Top

কোরবানির হাটে নয়, অনলাইনেই বিক্রি হয় ফার্মসাইড এ্যাগ্রো’র গরু

০২ জুলাই, ২০২২ ৬:১৬ অপরাহ্ণ
কোরবানির হাটে নয়, অনলাইনেই বিক্রি হয় ফার্মসাইড এ্যাগ্রো’র গরু
মানিকগঞ্জ প্রতিনিধি :

মানিকগঞ্জে গরুর বানিজ্যিক খামারের বেশ কদর বেড়েছে। অন লাইন ভিত্তিক গরু বিক্রির প্রক্রিয়া থাকার কারণেই মুলত এ সমস্ত খামারে ক্রেতা সাধারণের উপস্থিতি বেশি। গত পাঁচ বছরের মধ্যে এবারও ভালোই সাড়া পাচ্ছে মানিকগঞ্জের সিংগাইরের তালেবপুর গ্রামের চার বন্ধুর সখের খামার “ফার্মসাইড এ্যাগ্রো”।

ঈদুল আজহা এলেই কোরবানির একটা বিষয় লক্ষ করা যায়। দিনটি কে সামনে রেখে মুসলিম উম্মা প্রায় এক মাস আগে থেকেই নিজের যার যার সামর্থ্যের মধ্যে কোরবানির উদ্দেশ্যে হাট বাজার থেকে গরু কিনে আনেন। কিন্তু গত দু’বছরে কোভিডের কারনে ক্রেতাদের হাট থেকে গরু ক্রয়-বিক্রয়ের নিয়মের কিছুটা পরিবর্তন এসেছে। ক্রেতাদের সাধারণত অন লাইনে বা সরাসরি খামারে গিয়ে গরু কিনতে দেখা যাচ্ছে। মানিকগঞ্জের ফার্মসাইড এ্যাগ্রো এর বেচাকেনা পুরোটাই অন লাইন ভিত্তিক। রাজধানী ঢাকা থেকেই মুলত ফার্মসাইড এ্যাগ্রো’র ক্রেতাদের আসতে দেখা যাচ্ছে।

এই খামারের গরু গুলো দেখতে যেমন সুন্দর তেমন দাম এবং ওজনটাও সাধ্যের মধ্যে। এরা ট্রান্সপোর্ট সুবিধা সহ নিজেদের উদ্যেগে গরু কোরবানিও দিয়ে থাকেন। পরিবারের সবাইকে নিয়ে হাটে গরু কিনতে যাওয়া একটা বড়ো ঝামেলা। কিন্তু ফার্মসাইড এ্যাগ্রো তে এলে একধরনের আলাদা পরিবেশ পাওয়া যায়। সবাই মিলে একটা পছন্দসই গরু কেনা যায়। এক কথায় এখানে না আসলে বোঝা যাবে না এখানকার এনভায়রনমেন্ট টা কেমন? অসম্ভব রকমের একটা নাড়ীর টান এখানে এলে উপলব্ধি করা যায় বলে অভিব্যক্তি প্রকাশ করেন ঢাকা থেকে গরু কিনতে আশা নূর আহমেদ।

এই খামারের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এখানে পুরোপুরি ভাবে প্রাকৃতিক খাবারের প্রচলন রয়েছে। কোনো প্রকারের কৃত্রিম খাবার বা পশু মোটাতাজা করন প্রক্রিয়ায় খামার কর্তৃপক্ষ যায় না। অন লাইন ভিত্তিক বেচা-কেনা নিয়ে ক্রেতাদের যে একটা নেতিবাচক ধারণা রয়েছে এই খামার তার পুরোটাই বিপরীত। গত তিন বছর ধরে এখান থেকেই কোরবানির উদ্দেশ্যে গরু কিনছেন ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির অধ্যাপক মোহাম্মদ আনোয়ার। তিনি বলেন এখানে গরু কিনে আমি যথেষ্ট সাচ্ছন্দ্য বোধ করি কেননা গত বছরের একটা ঘটনা, আমি একটা গরু পছন্দ করে ছিলাম এবং ঈদের আগের দিন এরা আমাকে অন্য একটা ভালো গরু দেয় এবং জানান, যে গরুটা আমার পছন্দ বা কেনা ছিল সেটা অসুস্থ। অর্থাৎ ব্যবসায়িক অবস্থানে তারা সততার একটা প্রমাণ রেখেছে এবং গরু কোরবানির পর আমি যেটা দেখেছি সেটা হলো মাংসে চর্বির পরিমাণ পরিমিত ছিলো।

