ অপরাহ্ণ
মাগুরায় গরমের দাবদাহে তালশাস জনপ্রিয় হচ্ছে
মাগুরা প্রতিনিধি :

মাগুরা জেলায় প্রচন্ড গড়মের দাবদাহে তালশাঁসের জনপ্রিয়তা দিনদিন বৃদ্ধি পাচ্ছে। মাগুরা শহরের বিভিন্ন জায়গায় তালশাঁস বিক্রি করতে দেখা যায়। গরম আর তীব্র তাপদাহে থেকে একটু প্রশান্তি পেতে সাধারণ মানু্ষ তালশাঁস কিনে খাচ্ছে। যার ফলে ব্যবসায়ীরা গ্রামাঞ্চল থেকে অল্প দামে তাল শাস কিনে শহরে এনে বেশি দামে বিক্রি করছে।

সরেজমিনে মাগুরা শহর ঘুরে দেখা যায়, গ্রামাঞ্চল থেকে বিক্রেতারা কচি তাল সংগ্রহ করে রাস্তার ধারে ভ্যানে করে বিক্রি করছেন। কম দামে কিনে তারা বেশি দামে বিক্রি করে বেশ লাভবান হচ্ছেন। বাজারে রসালো লিচুর দাম বেশি হওয়ায় এ তালশাঁসের দিকে ঝুঁকছেন সাধারণ ক্রেতারা।

তালশাঁস বিক্রেতা ভিটাসাইর গ্রামের রায়হান বরেন, আমি প্রতি বছর সিজন এলে প্রমে ১০ থেকে ১২টা তাল গাছ কিনি। পরে গাছ থেকে তাল সংগ্রহ করে শহরে নিয়ে বিক্রি করি। তাছাড়া প্রতি তাল গাছ কিনতে আমর খরচ হয় ৫০০ থেকে ৬০০ টাকা। গাছ থেকে কম দামে কিনে শহরে বেশি দামে বিক্রি করি।

পারলা গ্রামের জাহিদুল ইসলাম বলেন, প্রতি বছর তালশাঁস বিক্রি করে আমার ১০ থেকে ১৫ হাজার টাকা আয় হয়। গাছ থেকে কাঁচা অবস্থায় চুক্তির মাধ্যমে গাছ কিনে থাকি। প্রতি পিস তালশাঁস কিনতে খরচ হয় ১ থেকে ২ টাকা। আর বিক্রি করি ১০ টাকা। সব কিছু বাদ দিয়ে আমারে লাভ হয় ৭ থেকে ৮ টাকা। মাগুরা সদর হাসপাতালের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) ডা. বিকাশ চন্দ্র বলেন, তালশাঁস মানুষের জন্য খুব উপযোগি। তালশাঁস মানুষের শরীরের পানিশূন্যতা দূর করে এবং প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকায় রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ভিটামিন ‘এ’ থাকায় দৃষ্টি শক্তি প্রখর করে ও হাড়ের গঠনে ভূমিকা রাখে। এছাড়া তালশাঁসে ভিটামিন ‘সি’ ও ‘বি কমপ্লেক্স’ রয়েছে, যা শরীরের জন্য বিশেষ উপকারী। ত্বককে সুন্দর, উজ্জ্বল ও দীপ্তিময় করে তুলতে তালের শাঁসের জুড়ি নেই।মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. হায়াত মামুন বলেন, তাল উৎপাদন ও বিপণনের জন্য সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান নেই। তাল এখন অনেকটা ফলের জায়গায় স্থান করে নিয়েছে। এ সময়ে আম, লিচুর পাশাপাশি সমান তালে তালশাঁস কেনা বেচা হচ্ছে। বলা চলে তালের শাঁস এখন ফলে পরিণত হয়েছে। তালশাঁস মানুষের দেহের জন্য অনেকটাই কার্যকরী ও উপকারী।

শেয়ার