Top
সর্বশেষ

এবার নড়াইলে শিক্ষা- প্রতিষ্ঠানে মোবাইল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ

৩০ জুন, ২০২২ ৩:১৫ অপরাহ্ণ
এবার নড়াইলে শিক্ষা- প্রতিষ্ঠানে মোবাইল ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ
নড়াইল প্রতিনিধি। :

নড়াইলে মাধ্যমিক স্কুল- কলেজ এবং মাদ্রাসাতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন আনা এবং ব্যাবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

গত ২৮ তারিখ মঙ্গলবার নড়াইল জেলা শিক্ষা অফিসারের স্বাক্ষরিত একটি চিঠি নড়াইলের সকল মাধ্যমিক স্কুল- কলেজ এবং মাদ্রাসার প্রধান শিক্ষকের নিকট পাঠানো হয়। উক্ত চিঠিতে শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন আনা এবং ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ বলা হয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীরা আসবে শিক্ষা গ্রহণের জন্য সেখানে মোবাইল ফোনের কোনো প্রকারের প্রয়োজন নাই। সম্প্রতি লক্ষ করা গেছে যে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের মোবাইল ফোন আনা এবং ব্যবহার বন্ধ করার পরও তারা বিভিন্ন কৌশল ব্যবহার করে গোপনে চুরি করে মোবাইল ফোন শিক্ষা প্রতিষ্ঠানে আনছে। তবে সেটা সবার সামনে ব্যবহার করছেনা গোপনে লুকিয়ে যাতে শিক্ষকের দৃষ্টিতে না পড়ে সেভাবে ব্যবহার করছে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা গোপনে মোবাইল ফোন শিক্ষা প্রতিষ্ঠানে এনে অনেক সময় কোনো কিছুর ভাল- মন্দ বিবেচনা না করে সোশ্যাল মিডিয়া সহ নানা মাধ্যমে বিভিন্ন রকম বিতর্কীত পোষ্ট ও শেয়ার দিয়ে বিব্রতকর পরিবেশের সৃষ্টি করে উত্তেজনার সৃষ্টি করছে।

সম্প্রতি লক্ষ করা গেছে যে, শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে আসার নাম করে প্রতিষ্ঠানের নির্ধারিত ইউনিফরম পরে বাসা থেকে বের হয়ে শিক্ষা প্রতিষ্ঠানে না গিয়ে যেখানে সেখানে আড্ডা দিচ্ছে এবং ফোন বিভিন্ন ভিডিও দেখাসহ গেইমস খেলে তবে এ বিষয়ে নড়াইলের প্রশাসন এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা তৎপর হয়েছেন তারা প্রতিনিয়ত বিষয় টা তদন্ত করছেন এবং পুলিশ প্রশাসন প্রতিনিয়ত স্কুল চলাকারে বিভিন্ন জায়গা দিয়ে দেখছেন কোথাও পাওয়া গেলে তাদের বোঝাচ্ছেন এবং শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাচ্ছে শিক্ষার্থীদের।

ইতিপূর্বে নড়াইলের মির্জাপুর ইউনাইটেড ডিগ্রি কলেজের একাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী এবং মির্জাপুর মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির একজন শিক্ষার্থী সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট দিয়ে অনাকাঙ্ক্ষিত ঘটনার সৃষ্টি করেছে ফলে দুটি শিক্ষা প্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ রাখতে হয়েছে, এতে অন্যান্য শিক্ষক- শিক্ষার্থীদের জন্য ক্ষতির কারন হয়ে দাড়িয়েছে। তাদের পড়ালেখার ক্ষতিসহ প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীদের কাজে বাধা সৃষ্টি হয়েছে৷ এমতাবস্থায় সুশিল সমাজের পক্ষ থেকে দাবী তুলে ধরা হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন আনা এবং ব্যবহারের বিষয়টি বন্ধ করার বিষয়ে কঠোরভাবে নিয়ন্ত্রণ করার জন্য। তারই ধারাবাহিকতায় পরিস্থিতি বিবেচনা করে নিম্ন লিখিত নির্দেশনা অনুসরণ করার জন্য প্রতিষ্ঠান প্রধানদের নিকট অনুরোধ করা হলো।

নির্দেশনাগুলিঃ
০১৷ মাধ্যমিক বিদ্যালয়ে, কলেজ এবং মাদ্রাসাগুলোতে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের কোনোভাবেই শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন আনা এবং ব্যবহার করা যাবেনা।

০২৷ শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন আনা এবং ব্যবহারের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের তৎপর থাকতে হবে প্রয়োজনে তাদের ব্যাগ চেক করতে হবে।

০৩৷ কোনো শিক্ষার্থীর নিকট থেকে মোবাইল ফোন পাওয়া গেলে সেটা নিয়ে নেওয়াসহ শাস্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

০৪৷ শিক্ষা প্রতিষ্ঠানে মোবাইল ফোন না আনা এবং ব্যবহারের বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে ঈদের ছুটির পর প্রতিষ্ঠানের নবম- দশম শ্রেণী এবং একাদশ- দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের অভিভাবকদের নিয়ে অভিভাবক সমাবেশের আয়োজন করতে হবে।

এ ব্যাপারে শিক্ষা প্রশাসন এবং জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করে নির্দেশনাসমূহ বাস্তবায়ন অগ্রগতি পর্যবেক্ষণ করবেন। পরিদর্শনকালে কারো নিকট মোবাইল ফোন পাওয়া গেলে সংশ্লিষ্ট সকলের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে উক্ত চিঠিতে।

বিপি/এএস

শেয়ার