এখানে প্রায় দুই শতাধিক গরু রয়েছে। সেই সাথে রয়েছে দুগ্ধ খামার। এখানকার ঘি’এরও বেশ সুনাম রয়েছে ঢাকাস্থ ক্রেতা সাধারণের কাছে। অনেকেই রয়েছেন যারা এই খামার থেকে গত প্রায় চার বছর ধরে নিয়মিত দুধ নিয়ে খাচ্ছেন। তাদেরই একজন গৃহিণী ফাতেমা ইউসুফ। তিনি বলেন প্রতি বছরই কোরবানির গরু কিনতে এখানে আসি। একটা ছোট খাটো পিকনিকের মতন দিন কাটে। তাছাড়া আসলে বাচ্চাদের নিয়ে তো আর হাটে যাওয়া যায় না।

বলা হয়ে থাকে হাট থেকে গরু ক্রয়-বিক্রয়ে দামের একটা সুবিধা পাওয়া যায়। অনেকেই মনে করেন স্বল্প মূল্যে ভালো এবং বড় একটা গরু কিনবেন। হয়তো অনেকে কিনতেও পারেন। কিন্তু প্রশ্ন হলো গরুর পরিচর্যার বিষয়টা। এই গরুর খাবারের উৎস কি? এটা কতটা সুস্থ? ওজন, অনেক বিষয় থাকতে পারে। মানিকগঞ্জের সিংগাইরের এই খামারের পরিবেশটা দেখে নিঃসন্দেহে বলা যায় অসাধারণ একটা ঘরোয়া গরুর বাজার। হাটে বা বাজারের তুলনায় এখানে দাম একটু বেশি হওয়াটাই স্বাভাবিক। কেননা ভালো জিনিস পেতে হলে আপনাকে একটু বেশি মূল্য তো দিতেই হবে।

ফার্মসাইড এ্যাগ্রো প্রতিষ্ঠিত হয় ২০১৭ সালে। চার বন্ধু মাত্র চারটি গাভী থেকে সখের বসে খামারের যাত্রা শুরু করেন। তারপর থেকে আর পেছনে তাকাতে হয়নি। গত দু’বছরে কোভিড সময়েও এই খামার দেশের বিভিন্ন অঞ্চলে অন লাইন ভিত্তিক বেচা-কেনার মাধ্যমে তাদের লক্ষ মাত্রার শতভাগ গরু বিক্রি করতে সক্ষম হয়েছে।

তবে এবছরে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আল ফারুক আহমেদ কোরবানির গরু বিক্রি নিয়ে কিছুটা ভিন্ন মত প্রকাশ করেন। তার মতে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের কারণে আন্তর্জাতিক পর্যায়ে অর্থনীতির যে দুরাবস্থা সেটার একটা প্রেসার বা প্রভাব এবার ঈদের বাজারে পড়ার আশংকা রয়েছে বলে ভাবছে। তারপরও ইতোমধ্যে তাদের লক্ষ মাত্রার প্রায় ৩৫ শতাংশ গরু অন লাইনে সেল হয়ে গেছে। আশা করছেন বাকি গরু গুলোও সময়ের আগেই বিক্রি হবে ইনশাআল্লাহ। তবে তিনি জানালেন এবার গরুর বাজার মূল্য একটু বেশি হবে।

