Top

শেরপুরে সোহাগপুর গণহত্যা দিবস পালিত 

২৬ জুলাই, ২০২২ ৩:৩১ অপরাহ্ণ
শেরপুরে সোহাগপুর গণহত্যা দিবস পালিত 
শেরপুর প্রতিনিধি :

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার মহান মুক্তিযুদ্ধের স্মৃতিবিজরিত ‘সোহাগপুর বিধবাপল্লী’ গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে সোমবার (২৫ জুলাই) বিকেলে সৌরজায়া স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন, দোয়া, স্মৃতিচারণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা হেলেনা পারভীনের উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। আলোচনা সভায় স্মৃতিচারনমুলক বক্তব্য রাখেন- উপজেলা চেয়ারম্যান মোকসেদুর রহমান লেবু, পৌরমেয়র আবুবকর সিদ্দিক, প্রেসক্লাবের সাবেক সভাপতি এমএ. হাকাম হীরা, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল ইসলাম হিরু ও বিধবা হাফিজা বেওয়া প্রমুখ।

এসময় কাকরকান্দি ইউপি চেয়ারম্যান নিয়ামুল কাউসার, মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান মুকুল, প্রেসক্লাবের সভাপতি আব্দুল মান্নান সোহেল, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনির, কল্যাণ তহবিল সম্পাদক এম. সুরুজ্জামান ও বীর জায়াসহ সংশ্লিষ্ট ব্যাক্তিরা উপস্থিত ছিলেন। পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিধবাদের মাঝে খাদ্য সামগ্রী, শাড়ী ও নগদ অর্থ বিতরণ করা হয়।

উল্লেখ্য,১৯৭১ সালের ২৫ জুলাই ওই গ্রামে মুক্তিযোদ্ধারা আশ্রয় নিয়েছে-এমন সংবাদের ভিত্তিতে রাজাকার আলবদরদের সহায়তায় ১৫০ জনের পাকিস্তানী হানাদার বাহিনী স্থানীয় প্রফুল্লের দিঘি থেকে সাধুর আশ্রম পর্যন্ত এলাকা ঘিরে ফেলে। হায়েনার দল অর্ধ দিনব্যাপী তান্ডব চালিয়ে খুঁজতে থাকে মুক্তিযোদ্ধাদের ও তাদের আশ্রয়দাতাদের। ওই সময় প্রাণের মায়া ত্যাগ করে সামনের দিকে এগিয়ে যান স্থানীয় কৃষক আলী হোসেন ও জমির আলী। কিন্তু তারা বেশীদূর যে‌তে পারেননি। এক রাজাকার গুলি করে দু’জনকেই হত্যা করে। এরপর শুরু হয় নারকীয় তান্ডব। মাঠে কর্মরত রমেন রিছিল, চটপাথাং ও সিরিল গাব্রিয়েল নামে ৩ গারো আদিবাসীকে হত্যা করে। এরপর একে একে হত্যা করে আনসার আলী, লতিফ মিয়া, ছফর উদ্দিন, শহর আলী, হযরত আলী, রিয়াজ আহমেদসহ প্রায় ১৮৭ জন নিরীহ পুরুষ মানুষকে।

একইসাথে হায়েনাদের পাশবিক নির্যাতনের শিকার হন ১৩ জন নারী। সেদিন কলাপাতা, ছেড়া শাড়ী আর মশারী দিয়ে কাফন পড়িয়ে ৪/৫ টি করে লাশ এক একটি কবরে দাফন করা হয়েছিল। আবার কোন কোন কবরে ৭/৮টি করে লাশও এক সাথে কবর দেওয়া হয়েছিল। ওই নারকীয় হত্যাকান্ডের জীবন্ত স্বাক্ষী রয়েছেন অনেকেই। সেদিন সোহাগপুর গ্রামের সকল পুরুষ মানুষকে হত্যা করায় পরবর্তীতে ওই গ্রামের নাম হয় ‘বিধবা পল্লী’।

শেয়ার