Top

ঈদে হাঁট কাঁপাবে ময়মনসিংহের কালো মানিক

০৪ জুলাই, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ
ঈদে হাঁট কাঁপাবে ময়মনসিংহের কালো মানিক
ময়মনসিংহ প্রতিনিধি :

আর কয়েক দিন বাকী কোরবানির ঈদের। প্রতি বছর কোরবানির ঈদের আগে ওজন এবং দামে আলোচনায় উঠে আসে নানা বাহারি নামের গরু। এবার সেই তালিকায় ঠাঁই পেয়েছে ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ২টন ওজনের কালো মানিকের নাম। তবে বন্যার কারণে ন্যায্য দাম পাওয়া নিয়ে কিছুটা শঙ্কিত খামারী।

কালো মানিক ফ্রিজিয়ান জাতের ষাঁড় গত ছয় বছর ধরে লালন পালন করে আসছেন ময়মনসিংহের ত্রিশাল উপজেলার দক্ষিন ভাটিপাড়া গ্রামের খামারী জাকির হোসেন সুমন। আলোচিত ২টন ওজনের কালো মানিকের দাম হাঁকা হচ্ছে ৪০ লাখ টাকা। মালিকের দাবী ময়মনসিংহ অঞ্চলে সবচেয়ে বড় গরু তার এ কালো মানিক। ষাঁড়টি শান্ত প্রকৃতির ও কুচকুচে কালো রঙের হওয়ায় আদর করে এর নাম রাখা হয় কালো মানিক। প্রাকৃতিক খাবার খাইয়ে বড় করা হয়েছে এ ষাঁড়টিকে। ক্ষতিকর ও মোটাতাজাকরণের কোনো ওষুধ প্রয়োগ করা হয়নি। কালো মানিকের নাম আশ পাশের এলাকাসহ সবার মুখে মুখে। বিশাল আকারের কালো মানিককে দেখতে ক্রেতাসহ সাধারন মানুষতো বটেই দুর-দূরান্ত থেকেও নানা বয়সের মানুষ প্রতিদিন জাকিরের বাড়িতে ভিড় জমাচ্ছে। দেখতে আসা অনেকেই এটিকে হাতির সাথে তুলনা করছেন।

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানিখোলা দক্ষিণ ভাটিপাড়া গ্রামের খামারি জাকির হোসেন সুমন বলেন, ছয় বছর আগে স্থানীয় বাজার থেকে ফ্রিজিয়ান জাতের এই ষাঁড় গরুটি ৭৫ হাজার টাকায় কিনে আনি। শখের এই গরুটি লালন পালন করি অতি যতœ সহকারে। শুধুমাত্র খর, খৈল, ভুষি, ভুট্টা, ঘাসসহ দেশীয় খাবার খাইয়ে বড় করিছি আদরের গরুটিকে।

দুই বছর লালন পালনের পর গরুটির উন্নতি দেখে বড় করার সিদ্ধান্ত নেই । রঙের সাথে মিল রেখে নাম রাখি কালো মানিক। পাঁচ বছরে মাথায় গত কোরবানির ঈদে এই কালো মানিকের দাম উঠেছিল ১৫ লাখ টাকা। কিন্তু বিক্রি করিনি। গরুটির বর্তমান দৈর্ঘ্যে ১১ ফুট আর প্রস্থে সাড়ে সাত ফুট। যার ওজন প্রায় ২২শো কেজি। এবার কালো মানিকের দাম চাচ্ছি ৪০ লাখ টাকা। পশুটির মালিক সুমন আরো দাবী ময়মনসিংহ অঞ্চলে সবচেয়ে বড় গরু তার এ কালো মানিক।

ময়মনসিংহ প্রাণি সম্পদ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ডা. মনোরঞ্জন ধর জানান, এবারও ক্রেতাদের চাহিদা এবং সুবিধার কথা চিন্তা করে, হাটের পাশাপাশি অনলাইনে গরু কেনা বেচার মাধ্যম রাখা হবে। হাটগুলোতে থাকবে প্রাণিসম্পদের মেডিকেল টিম। ময়মনসিংহ বিভাগের চার জেলায় খামারী এবং কৃষক পর্যায়ে কোরবানীর জন্য প্রস্তুত করা হয়েছে ৫ লাখ ৫৮ হাজার গবাদিপশু। যা চাহিদার তুলনায় প্রায় দু’লাখ বেশি।

শেয়ার