Top

সিরাজগঞ্জে যমুনার পানি কমলে বিপদসীমার ৫৬ উপরে

২৩ জুন, ২০২২ ৩:১৩ অপরাহ্ণ
সিরাজগঞ্জে যমুনার পানি কমলে বিপদসীমার ৫৬ উপরে
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে টানা দুই সপ্তাহ যমুনা নদীর পানি বৃদ্ধির পর হ্রাস পেতে শুরু করেছে। বৃহস্পতিবার (২৩ জুন) সকালের রেকর্ড অনুযায়ী গত ১২ ঘণ্টায় সিরাজগঞ্জ পয়েন্টে ৮ সেন্টিমিটার কমে বিপদসীমার ৪৫ সেন্টিমিটার ও কাজিপুর পয়েন্টে ৬ সেন্টিমিটার কমে বিপদসীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) উপ-সহকারী প্রকৌশলী মোঃ জাকির হোসেন এসব তথ্য নিশ্চিত করে জানান, ইতোমধ্যে সিরাজগঞ্জের যমুনা তীরবর্তী ৫ উপজেলার ৩৮ ইউনিয়নের অর্ধ লক্ষাধিকেরও বেশি মানুষ বর্তমানে পানিবন্দী হয়ে পড়েছে।

এদিকে জেলা ত্রাণ কর্মকর্তা মোঃ আখতারুজ্জামান জানান, চলতি বন্যায় চৌহালী, বেলকুচি, শাহজাদপুর, কাজিপুর ও সদর উপজেলার ৩৮ ইউনিয়নের ৮ হাজার ৪০০ পরিবারের প্রায় ৫২ হাজার মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। ইতোমধ্যে ১৪০ মেট্টিক টন চাল, দুই লাখ টাকা ৫০০ প্যাকেট শুকনো খাবার বন্যা কবলিতদের মধ্যে বিতরণের জন্য বরাদ্দ দেয়া হয়েছে। যা খুব শিগগিরই বিতরণ করা হবে। এছাড়া ৭৭১ মেট্টিক টন চাল ও ১৪ লাখ টাকা মজুদ রাখা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বাবলু কুমার সূত্রধর বলেন, যমুনাসহ অভ্যন্তরীণ নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় জেলার নিম্নাঞ্চল তলিয়ে যাওয়ায় ৯ হাজার ১০৬ হেক্টর জমির পাট, তিল, কাউন, সবজি, বোনা আমন, রোপা আমনের বীজতলা ও গ্রীষ্মকালীন মরিচ নষ্ট হয়েছে।

সিরাজগঞ্জ পাউবোর নির্বাহী প্রকৌশলী মোঃ শফিকুল ইসলাম বলেন, যমুনা নদীর পানি কমতে শুরু করেছে এবং অভ্যান্তরীণ নদ-নদীর পানি বন্যা কবলিত এলাকা ও নিম্নাঞ্চল থেকে খুব দ্রুতই নেমে যাবে বলে উল্লেখ করেন তিনি।

বিপি/এএস

শেয়ার