Top
সর্বশেষ

তাপপ্রবাহে স্পেন ও পর্তুগালে ১৭০০ মানুষের মৃত্যু

২৪ জুলাই, ২০২২ ৪:৫৯ অপরাহ্ণ
তাপপ্রবাহে স্পেন ও পর্তুগালে ১৭০০ মানুষের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক :

ভয়াবহ তাপপ্রবাহে স্পেন ও পর্তুগালের মধ্যে অবস্থিত আইবেরিয়ান উপদ্বীপে অন্তত ১৭০০ মানুষের মৃত্যু হয়েছে। পুরো ইউরোপজুড়ে যে ভয়াবহ তাপদাহ চলছে এটি তারই অংশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইউরোপিয়ান কার্যালয় শুক্রবার (২২ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছে।

ডব্লিউএইচও-র ইউরোপবিষয়ক পরিচালক হ্যান্স ক্লুজে বলেন, ‘গত কয়েক দশকে চরম তাপদাহের কারণে হাজার হাজার মানুষ মারা গেছে। কখনো কখনো তাপদাহের কারণে দাবানলের সৃষ্টি হয়েছে’।

তিনি আরও বলেন, ‘এ বছর আমরা এরইমধ্যে স্পেন ও পর্তুগালের মধ্যকার উপদ্বীপে ১৭০০ মানুষের মৃত্যু দেখেছি’।

ডব্লিউএইচও-র এই কর্মকর্তা বলেন, চরম তাপদাহ স্বাস্থ্যের ওপর ঝুঁকি ফেলতে পারে। তিনি সতর্ক করে বলেন, বৃদ্ধ ও শিশুরা তাপদাহের কারণে বেশি ঝুঁকিতে রয়েছে।

ডব্লিউএইচও-র ইউরোপ শাখা ব্যাখ্যা করছে যে, কেন্দ্রীয় কর্তৃপক্ষের হিসাবে এই সংখ্যাটি একটি প্রাথমিক অনুমান মাত্র। সামনের দিনগুলোতে আরও তাপপ্রবাহ বাড়তে পারে। এতে আরও বেশি মানুষের মৃত্যু হতে পারে।

তাপপ্রবাহের কারণে মৃত্যুর প্রকৃত সংখ্যা কয়েক সপ্তাহের মধ্যে জানা যাবে না বলেও উল্লেখ করেন ওই কর্মকর্তা। প্যারিস চুক্তি বাস্তবায়নেরও তাগিদ দেন তিনি। তিনি বলেন যে, ডব্লিউএইচও এর ইউরোপীয় অঞ্চলের সদস্যরা-মধ্য এশিয়ার বেশ কয়েকটিসহ ৫৩ টি দেশ ও অঞ্চল প্রমাণ করেছে যে তারা বিশ্বব্যাপী স্বাস্থ্যের জন্য জরুরি হুমকিতে একসঙ্গে কাজ করতে পারে। একসঙ্গে কাজ করার আবারও সময় এসেছে বলেও উল্লেখ করেন তিনি।

বিপি/এএস

শেয়ার