এদিকে কোরবানির বাজার নিয়ে খামারের চেয়ারম্যান কিছুটা সংকিত হলেও পরিচালক ফাহিম চৌধুরী কিন্তু আশার আলো দেখছেন। গত পাঁচ বছরে তাদের প্রত্যেকটা টার্গেট ফুলফিল হয়েছে। আশা করছেন এবারও সময়ের আগেই অর্থাৎ ঈদের আগেই সব গুলো গরু বিক্রি হয়ে যাবে। তিনি বলেন ফার্মসাইড এ্যাগ্রো’র সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো এখানকার গরু কখনো হাটে বা বাজারে নিতে হয়না। মানের দিক থেকে এখানকার গরু গুলো বেশ ভালো। কেননা এরা নিজস্ব জমিতে চাষকৃত ঘাস গরুকে খাইয়ে থাকেন। এছাড়াও এদের গাভী ও দুধের তৈরি ঘিয়ের বাজারও বেশ ভালো।

ফার্মসাইড এ্যাগ্রো তে এবার রয়েছে প্রায় দুই শতাধিক কোরবানির গরু। এখানে একেকটা গরুর ওজন ৩৫০ শুরু করে ৬/৭শ-এর মতো। এছাড়াও সর্বোচ্চ এক হাজার কেজির উপরেও গরু রয়েছে। শাহিয়াল, অস্ট্রেলিয়ান, ফ্রিজিয়ান ছাড়াও এখানে রয়েছে দেশীয় জাতের গরু। ডি-মারিয়া, মদন, জমিদার নানান নামে আখ্যায় পালিত হচ্ছে গরু গুলো। মুলত শাহিয়াল জাতের গরুর সংখ্যাই এখানে বেশি। কেননা শাহিয়াল দেখতে যেমন সুন্দর তেমনি এর মাংসও অনেক ভালো হয়। একেকটা বড় জাতের শাহিয়ালের ওজন প্রায় সাড়ে সাত শত কেজি। এখনো পর্যন্ত পনের জন কর্মী এই খামারের সার্বক্ষণিক ভাবে কাজ করে যাচ্ছে।

খুব ছোটো পরিসরে ২০১৭ সালে নিজেদের চাহিদার কথা ভেবেই মুলত শুরু ফার্মসাইড এ্যাগ্রো’র। আজ এটি একটি বানিজ্যিক খামারে পরিনত হয়েছে। দেশে কোরবানির ঈদে গত পাঁচ বছর ধরে এই খামার রাখছে বিশেষ ভূমিকা। তথাপি মানিকগঞ্জে খামারটির অবস্থান হলেও মানিকগঞ্জ সিংগাইর বাসি এখনো তেমন একটা এখান থেকে গরু কিনতে আসছে না। যদিও এই খামারের গরুর চাহিদা রয়েছে রাজধানীর ক্রেতাদের মাঝে । বিশেষ করে অন লাইন পদ্ধতিতেই খামারের বেচা-কেনা বেশি হচ্ছে।

এবছর গরুর চাহিদাও যেমন আছে তেমনি দামটাও একটু বেশি যাচ্ছে। আসলে গরুর ফিডিং খরচটাই বেড়ে যাওয়ায় দামটা একটু বাড়তি। কাস্টমারে একটু কষ্ট হবে জানি। তবু আশা করছি কাস্টমার ভালো মানের গরুর জন্য দামের বিবেচনা করবে বলে আশা করছি বলে জানায় ফার্মসাইড এ্যাগ্রো’র ব্যবস্থাপনা পরিচালক ফয়সাল বিন মালেক।

ফয়সাল ও তার বন্ধুদের নিয়ে গড়া ফার্ম সাইড এগ্রো এখন সিংগাইরের অনেকের কাছেই পরিচিত না হলেও দেশের অন্যান্য অঞ্চলে বেশ পরিচিত । বিদেশ থেকে উচ্চতর শিক্ষা নিয়েও মাতৃভূমিতে ভালো কিছু করা যায়, দেশের অর্থনীতির উন্নয়নে অংশ নেয়া যায় ফার্ম সাইড এগ্রো তার প্রমাণ। সমাজে এধরনের বানিজ্যিক খামার আরও দিন দিন বৃদ্ধি পাক, প্রচলন হোক অন লাইন ভিত্তিক বেচা-কেনা এমনটাই মনে করছেন ক্রেতা সাধারণ।

শেয়ার