Top

জীবননগরে বিক্ষোভ করায় দেড় শতাধিক কৃষকের বিরুদ্ধে মিথ্যা মামলা

১৪ জুলাই, ২০২২ ৪:০৯ অপরাহ্ণ
জীবননগরে বিক্ষোভ করায় দেড় শতাধিক কৃষকের বিরুদ্ধে মিথ্যা মামলা
জীবননগর(চুয়াডাঙ্গা) প্রতিনিধি :

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুরে তিন ফসলি জমিতে পাওয়ার প্লান্ট নির্মাণের বিরুদ্ধে বিক্ষোভ ও মানববন্ধন করায় দেড় শতাধিক কৃষকের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগ উঠেছে। এ ঘটনায় এলাকায় অসন্তোষ বিরাজ করছে।

এ মামলায় পুলিশ চারজনকে গ্রেফতার করে জেল হাজতে প্রেরণ করেছেন। এদিকে গ্রেফতার আতঙ্কে কৃষ্ণপুর গ্রামের শত শত কৃষক বাড়ি ছাড়া রয়েছেন। ফলে কৃষক পরিবারগুলো আতঙ্কে মধ্যে দিন কাটাচ্ছে।

জানা যায়, চুয়াডাঙ্গা জীবননগর উপজেলার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের স্থানীয় একটি প্রভাবশালী মহলের সহায়তায় সোলার বিদ্যুৎপ্ল্যান্ট স্থাপনের জন্য জমি অধিগ্রহণের চেষ্টা চালিয়ে আসছে একটি বিদেশী কোম্পানি। কিন্তু এলাকার কৃষকেরা তাদের তিন ফসলি জমিতে পাওয়ার প্ল্যান্ট নির্মাণের বিপক্ষে অবস্থান নিয়ে আসছেন। কৃষ্ণপুর গ্রামের সাধারণ কৃষকেরা তাদের মাঠের তিন ফসলি জমি রক্ষা করতে গত ৭ জুলাই দুপুরের দিকে হাতে বিষের বোতল ও কাফনের কাপড় নিয়ে চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ কর্মসূচি পালন করেন। এ সময় কৃষকেরা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর একটি স্মারক লিপি প্রদান করেন। এ সময় কৃষকদের পক্ষে নেতৃত্ব দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় যুবলীগের সদস্য জাহাঙ্গীর আলম ও কেন্দ্রীয় যুবলীগের সাবেক মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক সাজ্জাদ হোসেন।

গ্রামবাসীর দাবি তাদের তিন ফসলী জমিতে সিঙ্গাপুরভিত্তিক সাইক্লিক্ট এনার্জি প্রাইভেট লিমিটেড নামের একটি কোম্পানি সোলার বিদ্যুৎপ্ল্যান্ট স্থাপনের চেষ্টা করে বেশ কয়েক বছর ধরে। কিন্তু এতদিন তারা ব্যর্থ হলেও এলাকার একটি প্রভাবশালী মহলের সহযোগীতায় সম্প্রতি কৃষ্ণপুর মাঠে কোম্পানির নামে সাইন বোর্ড টানিয়ে দেয়।

যুবলীগ নেতা জাহাঙ্গীর আলম ও সাবেক ছাত্রলীগ নেতা সাজ্জাদ হোসেন বলেন,আমরা এলাকার কৃষি জমি রক্ষার জন্য কৃষকদের পাশে দাঁড়ানোর অপরাধে পাওয়ার প্ল্যান্ট কোম্পানির পক্ষাবলম্বনকারী রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুর রশিদ শাহ ও তার ছেলে নয়ন এবং কোম্পানির অপর প্রতিনিধি উপজেলার বালিহুদা গ্রামের আবু তাহের জবা আমাদের প্রতি ক্ষুব্ধ হয়। আমাদের নামে থানায় মিথ্যা মামলা করেছে। এই মামলায় পুলিশ গ্রামের নিরীহ কৃষকদের ধরপাকড় করছেন। মিথ্যা মামলায় পুলিশ আব্দুস সালাম, আব্দুল কুদ্দুস, ইদ্রিস আলি ও মিকাইল নামে ৪ জনকে গ্রেফতার করে জেলে পাঠিয়েছেন। জাহাঙ্গীর আলম ও সাজ্জাদ হোসেনের অভিযোগ আমরা ঘটনাস্থলে না থাকলেও আমাদেরকে ওই মামলার ঘটনায় আসামি করা হয়েছে।

মিথ্যা মামলায় পুলিশের অভিযানের কারণে গ্রামের কৃষকদের মধ্যে গ্রেফতার আতঙ্ক রিবাজ করছে। গ্রামের নিরীহ কৃষকদের দাবি মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে ।

সিঙ্গাপুর ভিত্তিক সাইক্লিক্ট এনার্জি প্রাইভেট লিমিটেড’র প্রতিনিধি আবু তাহের জবা ও রায়পুর ’স’ মিলের মালিক আব্দুর রশিদ শাহ বলেন,জাহাঙ্গীর আলম ও সাজ্জাদ হোসেন ঘটনাস্থলে না থাকলেও তাদের হুকুমেই সব কিছু হচ্ছে।

জীবননগর থানার অফিসার ইনচার্জ(ওসি) আব্দুল খালেক বলেন, জীবননগর রায়পুর গ্রামে শাহ টিম্বার ‘স’ মিলে ভাঙচুর ও ম্যানেজারের ওপর হামলার ঘটনায় মামলায় অভিযুক্ত চার ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। জমি অধিগ্রহণ নিয়ে এ বিরোধ সৃষ্টি হয়েছে।

 

বিপি/ আইএইচ

শেয়ার