Top

ইতিহাস শিক্ষার বাতিঘর জামালপুরের গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম যাদুঘর

২৩ জুন, ২০২২ ৬:৫৯ অপরাহ্ণ
ইতিহাস শিক্ষার বাতিঘর জামালপুরের গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম যাদুঘর
সুবিনয় রায় তপু,জামালপুর :

বৃটিশশাসিত ভারত বর্ষে অহিংস মতবাদ ও সত্যাগ্রহ আন্দোলনের প্রবক্তা মোহন দাস করম চাঁদ গান্ধী। মহাত্মা গান্ধীর স্বদেশী চেতনায় উদ্বুদ্ধ হয়ে তৎকালীন জামালপুর মহকুমার কংগ্রেসের সম্পাদক নাসির সরকার নামে এক গান্ধীভক্ত জামালপুরের কাপাসহাটিয়া গ্রামে গড়ে তুলছিলেন গান্ধী আশ্রম।সুদীর্ঘ সময় বন্ধ থাকার পর ২০০৭ সালে স্থানীয় গ্রামবাসী ও প্রয়াত নাসির সরকারের পরিবারের উদ্যোগে ট্রাস্টি বোর্ড গঠনের মাধ্যমে আবার নতুন করে পুনঃপ্রতিষ্ঠা করা হয় গান্ধী আশ্রমটি।সেই সাথে নতুন করে প্রতিষ্ঠা করা হয় মুক্তিসংগ্রাম যাদুঘর। ভারতর্ষের বৃটিশপূর্ব, বৃটিশ পরবর্তি, পাকিস্তান পর্ব, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধসহ ইতিহাসের ক্রমবিকাশের ধারাকে তুল ধরেছে গান্ধী আশ্রম ও মুক্তিসংগ্রাম জাদুঘরটি। এই গান্ধী আশ্রম ও মুক্তিসংগ্রাম যাদুঘর বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের কাছে হয়ে উঠছে ইতিহাস শিক্ষার বাতিঘর।

ব্রিটিশ শাসিত ভারত বর্ষে পরাধীনতার শৃংখল মোচনের লক্ষ্যে পরিচালিত লড়াই-সংগ্রামের ধারাবাহিকতায় স্বদেশের হিতব্রতে মানব কল্যাণের লক্ষ্যে গড়ে উঠে জামালপুর গান্ধী আশ্রম। জামালপুর থেকে ১৫ কিলোমিটার দুরে মেলান্দহ উপজেলার ঝাউগড়া ইউনিয়নের কাপাসহাটিয়া গ্রামে কালের স্বাক্ষী হয়ে দাড়িয়ে আছে গান্ধী আশ্রমটি। সেইসাথে পরবর্তীতে প্রতিষ্ঠিত হয় মুক্তি সংগ্রাম যাদুঘর।

মহাত্মা গান্ধীর নেতৃত্বে অহিংস মতবাদ ও সত্যাগ্রহ আন্দোলনের পথরেখা ধরেই ১৯৩৪ সালে গান্ধী আশ্রমের প্রতিষ্ঠা। কিংবদন্তী নেতা নাছির সরকার ছিলেন এর প্রতিষ্ঠাতা। তাঁর জ্যৈষ্ঠ কন্যা প্র‍য়াত রাজিয়া খাতুন ছিলেন এর প্রতিষ্ঠাতা পরিচালক। আশ্রমের কার্যক্রমের মধ্যে ছিল খাদি কাপড় বোনা থেকে শুরু করে শিক্ষা কার্যক্রম, পাঠাগার, স্বাবলম্বন, হস্ত-কারুশিল্প তৈরী, শরীর চর্চা, বৃক্ষ রোপণ, স্বাস্থ্য সেবা সহ স্বদেশের হিতব্রতে বিবিধ কর্মসূচী। স্বদেশ চেতনা ও দেশ প্রেমে তরুন সমাজকে উদ্বুদ্ধ করাই ছিল আশ্রমের অন্যতম লক্ষ্য। প্রয়াত নাসির সরকারের সুযোগ্য কন্য রাজিয়া খাতুনের নেতৃত্বে স্বদেশী ভাবধারায় স্বতঃস্ফূর্ত অংশগ্রহন ছিল এই এলাকার নারী সদস্যদের। দেশবিভাগের পর পাকিস্তানী শাসক চক্র ১৯৪৮ সালে বার বার হামলা ও আক্রমন চালিয়ে আশ্রমের বহু স্থাপনা গুড়িয়ে দেয়, টিকে থাকে শুধু অফিস গৃহটি। এই অঞ্চলের জনগোষ্ঠির উদ্যোগে ২০০৭ সালে ০২ অক্টোবর মহাত্মা গান্ধীর জন্মদিন উপলক্ষে জাতিসংঘ আহুত আন্তর্জাতিক অহিংস দিবস উদযাপনের মধ্য দিয়ে পুনরায় শুরু হয় মানব কল্যাণে জামালপুর গান্ধী আশ্রমের নানা কার্যক্রম। সেইসাথে আশ্রমের পাশে গড়ে তোলা হয়েছে মুক্তি সংগ্রাম যাদুঘর। বৃটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৬৬ সালের ৬ দফা, ৬৯’এর গণ অভ্যুথান, ৭০ এর নির্বাচন থেকে ১৯৭১ সালের গৌরবময় মুক্তযুদ্ধ। বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের প্রামাণ্যচিত্র স্থান পেয়েছে মুক্তিসংগ্রাম যাদুঘরটিতে। এছাড়াও গ্রামের মানুষকে স্বনির্ভর করতে এখানে স্থাপন করা হয়েছে বিনামূল্যে কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ। বর্তমানে করোনা মহামারীর কারণে সাময়িক বন্ধ রয়েছে কম্পিউটার ও সেলাই প্রশিক্ষণ কক্ষটি।

গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম জাদুঘরের ট্রাস্টি হিল্লোল সরকার জানান,কালের স্বাক্ষী এই আশ্রম ও আশ্রমের চারপাশের এলাকাটি সেসময় দুর্গম থাকায় তৎকালীন শাসকগোষ্ঠী কতৃক হুলিয়া জারি হলে পুলিশ ও গুপ্তচরদের চোখে ধুলো দিয়ে আত্মগোপনের জন্য পছন্দের জায়গা ছিল আশ্রম ও আশ্রমের চারপাশের এলাকাটি। কথিত আছে আশ্রমে এসেছিলেন শেরে বাংলা এ, কে, ফজলুল হক, মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, কমরেড মনি সিংহ, বারীন দত্ত, খোকা রায়, অনিল মুখার্জী, প্রফেসর শান্তিময় রায়, কমরেড আশুতোষ দত্ত, আন্দামান ফেরত কমরেড রবি নিয়োগী, নগেন মোদক, বিধূভূষন সেন, সুরেন্দ্র মোহন ঘোষ, মনোরঞ্জন ধর, নরেন নিয়োগী, রনেশ দাশ গুপ্ত, সত্যেন সেন, ইসমাইল হোসেন সিরাজী, কৃষক নেতা হাতেম আলী খান, আব্দুস সাত্তার, হেমন্ত ভট্টাচার্য, মন্মথনাথ দে, খন্দকার আব্দুল বাকীসহ অনেক বিশিষ্ট জন। তাঁরা বিভিন্ন রাজনৈতিক বৈঠকে মিলিত হয়েছিলেন এখানে।

গান্ধী আশ্রম ও মুক্তি সংগ্রাম যাদুঘরের মাধ্যমে ইতিহাসের ক্রমবিকাশের সঠিক ইতিহাস তরুণ ও ভবিষ্যৎ পজন্মের মেধা, মনন ও চেতনায় বিকশিত হবে এমনটাই মনে করেন জামালপুরবাসী।

শেয়ার